কর্মজীবী একজন মধ্যবয়স্ক নারীর পরিশ্রমি কাজ

রাজিব মল্লিক
Published : 23 Sept 2016, 06:47 PM
Updated : 23 Sept 2016, 06:47 PM

অফিস থেকে ফিরতে ঐদিন একটু দেরী হয়েছিল।অফিসের মিটিং নির্দিষ্ট সময়ে শেষ করতে না পারায় দেরি হয়। এমনিতেই কাজের লোড অনেক বেশি তার উপর সন্ধ্যার পরও মা্ঝে মাঝে কাজ করতে হয়। পরিশ্রম একটু বেশি হচ্ছে।

হ্যাঁ, যা বলছিলাম ঐদিন অফিস থেকে বের হয়ে বাসার দিকে যাচ্ছিলাম। হঠাৎ একটি রেস্টুরেন্টের পাশে একজন মধ্যবয়স্ক নারীকে হাতে কুঠার নিয়ে লাকড়ি কাটতে দেখে থমকে দাঁড়ালাম। এই বয়সে একজন নারীর হাতে কুঠার দেখে অবাক হলাম। কেননা সে তো আরো সহজ কাজও করতে পারতো কিন্ত তা না করে কঠিন এ কাজটি কেন করছেন?
জিজ্ঞাসা করলাম, আপনি বয়স্ক মানুষ হয়ে এত পরিশ্রমের কাজ কেন করছেন? আরও কত সহজ কাজ আছে সেগুলোতো করতে পারেন? বললেন, কেডায় দিব আমারে কাম? এইকামডা লইতেইতো কত কষ্ট হইছে ? কয়,আমি বুড়া মানুষ, আমি নাহি পারুম না। কষ্ট হইলেও আমি কাম কইরা খামু হেরপরও ভিক্ষা করুম না।

আপনার স্বামী বা কোন ছেলে মেয়ে নাই? তারা আপনাকে সহযোগিতা করে না? আকাশের দিকে তাকিয়ে একটা দীর্ঘঃশাস ফেলে উত্তর দেয়, হেই কপাল থাকলে কি আইজ আমার হাতে এই কুড়াল দেখতেন।

ওনার কথা শুনে মনটা খারাপ হয়ে গেল, তবে ওনার ভিক্ষা না করার মানষিকতা আমাকে মুগ্ধ করেছে। বাসার দিকে রওয়ানা হলাম আর ভাবছিলাম এই বয়স্ক নারীর পরিশ্রমী কাজের তুলনায় আমার অফিসের কাজ কি খুব বেশি কঠিন? উনি যদি এই বয়সে হাতে শক্ত ভারী কুঠার ‍নিয়ে লাকড়ি কাটতে পারেন, তবে আমি কেন তার তুলনায় কম পরিশ্রমের কাজে হাপিয়ে যাই ? ঐ বয়স্ক নারী যদি পরিশ্রমী কাজ করতে পারেন তবে আমাকেও পরিশ্রমী কাজ করতে গিয়ে হাপিয়ে ওঠা যাবে না।