ক্যাটেগরিঃ খেলাধূলা

ফটোগ্রাফার হারুনুর রশীদ স্বপন-এর ছবি।

প্রিয় বাংলাদেশ টাইগার বাহিনী,
শুনছি আসন্ন ২০১৩-র জানুয়ারীতে তোমরা পাকিস্তানে খেলতে যাবে। অথচ সম্প্রতি প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী কেউই পাকিস্তানে যাননি, আমন্ত্রণ স্বত্ত্বেও। তাহলে তোমরা কেন খেলতে যাবে? কে তোমাদের বাধ্য করছে? এবঙ কেন?

দোহাই, তোমরা এই সময় কিছুতেই যেওনা পাকিস্তানে। যতই বাধ্যবাধকতার বিষয় উঠে আসুক, বিসিবি / পিসিবি যত অজুহাতই দেখাক বা অনুরোধই করুক, অনুরোধের ঢেঁকি গিলোনা কিছুতেই। পাকিস্তানকে বিশ্বাস কোরনা। পাকিস্তান সেই সে দেশ, যে দেশের জান্তাশাসক একাত্তুরে বাংলাদেশে ম্যাসাকার করেই ক্ষান্ত হয়নি। মুক্তিযোদ্ধাদের এবঙ এদেশের মা-বোনদের ‘পরে অকথ্য-পাশবিক নির্যাতনের করে উল্লাসে ফেটে পড়েছে। আজও তাদের অপরাধ দেশটি স্বীকার করেনি। ক্ষমা চায়নি। কেন তোমরা যাবে সেই সে পাকিস্তানে? যখন এদেশে যুদ্ধাপরাধীদের বিচার বানচালে জামায়াতের সঙ্গে অনেক পাকিপ্রেমীদের মদতে ষড়যন্ত্র চলছে? কি গ্যারান্টি রয়েছে পাকিস্তান সর্বোচ্চ নিরাপত্তাবিধান করবে তোমাদের? যে দেশে মন্ত্রীদের পর্যন্ত খুনের আতঙ্কে ঘুম আসেনা?

তাই বলছি, প্লিজ, তোমরা কিছুতেই যেওনা পাকিস্তান। পাকিরা তোমাদের রক্ষার গ্যারান্টি দেবেনা। দিলেও যেওনা। পাকিস্তান এখন একটি সবচে’ বোমাবাজ দেশের তালিকায়। এমন দিন নেই যে পাকিস্তানে বোমায় মানুষ মরেনি। মানুষ সবচে’ অ-নিরাপদ পাকিস্তানেই। সুতরাং তোমরা কেন অ-নিরাপদ পাকিস্তানে খেলতে যাবে? পাকিরা আসুক বাংলাদেশে।

এযাবতকাল বাংলাদেশে তারা যতবারই এসেছে, বাংলাদেশ তাদের সর্বোচ্চ নিরাপত্তা দিয়েছে, দিচ্ছে, দিবেও। সুতরাং তোমরা নয়, পাকিরা আসুক বাংলাদেশে। তোমরা যেওনা পাকিস্তান। এ আমাদের একান্ত মিনতি আজ। কেননা আমরা সবাই তোমাদের বিষম ভালোবাসি বলেই তোমাদের জানমালের হেফাযত চেয়েই বারণ করছি, প্লিজ, যেওনা পাকিস্তানে।

ডিসেম্বর ২০১২ ইং

৬৫ টি মন্তব্য করা হয়েছে

  1. জিনিয়া বলেছেনঃ

    আপুনি, খেলোয়াড়দের কোড অফ কণডাক্ট অনুসারে বোর্ড যেখানেই পাঠাবে ওরা যেতে বাধ্য..তোমার এই আকুতি ওদের না জানিয়ে পাপন আংকেল বা আর ও উপরে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী কিংবা আইসিসিকে জানাও আমাদের সবার পক্ষ থেকে। তা নাহলে আবার হাইকোর্টের নিষেধাজ্ঞা ছাড়া আর কোনও পথ খোলা নেই টাইগারদের বাঁচানোর।

    শুভকামনা আপুনি।

  2. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    জিনিয়ার সাথে একমত। প্রধানমন্ত্রী তাঁর বখশিসপ্রাপ্তদের পরামর্শের এক পা’ও বাইরে যাবেন না। বোন শিরীন কি মনে করেন যে পাকিস্তান সফর নিয়ে এদ্দুর এগোনো সম্ভব হতো যদি প্রধানমন্ত্রীর বরাভয় না দেখা যেতো? তাইতো ১১ জানুয়ারী পুরো বাংলাদেশ টিম একসাথে রওয়ানা হবে। টিমের সদস্যদের ইতোমধ্যে বলা হয়েছে, পাকিস্তান না গেলে আইসিএল’র অবস্থা হবে। যদিও প্রকাশ্যে নির্দোষ মুখ করে কর্তারা বলে বেড়াচ্ছেন, কেউ না যেতে চাইলে কোন চাপ দেয়া হবেনা।

    • নুরুন্নাহার শিরীন

      নুরুন্নাহার শিরীন বলেছেনঃ

      হৃদয়ে বাংলাদেশ, নিশ্চয় আমাদের বাংলাদেশ টাইগার বাহিনী বরাবর-ই প্রধানমন্ত্রীর বখশিসপ্রাপ্ত হয়েই এতোদূর এসেছে, এই সত্য কি অস্বীকার করলে চলে ভাইজান? তাইতো আজও বিশ্বাস, মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ ক্রিকেট দল ভালোবাসেন বিধায় তিনি ও টাইগার বাহিনী মিলেই সঠিক সিদ্ধান্তটি গ্রহণ করতে সক্ষম হয়ে সবার জল্পনা-কল্পনা নিরসন করেই আমাদের চাওয়া আমাদের অনুরোধটি রাখবেন। “পাপন আংকেল”দের অজুহাতটি অগ্রাহ্য হবেই। জাতীয় স্বার্থেই সেটি হওয়া উচিত বলেই হবে। কথায় আছে না “বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহুদূর” এমন বিশ্বাসের দুহাত ধরেই লিখেছি এই লেখাটি। আশা করছি – চাওয়াটি পূরণ করবেন স্বয়ং সৃষ্টিকর্তা তাঁরই সৃষ্ট জগতলোকের মেজরিটির আশা এবঙ প্রার্থনা হিসেবে। দেখবেন, আল্লাহ কিন্তু মেজরিটির আশা পূরণ করেন, অর্থাৎ স্যাংশন করেন।

      ২.১
  3. Bobby বলেছেনঃ

    বিসিসিবি কেন বাংলাদেশ ক্রিকেট টিম কে পাকিস্তান পাঠনয়ের জন্য আদা জল খেয়ে লেগেছে বুজতে পারছিনা
    যখন বাংলাদেশের প্রধান মন্ত্রী আর বিদেশ মন্ত্রী সার্ক এর মিটিং যান নাই
    মজার বেপার হল বাংলাদেশ ক্রিকেট বোর্ড আইসিসিএর ধুয়া তুলে বাংলাদেশ কে পাকিস্তান পাঠাতে চাইছেন কিন্তু আইসিসি বলেছে এটা বাংলাদেশ
    ও পাকিস্তানের নিজেদের বেপার !আমার তো মনে হয় আমরা কোনও গভীর ষড়যন্ত্রের শিকার !যে দেশে প্রতিদিন বোমায় মানুষ মারা যাই আর যারা নিজেদের নিরাপত্তা দিতে পারেনা আমাদের ছেলেদের তারা যে নিরাপত্তা দেবে তার কী প্রমাণ বিসিসিবিএর কাছে আছে?আমদের আকুল আবেদন মাননীয় প্রধান মন্ত্রীর কাছে তিনি যেন এই টূর বন্ধ করতে বিসিসিবিকে নির্দেশ দেন

  4. Bobby বলেছেনঃ

    জিনিয়াকে বলছি পাপন আঙ্কলকে বলে কিছু লাভ হবেনা !পাপন আঙ্কল ও যিদ দরেছেন যে ভাবে হক বাংলাদেশকে পাকিস্তান পাঠাবেন আর তিনি তো আইসিসিএর দোহাই দিয়াছেন যে আইসিসিএর নির্দেশ শির ধার্য !এখন এক মাত্র ভরসা মাননীয় প্রধান মংত্রীয়ের নির্দেশ !আমরা আশা করি মাননীয় প্রধান মন্ত্রী বাংলাদেশ ক্রিকেট টিমকে পাকিস্তান সফর থেকে বিরত থাকার নির্দেশ দেবেন

  5. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    বোন শিরীন, টাইগার বাহিনীর অগ্রগতি প্রধানমন্ত্রীর মেহেরবানীতে হয়েছে, তা আমার বিশ্বাসে আসেনা। বরং যদি বলতেন যে আজীবন ফুটবলার টুটুল আর লুটেরা লুট কামালগং প্রধানমন্ত্রীর বখশিস পেয়ে বিসিবি’র গদীগুলোর দখল পেয়েছে, তা সহজে বিশ্বাস করতে পারতাম।

  6. Bobby বলেছেনঃ

    শিরীন আপনার সাথে একমত !গত কালকে সাংবাদিকরা ক্রীড়া প্রতি মংত্রীরের কাছে বাংলাদেশের পাকিস্তান সফরের বেপারে জানতে চেয়েছিল কিন্তু মন্ত্রী বাহাদুর তাদের কোনও কথা না বলে হাসতে হাসতে চলে গেলেন!আমাদের ধারনা উনি ও পাপন আঙ্কল দের দলে ভিড়ে গেছেন!এখন শেষ ভরসা মাননীয় প্রধান মন্ত্রী !দেখা যাক কী হয়!

  7. Bobby বলেছেনঃ

    হিরদয়ে বাংলাদেশ কে বলছি খেলের মধ্যে রাজনীতি কেন অংছেন?এখন ক্রিকেটে কার অবদান বেশি না কম এ নিয়ায়ে তর্ক না করে আসুন বাংলাদশের পাকিস্তান সফর বাতিল করে ঘরের ছেলেদের নিরাপদে রাখী!আর পাপন আঙ্কল দের বলছি দেশের টিম না পাঠিয়ে আপনার কয়েক জন পাকিস্তানে ঘুরে আসুন!

  8. Bobby বলেছেনঃ

    শিরীন আপনার নিশ্চয় মনে আছে আগের বিসিসিবি এর প্রেসিডেন্ট লোটাস কামাল নিজের আইসিসি এর পজিশন টা শক্ত করতে বাংলাদেশ ক্রিকেট টিম কে পাকিস্তান পাঠান ওর সব বাবস্থা করে ফেলছিলেন জানিনা পাপন আঙ্কল এর মনে কী আছে ?উনি আবার কী সপ্ন দেখছেন?হইত বাংলাদেশ টিম কে পাকিস্তানে পাঠিয়ে আইসিসি এর প্রেসিডেন্ট না হয়ে যান ?

  9. Bobby বলেছেনঃ

    বতমনে পাকিস্তানের যে অবস্থা তাতে বাংলাদেশ টিমকে সেখানে না পাঠিয়ে
    পাকিস্তান বাংলাদেশে একটা সিরীজ খেলতে পারে 1বাংলাদশের জন গণ ক্রিকেট খেলা পছন্দ করে আর স্টেডিয়াম ভর্তি দর্শক বাংলাদেশ আর হিন্দুস্থান ছাড়া আর কোথাও পাওয়া যাবেনা !পাপন আঙ্কল আর তার গং এর কাছে আমাদের দাবি বাংলাদেশ কে পাকিস্তান না পাঠিয়ে ওদের এখানে খেলার বাবস্তা করেন!বোর্ড টাকা পাবে আর বাংলাদেশ ও পাকিস্তানের খেলওয়ার দের প্রাকটিস হয়ে যাবে!এর এটা না পরলে আপনি আইসিসি কে বলে অস্ট্রেলিয়া ,গ্রেট ব্রিটেন অথবা শ্রীলঙ্কা কে পাকিস্তান এ পাঠান !

  10. জুলফিকার জুবায়ের

    জুলফিকার জুবায়ের বলেছেনঃ

    আমরা হয়ত ছোট-খাট দু-একটি ভুল আচরণ করেছি সম্মানিত খেলোয়াড়দের সাথে কিন্তু কখনোই মেশিনগানের গুলি চালাইনি তাদের নিরপরাধ বুকে। হ্যাঁ আমরাও মেশিনগান চালাই; তবে তা পাষণ্ডদের বুকে। যেমনটা চালিয়েছিলাম ৭১-এ।

    অভিজ্ঞতা যদি আমাদের শিক্ষা না দেয় তাহলে কিভাবে বলি আমরা শিক্ষিত!

    রাজাকারদের বিশ্বাস করা পাপ, হানাদারদের বিশ্বাস করা মহাপাপ। এদের মুখে মধু অন্তরে বিষ।

    ১০
  11. জুলফিকার জুবায়ের

    জুলফিকার জুবায়ের বলেছেনঃ

    মুশফিক, সাকিব, তামিম এর প্রতিভাবান; এবং মূলত এরাই দেশের গর্ব এবং উন্নয়নের একমাত্র কারণ- এদের পরিচয় এরা জনগণ। এদের জীবনের মূল্য আছে কিন্তু প্রাণের মূল্য নাই। এদের জন্য আমরা আছি, রাষ্ট্রের অভিভাবিকাদ্বয় নাই।

    ১১
    • নুরুন্নাহার শিরীন

      নুরুন্নাহার শিরীন বলেছেনঃ

      জুলফিকার, ভাই, বাংলাদেশের প্রধানমন্ত্রী বর্তমানে রাষ্ট্রপ্রধান হিসেবে জাতি ও সবার অভিভাবক। এইক্ষেত্রে বিরোধীনেত্রী কিন্তু অভিভাবকত্বের দায়িত্বের ধারেকাছেও নাই, তাইনা? তাই আমরা বর্তমানে বাংলাদেশের প্রধানমন্ত্রী যিনি তাঁরই যথোচিত দায়িত্বসুলভ অভিভাবকত্ব চাই। অর্থাৎ আমাদের বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফর বাতিলের সিদ্ধান্ত একমাত্র তাঁরই নির্দেশে সম্ভব। এই সহজ বিষয়টি বুঝতে বলি। অযথা বিতর্কের কোনও প্রয়োজন দেখিনা।

      ১১.১
  12. Bobby বলেছেনঃ

    জুবায়ের আপনার নিশ্চয় মনে আছে শ্রীলঙ্কার ক্রিকেটের বুকে গুলে চলেটে ওদের বুক কাঁপে নাই তাই ভয় আমাদের ক্রিকেটার নিয়ে !আমদের আর মনে রাখা উচিত পাকিস্তান 1971 এর জন্য আজ পজজন্ত ক্ষমা চাই নাই !আর যখন বাংলাদেশে রাজকার দের বিচার হইছে সেই সময় পাকিস্তানে ক্রিকেট টিম পাঠান কত উচিত হবে সেটা ভেবে দেখার জন্য অনুরোধ করছি আমাদের ক্রিকেট বোর্ড এর হর্তা কর্ত্তাদের 1

    ১২
  13. নুরুন্নাহার শিরীন

    নুরুন্নাহার শিরীন বলেছেনঃ

    জুবায়ের, অত্যন্ত সত্য ও হককথা এই যে –
    “রাজাকারদের বিশ্বাস করা পাপ।”
    এবঙ –
    “হানাদারদের বিশ্বাস করা মহাপাপ।”
    সম্পূর্ণ সহমত।

    ১৪
  14. Bobby বলেছেনঃ

    হিমু কে বলছি গতকাল লন্ডনে বিসিসিবিইর প্রেসিডেন্ট বলেচ্ছেন বাংলাদেশ কে পাকিস্তান সফর করতে হবে যেহেতু তার আগের প্রেসিডেন্ট নাকি এআই সফর চূড়ান্ত করেছে তাই এআই সফর ছাড়া কোনও উপায় নাই1 পাপন সাহেব আর বলেছেন পাকিস্তান যদি আইসিসিএর কাছে অভিযোগ করে তবে আমাদের অসুবিধা হবে তাই সফর ছাড়া কোনও উপায় নাই i

    ১৭
  15. Bobby বলেছেনঃ

    বাংলাদেশের ক্রিকেট বোর্ড এর প্রেসিডেন্ট বলেছেন পাকিস্তান নাকি বাংলাদেশের ক্রিকেট টিম কে” সরবততাক নিরপত্তা “দেবে!
    প্রশ্ন ওরা কী ওদের বিরোধী দলের নেতা বেনজির ভুট্টো কে “নিরাপত্তা দেয় নাই যে তাকে এত নিরাপত্তার মাঝে গুলি করে মেরে ফেলা হলো !আমাদের বোর্ড প্রেসিডেন্ট কী এতই নিশ্চিন্ত যে বাংলদেশের ক্রিকেট টিম কোনও বিপদে পরবেনা!আমাদের মাথায় ঢুকছেনা কী করে তিনি আমাদের টিম কে পাকিস্তানে পাঠাতে চাইছেন!ওনার উদ্দেশ টা কী?

    ! !

    ১৯
  16. Bobby বলেছেনঃ

    বাংলাদেশের ক্রিকেট বোর্ড এর প্রেসিডেন্ট বলেছেন পাকিস্তান নাকি বাংলাদেশের ক্রিকেট টিম কে” সরবততাক নিরপত্তা “দেবে!
    প্রশ্ন ওরা কী ওদের বিরোধী দলের নেতা বেনজির ভুট্টো কে “নিরাপত্তা দেয় নাই যে তাকে এত নিরাপত্তার মাঝে গুলি করে মেরে ফেলা হলো !আমাদের বোর্ড প্রেসিডেন্ট কী এতই নিশ্চিন্ত যে বাংলদেশের ক্রিকেট টিম কোনও বিপদে পরবেনা!আমাদের মাথায় ঢুকছেনা কী করে তিনি আমাদের টিম কে পাকিস্তানে পাঠাতে চাইছেন!ওনার উদ্দেশ টা কী?

    ! !

    ২০
  17. Bobby বলেছেনঃ

    বাংলাদেশের ক্রিকেট বোর্ড এর কাছে আমরা জানতে চাইছি যখন দেশে মানবতা বিরোধিদের বিচার হচ্ছে সেই সময় আমাদের ক্রিকেট টিম কে পাকিস্তান পাঠান ওর কী যুক্তি আছে?মাননীয় বোর্ড প্রেসিডেন্ট এর মনে থাকার কথা এই অপরাধী রা বাংলাদেশের বিরুদ্ধে 1971 সালে পাকিস্তানের হয়েই অপরাধ সংগঠিত করেছে আর ঝকন তাদের বিচেরের রাই বেরনের সময় সে মুহূর্তে আমাদের ক্রিকেট টিম পাকিস্তানে পাঠান কত যুক্তি যুক্ত হবে তা ভেবে দেখের জন্য অনুরোধ করছি!আমাদের ক্রিকেট টিম যাতে পাকিস্তান না যাই তার বাবস্থা করার অনুরোধ করছি!

    ২১
  18. Bobby বলেছেনঃ

    লেখোক বলছি এদেশের ক্ষমতা ধর দের “জবাবদিহিতা”কী তা জানা আছে কী?.তাহলে হটাত্‍ করে খেলার দিন কয়েক আগে তামিম কে বাংলাদেশ দল থেকে বাদ দিয়াহ হতনা !বর্তমান ক্রিকেট বোর্ড মেম্বার রা দেশের সোল কোটি মানুষের প্রতিবাদ কে উপেক্ষা করতে পারতেন না !বঙ্গ উপসাগরে
    এত জল প্রবাহয়ের পর বোর্ড প্রেসিডেন্ট কী করে বলতে পারেন বাংলাদেশ পাকিস্তান না গেলে আমাদের দেশের অসুবিধা হবে!কী মামা বাড়ির আব্দার “পাকিস্তান কে ক্রিকেট জগতে প্রস্থপন করার জন্য বাংলাদেশের সোনার ছেলে দের বলির শিকার বানাবেন”!এখন আমাদের ধারনা বাংলাদেশের ক্রিকেট বোর্ড মেম্বার রা নিজেদের ক্ষুদ্র লোভের আশায় বাংলাদেশ ক্রিকেট এর সর্বনাশ করার জন্য আদা জল খেয়া লেগেছেন!আসুন আমরা সবাই রাস্তা এ নেমে প্রতিবাদ করি1
    অবাক লাগছে কী করে স্পোর্টস মংত্রালয় “চক্ষে কাল চশমা আর কানে তুলা দিয়া ঘুমোতে পারে.!বাংলাদেশের পাকিস্তান সফরের উপর বিসিসিবি এর কাছ থেকে আসল অবস্থা জানতে চাই!এটা আমাদের গণতান্ত্রিক অধিকার!শিরীন,জুবায়ের,হিমু ও অন্যদের যারা এই সফরের বিরোধিতা করছেন তাদের সবাই কে ধনবাদ !

    ২২
  19. Bobby বলেছেনঃ

    বোর্ড প্রেসিডেন্টের কাছে জানতে চাইছি তার ছেলে যদি বাংলাদেশের টিম মেম্বার হতো তবে তাকে কী পিতা হয়ে নিজের ছেলে কে পাকিস্তান পাঠাতেন ?জনাব পাপন সাহেব আপনি তো ওদের বাবার মত কী করে সোনার ছেলদের কারবালাই পাঠাচ্ছেন ?আপনার বুক কী কাপচেনা!আল্লাহর ওয়াইশতে ছেলেদর পাকিস্তান পাঠাবেনা!দলের ছেলেরা “প্রটোকল”কারণে কোনও মততমত জানততে পারছেনা আর এই সুযোগে আপনার তাদের এক অচেনা পথে ঠেলে দিছেন!হায়রে দুর্ভাগা ক্রিকেট ,তর জন্যে হাসি মুখে আগুনে ঝাপ দিতে হবে!

    ২৪
  20. Bobby বলেছেনঃ

    জনাব পাপন সাহেব আর কেই না জনেলে আপনার জানা আছে বোমার আঘাতে মৃত্য কী ভয়ংকর !আপনার মাইয়ের ছবিটা নিশ্চয় আপনার সামনে ভাসছে !আপনি পারেন আমাদের সোনার ছেলেদের এই বোমার হাত থেকে!প্লীজ পাকিস্তানে বাংলাদেশ কে পাঠাবেনা !আমরা চাইনা বাংলাদেশের উপর আইসিসি আর মত্‍বরী করুক!আইসিসি এর অনেক মেম্বার আছে আপনার উচিত তাদের পাকিস্তানে খেলতে পাঠানোর বাবস্থা করুন!বাংলাদেশের কোটি জনগণ আপনার জন্য দওয়াহ করবে!

    ২৫
  21. mohan বলেছেনঃ

    শিরীন, পাপন সাহেবকে ব্লেইম করে লাভ নাই। যা করার কামাল সাহেব এ করে গাছেন। তার লিখিত প্রতিশ্রুতির কারণে ই পাকিস্তান আইসিসি কে দিয়া বিসিবি কে এখন প্রতিশ্রুতি রক্ষার জন্য চাপ দিচ্ছে। তার উপর পাকিস্তানী ক্রিকেট বোর্ড বিসিবি কে আল্টিমেটাম দিয়েছে যে পাকিস্তানে খেলতে না গেলে তাদের প্লেয়ার দের কে বিপিএল খেলতে দেবেনা। যেটা বিসিবি ও চাইছেনা । তবে আমার মতে প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপের আগে আদালতে বিষয়টি আবার নেয়া ভাল হবে। তাতে বিষয়টি ভাল ভাবে এড়ানো যাবে। আদালত মানতে সবাই বাধ্য। আর আদালতের কাছে তো কারও প্রতিশ্রুতি নয় বরং দেশের ছেলেদের/ নাগরিকের জীবন ই অধিকতর বিবেচ্ছ হবে সেটাই স্বাভাবিক।

    ২৬
  22. sharmin বলেছেনঃ

    আরে প্রধানমন্ত্রীর অপেক্ষা করে লাভ নাই। তার এখন নিজের, সরকারের, আর দলের লেজে গোবরে অবস্থা। তিনি কী ঐসব সামলাবেন নাকি ক্রিকেট দলের দিকে মন দিবেন? যদিও আমার বিশ্বাস কেউ বেপারটা তার নলেজে দিতে পারলে তিনি ঠিক ই এ ই অবস্থায় দলকে পাকিস্তান নামের মৃত্তুকুপে যাওয়া থেকে বিরত রাখতেন। কারণ তার অনেক খারাপ দিক থাকলে ও একটা অন্যতম ভাল দিক হচ্ছে ক্রাইসিসের সময় সঠিক সিদ্ধান্ত নিতে পারাটা।

    ২৭
  23. mahmud বলেছেনঃ

    পাকিস্তান যদি আফ্রিদিদের বিপিএল খেলতে না দেয় না দিক অন্য বিদেশী প্লেয়ার রা তো থাকছে। পাকিস্তানী প্লেয়ার বাদে ই বিপিএল জমবে । আমাদের নিজেদের ই এখন অনেক স্টার। বিপিএল এ খেলা আমাদের চেয়ে তাদের খেলোয়ার দের বেশি জরুরী। এত টাকা তারা আর কোথাও থেকে পাবেনা। কারণ আইপিএল এ তাদের কে কেউ নেয় না।

    ২৮
  24. rahman বলেছেনঃ

    আমার তো মনে হয় বাংলাদেশ দল পাকিস্তান গেলে এ দেশ থেকে ই বন্ধী রাজাকারদের সুসন্তান আর সুভাকাংখী যারা বাইরে আছে তারা ই পাকিস্তানে তাদের পেয়ারা বড় পিতাদের কে উশকিয়া দিবে আমাদের প্লেয়ার দের কে জিম্মি করে বিনিময়ে যুদ্ধপরাধীদের বিচার বন্ধ করার এবং কারাগার থেকে সকল যুদ্ধপরাধীদের মুক্ত করার। কারণ এ ই বিচার বন্ধ করার জন্য যতকিছু ষড়যন্ত্র তারা করছে । এটা করতে ও তারা পিছ পা হবেনা।

    ২৯
  25. লিটন দেব জয় বলেছেনঃ

    বোমার দেশে
    -লিটন দেব জয়

    পাকিস্তানে পড়ছে বোমা,
    মরছে মানুষ রোজই
    তারপরও পাপন-লোটাস,
    নিচ্ছে না তার খোঁজই!

    নেইতো মানা খেলতে ক্রিকেট
    অন্য কোন ভেন্যুতে-
    “বোমার দেশে” সোনার ছেলে
    পাঠাব কোন হিম্মতে!!

    দুঃখে ভরা এই দেশেতে
    ক্রিকেটটাই আজ উৎসব
    ব্যক্তি স্বার্থের জন্য ওরা
    ধ্বংস করতে চাচ্ছে সব।

    থাকতে চোখ অন্ধ যে-জন
    তাদের কি আর বলা
    ক্রিকেটারদের নিয়েই আজ
    চলছে ছেলে-খেলা।

    জেগে উঠো আমজনতা
    ঘরে বসার দিনতো শেষ-
    তা না হলে পুড়বে কপাল
    পাচ্ছি আজ তারই রেশ…

    ৩০
  26. Bobby বলেছেনঃ

    জনাব মাহমুদ আমি অপনর সাথে গলা মিলছি !বিসিসিবি এর এত ভয় কেন পাকিস্তান যদি তার প্লেয়ারদের বিপিএল এ খেলতে না দেয় তাতে আমাদের অসুবিধা হবার কথা না !পাকিস্তান ছাড়া দুনিয়া তে বহু ক্রিকেট খেলা জাতি আছে আমরা তাদের দেশ থেকে ক্রিকেটের আনতে পারি বিপিএল এর জন্য!পাকিস্তান বিপিএল দিয়ে আমাদের উপর চাপ সৃষ্টি করে বাংলাদেশ কে পাকিস্তান সফর করবে সেটা হতে পারেনা!আমাদের ধারনা বিসিসিবি এর একটা গ্রুপ পাকিস্তানের হয়ে কাজ করছে !তারা বিপিএল এ পাকিস্তানী ক্রিকেটের দের পরিবর্তে বাংলাদেশের পাকিস্তান সফর নিশ্চিত করতে চাই !

    ৩১
  27. মোহাম্মাদ আব্দুল কাইয়ুম বলেছেনঃ

    বাংলাদেশি ক্রিকেট খেলোয়াড়দের দরকার ক্রিকেট খেলা, রাজনীতি নয়। এখানে এই ধরনের খেলা তাদের ম্যাচ ফিটনেস বাড়াবে। কিছুদিন আগে ভারত ছিল ক্রিকেটের সেরা শক্তি, কিন্তু তারা তাদের আসল প্রতিদ্বন্ধিদের সাথে না খেলতে খেলতে তারা বর্তমানে ইংল্যান্ডের মত দলের সাথে নিজের বাড়িতে সিরিজ হারে যেখানে তারা পাকিস্তানের কাছে ৩-০ তে সিরিজ হেরে নিজের বাড়িতেও সাউথ আফ্রিকার সাথে ২-০ তে সিরিজ হেরে মন মেজাজ খারাপ করে ভারতে এসে ভারত লজ্জায় ফেলে সিরিজ জিতে গেছে। তাই যে যেটাতে উন্নতি করতে চায় তাকে সেদিকে যাইতেই হবে। তারা যদি ক্রিকেট খেলতেই চায় তাহলে যেখানে সুযোগ পাবে সেখানেই যাওয়া উচিত, আর যদি চায় খেলা দেখতে তাহলে টিভির সামনে বসলেই চলে।
    একজন প্রফেশনাল হিসেবে আমি অবশ্যই চাইব তারা যেন তাদের সুযোগটা কাজে লাগায়। আর মৃত্যু ভয় নিয়ে তো বাচা যায় না কারণ আপনি যেখানেই যান সেখানেই আপনাকে আপনার কপালটাকে নিয়ে যেতে হবে।

    ৩২
    • নুরুন্নাহার শিরীন

      নুরুন্নাহার শিরীন বলেছেনঃ

      @মোহাম্মদ আব্দুল কাইয়ুম, আপনি যে সুযোগটিকে কাজে লাগাতে বলছেন, তা যদি আত্মঘাতি সুযোগ হয়, তবুও ঝাঁপিয়ে পড়তে হবে??? কপাল পরীক্ষায় নামতে হবে??? নিজের দেশের টিমের প্রতি প্রাণের ভালোবাসা থাকলে এই কথাটি কিছুতেই লিখতেন না। একি দেশের তরে প্রাণের মায়া ত্যগের মতো বিষয়??? যদি তেমন কিছু কারণ হতো তবেই নাহয় নিজের ছেলেদের আত্মত্যাগের পথে পাঠানো যেতো, অথচ, বিষয়টি তা নয় যেহেতু, তাহলে কেন এমন আশঙ্কা-উদ্বেগ-এর পথেই ছেলেদের যেতেই হবে??? বিকল্প পথ অনেক আছে, সেইটি যেন নীতিনির্ধারকরা ভাবেন এবঙ সেপথেই হাঁটেন, সেই কথাটি আমরা বলছি, আপনারা বলুন, ভাবুন, করুন। তাহলেই সমস্যা সহজেই সমাধানের পথে এগুবে। ধন্যবাদ।

      ৩২.১
  28. Bobby বলেছেনঃ

    বাংলাদেশের পাকিস্তান সফর কে না বলুন!আমরা চাইনা আমদের সোনার ছেলেরা কিছু লোভী অর্থ পিপাসু বিসিসিবি এর মেম্বারদের শিকার হয়ে পাকিস্তান সফর করুক!

    ৩৩
  29. Bobby বলেছেনঃ

    এক শর্তে বাংলাদেশ পাকিস্তান যেতে পারে যদি লোটাস কামাল আর পাপন টিমের সাথে যায় !তবে শর্ত থাকে যে উনারা বাংলাদেশ টিম যে হোটেলে থাকবে তাদের সেখানে থাকতে হবে আর খেলা চলার সময় প্লেয়ারদের সাথে মাঠে থাকতে হবে !কোনও দোহাই দিয়ে ছেলেদের সেখানে পাঠিয়ে ওরা ঢাকায় বসে থাকবেন তা হবেনা!
    এই শর্ত না মানলে টিম পাকিস্তানে পাঠান ওর প্রয়োজন নাই !

    ৩৪
  30. Mohan বলেছেনঃ

    কেউ কী খেয়াল করেছেন? আমদের মিডিয়া কিন্তু ব্যাপারটা কে
    খুব একটা কভারেজ দিচ্ছেনা । দায় সারা গোছের নিউজ করছে। পাপন সাহেব যেমন আগে দেয়া প্রতিশ্রুতির উপর দায় চাপিয়ে নিজেকে বাছাবার চেষ্টা করছেন, মিডিয়া ও তেমনি পাপন সাহেব দের উপরে দায় চাপিয়ে নিজেরা সরে পড়তে চাইছে । মিডিয়ার নিজস্ব একটা ভিউ তো আছে , সেটা তো তারা প্রচার করছেনা ? আসলে সবাই ধনধাবাজ ! তারা ও দেখে দেখে নিউজ করে বিএনপি, আওয়ামিলীগ, জামাতী, ওদের জন্য, যাতে পেপার এর কাটতী ভাল যায়।

    ৩৫
  31. মোহাম্মাদ আব্দুল কাইয়ুম বলেছেনঃ

    বাংলাদেশি ক্রিকেট খেলোয়াড়দের দরকার ক্রিকেট খেলা, রাজনীতি নয়। এখানে এই ধরনের খেলা তাদের ম্যাচ ফিটনেস বাড়াবে। কিছুদিন আগে ভারত ছিল ক্রিকেটের সেরা শক্তি, কিন্তু তারা তাদের আসল প্রতিদ্বন্ধিদের সাথে না খেলতে খেলতে তারা বর্তমানে ইংল্যান্ডের মত দলের সাথে নিজের বাড়িতে সিরিজ হারে যেখানে তারা(ইংল্যান্ড) পাকিস্তানের কাছে ৩-০ তে সিরিজ হেরে নিজের বাড়িতেও সাউথ আফ্রিকার সাথে ২-০ তে সিরিজ হেরে মন মেজাজ খারাপ করে ভারতে এসে ভারতকে লজ্জায় ফেলে সিরিজ জিতে গেছে। তাই যে যেটাতে উন্নতি করতে চায় তাকে সেদিকে যাইতেই হবে। তারা যদি ক্রিকেট খেলতেই চায় তাহলে যেখানে সুযোগ পাবে সেখানেই যাওয়া উচিত, আর যদি চায় খেলা দেখতে তাহলে টিভির সামনে বসলেই চলে।
    একজন প্রফেশনাল হিসেবে আমি অবশ্যই চাইব তারা যেন তাদের সুযোগটা কাজে লাগায়। আর মৃত্যু ভয় নিয়ে তো বাচা যায় না কারণ আপনি যেখানেই যান সেখানেই আপনাকে আপনার কপালটাকে নিয়ে যেতে হবে।

    ৩৬
  32. নাগরিক বলেছেনঃ

    নুরুন্নাহার আপু, আপনার সাথে গভীরভাবে সহমত পোষণ করছি । পাকিস্তানের মত এত খারাপ এবং অকার্যকর রাষ্ট্র দুনিয়াতে দ্বিতীয়টি আছে বলে আমার জানা নেই । যেখানে কারো জীবনের নিরাপত্তা নেই সেখানে বিসিবি কি করে ভাবে দল পাঠাবে । বিসিবির মাননীয় সভাপতি, প্লীজ এমন আত্মঘাতী সিদ্ধান্ত নেবেন না ।

    ৩৭
  33. মরতে চাই না বলেছেনঃ

    আপু, পাকিস্থানে কি শুদু মানুষ মরে আর কোথাও মানুষ মরে না।
    আমার ও না মরতে ইচ্ছা করে না। আপনি বলতে পারবেন কোথায় কোথায় না গেলে মরব না। আমারও দুনিয়ার মধ্যে বেচে থাকার খুব ইচ্ছা।

    ৩৮
    • নুরুন্নাহার শিরীন

      নুরুন্নাহার শিরীন বলেছেনঃ

      @ববি, সম্পূর্ণ সহমত। আজই সংবাদ পেলাম রবিবার বিসিবি বিষয়টি নিয়ে বসবে। আশাকরি তাদের বধোদয় হবেই। আমাদের চাওয়া মতো বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তানে খেলতে যাওয়া বন্ধ করেই নতুন সিদ্ধান্ত মতো নতুন কোনও দেশেই নিরাপদে-নিশ্চিন্তে যাবে বাংলাদেশ ক্রিকেট দল ও জয়ী হয়েই ফিরেও আসবে। :)
      @মরতে চাইনা, আমার-আপনার বাঁচামরার প্রশ্নটি এখানে নিতান্তই অবান্তর, বাংলাদেশ ক্রিকেট দলের নিরাপত্তা নিয়েই প্রশ্নটি উঠেছে …. :) :)

      ৩৮.১
  34. মোহাম্মাদ আব্দুল কাইয়ুম বলেছেনঃ

    ক্রিকেটার দের সাহসী হতে শিখান। খালি আবেগ দিয়ে কোথাও টিকা যাবে না, যেমন যাবে না খেলাতেও। আপনাদের মত মমতাময়ী সাপোর্টারদের জন্য আজ আমাদের র‌্যাংকিং সবার নিম্নে(এমনকি টেস্ট খেলার ১২ বছর পর কোন র‌্যাংকিং তো নাইই অথচ পয়েন্ট হল ০), যা খুব সম্মানের বলে আমি মনে করি না।
    আমাদের দেশের বেশিরভাগ মানুষেরা বাহিরে গিয়ে কুলি মজুর শ্রেণীর কাজ করে দেশকে বাচিয়ে রেখেছে, কিন্তু সেই সাথে আমাদের এলিট শ্রেণীকে নিম্ন মর্যাদায় নিয়ে গেছে। যার কারণে আমাদের অর্থমন্ত্রী বলেছেন বিদেশে যেতে ভালো লাগে না, কারণ সেখানে আমাদের কেহ দাম দেয় না।তাই বেশি কথা না বলে ক্রিকেটের পরিসংখ্যান দেখুন আর কিভাবে আমাদের ক্রিকেটকে উন্নত করা যায় তা ভাবুন। মনে রাখবেন সাকিব দুনিয়ার সেরা অল রাউন্ডার হলেও তাকে কিন্তু ক্যালকাটা সব ম্যাচে নামায় না, কিন্তু হল্যান্ডের মত দেশ, আয়ারল্যান্ডের মত দেশের খেলোয়ার আই পি এলে সব ম্যাচে চান্স পায়।সাকিব ছাড়া আর বাকী বাংলাদেশীদের যে ওরা পাত্তা দেয় না সেটা কি আমাদের জন্য খুব সম্মানের?
    তাই আবেগের চেয়ে বাস্তবতা বুঝুন। খেলতে চাইলে, খেলার উন্নতি করতে চাইলে খেলার যত সুযোগ পাওয়া যায় তা কাজে লাগানোর চেষ্টা করাটাই উচিত। আর যদি নিয়মিত খেলোয়াড়েরা না খেলে তাহলে যারা সুযোগটা পাবে তাদের অনেকেই কিন্তু পরবর্তীতে নিয়মিত খেলোয়াড়দের পরিবর্তিতে দলে জায়গা করে নিবে।এটাই বাস্তবতা। সেই কারণে সবচেয়ে অল্পবয়সে সেঞ্চুরী করা আশরাফুল এখন বাতিলের খাতায়। পাকিস্তানে খেলে তাদের যে অভিজ্ঞতা হবে তা দিয়ে ভারতকে তাদের মাটিতে হারানো সহজ হবে। আমার অভিজ্ঞতায় দেখেছি অনেকেই চায় না যে বাংলাদেশ পাকিস্তানের সাথে খেলুক কারণ তারা তখন কাকে সাপোর্ট করবে!হাহাহা।

    ৩৯
  35. Mahmud বলেছেনঃ

    @মোহাম্মাদ আব্দুল কাইয়ুম, বলবেন কী এ মুহূর্তের পাকিস্তানের মত নরকে গিয়ে একটি মাত্র টি20 আর একটি একটিমাত্র one day খেলে বাংলাদেশ ক্রিকেটের কী ডক্টরেট ডিগ্রী নিয়ে ফেলবে যে এর জন্য ছেলেদের মৃত্যুর মুখে ঠেলে দিতে হবে? পাকিস্তানের বর্তমান অবস্থা সম্পর্কে কোনও ধারনা আছে আপনার? দুই দিন আগে করা নিরাপত্তার মধ্যে ই মন্ত্রী সহ কয়জন কে মেরে ফেলল। কালকের নিউজ হল তালেবানরা কিডনাপ করে নিয়ে গাছে 50 জন পুলিশকে । এ হচ্ছে প্রতিদিনের পাকিস্তান । যেখানে স্কুলে পড়তে যাবার অপরাধে গুলি খেয়ে মরতে হয় । কার নিরাপত্তা আছে ওখানে? পাকিস্তানে এ প্রস্তাবিত সফরের এক এবং একমাত্র কারণ ও উদ্দেশ্য হচ্ছে “পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে আনার দুরহ এবং প্রায় অসম্ভব একটা চেষ্টা ” কিন্তু তার জন্য আমাদের ছেলেদের কেন বলির পাঠা বানাতে হবে? ক্রিকেটের উন্নতির জন্য পাকিস্তানের সাথে খেলতে তো কারও আপত্তি নাই। থাকবে ই বা কেন? নিরাপত্তা ঝুকি না থাকলে বা অন্তত টলারেবল লেভেলে আসলে ওখানে যেতে তো কারও আপত্তি থাকার কথা না । কিন্ত প্রশ্ন টা তো সেখানের নিরাপত্তাহীনতা নিয়ে। খেলা ই যদি মূল উদ্দেশ্য হবে তাহলে অন্য কোথাও খেলুক। অন্যান্য ক্রিকেট টীমের সাথে যেভাবে তারা খেলছে এ ক বছর। অবশ্য আপনার মত আরও এরকম অনেকে আছেন যাদের “প্যায়ারা পাকিস্তান” কে কখনো ই অনিরাপধ মনে হবেনা । আর এদের ই বাংলাদেশ পাকিস্তানের সাথে খেললে প্রকাশ্য বা গোপনে (ক্ষেত্র বিশেষে ) পাকিস্তান কে সাপোর্ট দিতে অসুবিধা হয় না। সরি, আমি যদি হার্ট করে থাকি যেটা আমার উদ্দেশ্য নয়।

    ৪০
  36. Bobby বলেছেনঃ

    @জনাব কইউম কে বলছি আপনার কথা মত ভারত কে হারনর জন্য বাংলাদেশ কে পাকিস্তান পাঠানোর প্রয়োজন নাই!আমরা চাইনা আমাদের ক্রিকেট টিম কোনও ভাবে রাজনীতি তে জরিয়ে পড়ুক!আর যে দেশে সকল বিকাল বোমা ফোটে সেখানে আমাদের ছেলেদের পাঠানোর কোনও নাই !আর যদি খেলতেই হয় তবে খেলা যদি দুবাই অথবা কাতার বা অন্য কোথায় হই তবে খেলতে আপত্তি থাকবেনা!আজ কেও পাকিস্তানের করাচিতে মোবাইল ফোনে 10ঘন্টার জন্য বন্ধ রাখা হইছে সেখানে আমাদের টিম কে সাহসী করার জন্য পাকিস্তান পাঠান ওর কোনও দরকার নাই!

    /

    ৪১
  37. Bobby বলেছেনঃ

    মাননীয় বিসিসিবি এর প্রেসিডেন্ট আজ রবিবার যখন আপনারা বাংলাদেশের পাকিস্তান সফর চূড়ান্ত করতে বসবেন ঠিক তখন খবর আসছে পাকিস্তানের করাচী তে বাসে বোমা হামলায় চার জন মারা গেছে!আপনি কী এখনো বাংলাদেশের ক্রিকেট টিম কে পাকিস্তান সফরে যেতে বলেন!আর যদি পাকিস্তানের সাথে খেলটা হয় তবে নিরপেখ্হ তৃতীয় দেশে খেলতে আমাদের আপত্তি থাকবেনা!আপনার মনে আছে ইংল্যান্ড পাকিস্তানের সাথে দুবাইয়ে ম্যাচ খেলছিল!আপনি পাকিস্তান কে পাকিস্তানের বাইরে খেলার জন্য রাজী করতে পারেন!আর পাকিস্তান রাজী না হলে পাকিস্তান সফর বন্ধ করুন!আমরা চাইনা আমাদের ছেলেরা পাকিস্তান সফর করুক!

    ৪৩
  38. টিপূ সুলতান বলেছেনঃ

    যতোই এই আওয়ামি রাজাকাররা চিল্লাফাল্লা করুক, অকৃতজ্ঞরা যতোই অস্বীকার করুকগে, বিসিসিবি’র চেয়ারম্যান নাজমুল হাসান পাপনও বুঝে ফেলেছেন ক্রিকেটে বাংলাদেশের যে এতোদূর আসা, তার মূলে পাকিস্তানের অবদানই অন্যান্য ক্রিকেট খেলুড়ে দেশের তুলনায় সবচেয়ে বেশি।
    তাই তো তিনি দিল্লি ছুটে যান জাকা আশরাফের কাছে। বিপিএল-এ যেন পাকিস্তানের ক্রিকেটারদের দিয়ে বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নে সাহায্য করা হয়। কিন্তু এই নাদানরা তো নিতেই জানে। দিতেই জানে না। কোনোদিনই তাদের যে কারো দেয়ার মতো কিছুই ছিল না, তো দিবে কি! কোথায়, এখনও পর্যন্ত ভারতের কোনো ক্রিকেটার এসেছে বিপিএল-এ খেলতে?

    ওদিকে ভারত পাকিস্তানের যতোই শত্রু হোক, তারাও রাজি হয়েছে পাকিস্তানের মাটিতে খেলতে। চলতি বছরের আগস্টে তারা পাকিস্তান যাচ্ছে খেলতে। যদিও তারা জানে পাকিস্তানের জঙ্গীদের আক্রোশ ভারতের ওপরই সবচেয়ে বেশি। যেমন ভারতে পাকিস্তানের ওপর সবচেয়ে আক্রোশ ‘শিবসেনা’দের। তবুও কি পাকিস্তান তাদের পরোয়া করে? যখনই আমন্ত্রণ পায় তখনই তো তারা ভারতে খেলতে যায়। তারা কি বলে, ভারতে কোনো নিরাপত্তা নেই, অতএব তারা ভারতে খেলতে যাবে না! শিবসেনাদের ভয়ে কি তারা গুঁটিয়ে শুনিয়ে যায় কখনও?

    আর শেখ হাসিনার সৈনিকরা এতোটাই অকৃতজ্ঞ, এতোটাই নাদান, এরা শুধু নিতেই জানে। কাউকে কখনোই কিছু দিতেই জানে না। আরে নাদান ও অকৃতজ্ঞের গোষ্ঠী, পাকিস্তানকে কি দাবিয়ে রাখা যাবে, ভারতের মাটিতেই তো তারা ওয়ান ডে সিরিজ জিতে এলো। আরে ধুর কোন গোয়ালের কেওটিকদের কি বলি!

    জরিপ করে দেখলে দেখা যাবে, সারা বিশ্বে এই এরাই, এই আওয়ামী রাজাকাররাই সবচেয়ে বেশি অকৃতজ্ঞ, অহঙ্কারী। যদিও এদেরর নিজেদের থেকে কাউকে কিছুই দেয়ার নেই, দেয়ার নেই বিশ্বের কোনো দেশকেই। এই তো শুরু হইছে, আমেরিকাও জিএসপি-সুবিধা প্রত্যাহার করে নিচ্ছে নাদান অহঙ্কারীদের ওপর থেকে। বুঝবে তখন অকৃতজ্ঞের গোষ্ঠী ‘কত ধানে কতো চাল’।

    কিন্তু আপনাদের ওই আওয়ামী দোষে আমাদের মতো নিরীহ মানুষের যে চরম ভোগান্তি বেড়ে যাবে সেইটার প্রতিশোধ নেয়া যাবে কাদের ওপর দিয়ে?
    যত্তোসব হাড়গিলা ফকিন্নির বংশ ও গোষ্ঠী! নিক্ষিপ্ত হোক এরা সব আস্তাকুঁড়ে। হোক কাক, কুকুর ও শৃগালের আহার এই নাদানেরা সব।

    ৪৪
  39. টিপূ সুলতান বলেছেনঃ

    @মোহাম্মদ আব্দুল কাইয়ুম, আপনি সম্পূর্ণ পারফেক্ট কথা বলেছেন। আপনার সঙ্গে সহমত। আসলে এখানে যারা চিল্লাফাল্লা চিঁহিচিঁহি করছে এরা কিছুতেই ক্রিকেটের ভালমন্দ বুঝে না। বুঝলেও এ নিয়ে তাদের কোনো হেডেক নেই।
    এরা আসলে ‘আওয়ামী’, আই মিন ‘আইয়ামে জাহেল’। যারা হাজার বর্ষব্যাপী শত্রুতার প্র্যাকটিস করে যাবেই। কিš‘ সেইটাও কি করতে জানে? এই ব্যাটারাবেটিরা কিš‘ প্রত্যেকেই পাকিস্তানের খেলা দেখে। তালিও মারে। তাদের অনেককে আমি নিজ চোখেই দেখেছি। কাজেই আপনিও বলতে পারেন, ‘পাকিস্তানের যদি ওরা এতোই দুশমন, তা’হলি এরা পাকিস্তানের খেলা কেন দেখতে যায়? যখন ভারতের প্রতিপ হয়ে পাকিস্তান লড়ে সে খেলায় কেন তারা উত্তেজনার বিনোদোন নিতে যায়? কেন পাকিস্তানি ক্রিকেটারদের আক্রমণের শিহরণ নিতে যায়? যখন বাংলাদেশে ওরা খেলতে আসে স্টেডিয়াম বয়কট করলেই তো পারিস!পাকিস্তানের খেলা না দেখলেই তো পারিস।’
    শুধু কি তাই। নিজেদের খেলার উন্নতি ঘটানোর জন্য তো প্রতিবছরই পাকিস্তানের নামকরা ক্রিকেটার নিয়ে আসে বিপুল অর্থ দিয়ে। সেটারও প্রতিবাদ কেন করছে না এই এরা? বিশ্বের কারা না জানে বাংলাদেশের ক্রিকেটের আজকের অব¯’ানের জন্য পাকিস্তানেরই অবদান সবচাইতে বেশি। আমার কথা নয়। খোদ বিসিসিবি’র চেয়ারম্যান নাজমুল হাসান পাপনও ক’দিন আগেই সাংবাদিকদের কাছে তা স্বীকার করেছেন। কিš‘ শুধু এই নাদানরা কেন কৃতজ্ঞতা স্বীকার করতে জানে না?
    এরা হাত পাতে এমনভাবে যেন তার দ্বিতীয় হাতটিও না দেখে। কিš‘ সে কৃতজ্ঞতা ভুলেই দু’হাত নিয়েই নয়, দু’পা নিয়েও ঝাঁপিয়ে পড়ে সেই দাতাকে আক্রমণের ল্েয। এমনই চিরন্তন নাদান।
    সবাই জানে ভারতে পাকিস্তানের সবচেয়ে বড় শত্রু ‘শিবসেনা’। কিš‘ তাদের হাজারো হুমকিতেও পাকিস্তান কখনো ভারত সফর পিছিয়ে দিয়েছে? কোথায়, তারা কি ‘বেড়ালের’ (মালালা) মতো ভয়ে পিছিয়ে এসেছে?
    এইতো ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ডও সম্প্রতি কথা দিয়েছে, তাদের সরকার রাজি হলে তারা চলতি বছরের আগস্টে টেস্ট ও ওডিআই সিরিজি খেলতে পাকিস্তানে যাবে। কোথায়, তারা কি বলেছে পাকিস্তানের নিরাপত্তা বিপজ্জনক, কাজেই সেখানে যাবে না? ভারত যে এতোদিন ধরে পাকিস্তান যা”েছ না, সেটা তো নিরাপত্তার অজুহাতেও নয়। সম্পূর্ণই রাজনৈতিক কারণে। আর এটা কেইবা না জানে? এবারে সে রাজনৈতিক বাধার সম্ভাবনা নাই বলেই তো তারা আগস্টে খেলতে রাজি হয়েছে।
    ঠিকই বলেছেন মোহাম্মদ আব্দুল কাইয়ুম, বাংলাদেশের টেস্ট ওডিআইতে মান কোথায়? আরে ভারত যদি সত্যিই পাকিস্তানে যায় তা’হলে তো দেখা যাবে পাকিস্তান আর কখনোই বাংলাদেশকে আমন্ত্রণ জানা”েছ না। যেমন পরম আওয়ামীমিত্র হওয়া সত্ত্বেও ভারত এখনো পর্যন্ত বাংলাদেশ ক্রিকেটকে আমন্ত্রণ জানায়নি।
    এমনিতেই তো দেশটিকে কোনো দেশ (জিম্বাবুই, কেনিয়া প্রভৃতি ছাড়া) সহজে আমন্ত্রণ জানাতে চায় না। নানা শিডিউলের ছুতায় বাংলাদেশের ক্রিকেটকে এড়িয়ে যায়। ভারতকে তো প্রথমেই বাংলাদেশ আমন্ত্রণ জানিয়েছিল। কোথায় সে প্রতিদান তারা কতটুকু দিয়েছে? যে ভারত কিনা এই চিল্লাফাল্লা-করা আওয়ামীদের এতো পেয়ারের দোস্ত?
    আর সেখানে পাকিস্তানই বাংলাদেশকে প্রথম আমন্ত্রণ জানায়। একবার নয়। দু’বার।
    কে না জানে, বাংলাদেশেও তো পাকিস্তানের চরম শত্রু আওয়ামীরাই। তাদের যেরকম খাসলত দেখি আমি নিশ্চিত, দশ হাজার বছরেও এই শত্রুতা শেষ হবে না। ‘আইয়ামে জাহেল’দের মানুষ করার জন্য যে নবী পাঠানো হয়েছিল নিশ্চিত সেরকম কিছু হলেও হবে না। স্বয়ং ঈশ্বর নেমে এলেও তাদের শত্রুতার সমাধি রচনা হবে না। কথায় আছে ‘ময়লা যায় না ধুলে, স্বভাব যায় না মলে’। এরা যেন ঠিক সেরকমই। বাংলাদেশের নিরাপত্তা ভাল বলে, নয়তো তারাও ওদের কিছু একটা করে ছাড়তো না তাতেই বা কে নিশ্চিত হবে? যেরকম ‘আইয়ামে জাহেল’সুলভ চিল্লাফাল্লা করে, বলা তো যায় না।
    কোথায়, ওরা কি বলেছে বাংলাদেশে তাদের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে, আওয়ামীরা আমাদের জন্ম শত্রু, কাজেই বাংলাদেশে খেলতে যাবো না!
    আসলে এই ‘আইয়ামে জাহেল’সুলভ আওয়ামীরা বাংলাদেশের ক্রিকেটের উন্নয়ন নয়, অধঃপতনই ডেকে আনতে চায়। পাকিস্তানে নিরাপত্তা নেই, এটা তো আওয়ামী কালপ্রিটদের একটা ছুতা বা বাহানা (‘বাহানা করো না প্রিয়তম…’) মাত্র।

    ৪৫

কিছু বলতে চান? লিখুন তবে ...