নগ্নতাই কি ব্য‌ক্তি স্বাধীনতা?

রাজিব মল্লিক
Published : 24 Nov 2016, 07:03 PM
Updated : 24 Nov 2016, 07:03 PM

সাংবাদিক(!) আরাফাতুল ইসলাম, জার্মানীর ডয়চে ভেলে'র সাংবাদিক। বাংলা বিভাগের অনলাইন সংস্করনের ০২/১১/২০১৬ তারিখ প্রকাশিত 'বিদেশি পর্যটকদের ব্যক্তিস্বাধীনতা নিশ্চিত করতে হবে'' শিরোনামে একটি প্রতিবেদন লি‌খে‌ছেন। প্রতি‌বেদ‌নের এক জায়গায় উনি লিখেছেন…..
*(কক্সবাজার সমুদ্রসৈকতে বিদেশিরা চাইবে সঙ্গীকে নিয়ে মুক্তভাবে বিচরণের সুযোগ। সমুদ্রতটে একজন পশ্চিমা পর্যটক বিকিনি পরে ঘুরতে চাইবেন, যেটা খুবই স্বাভাবিক৷ অনেক মুসলিম অধ্যুষিত দেশেও সেটা স্বাভাবিকভাবেই নেয়া হয়৷ কিন্তু বাংলাদেশে বিষয়টি কি সেই পর্যায়ে পৌঁছেছে? বিকিনি পরাটাও ব্যক্তি স্বাধীনতার একটি অংশ৷ কক্সবাজার এবং সেন্টমার্টিন এলাকায় বিদেশি পর্যটকদের পোশাকের স্বাধীনতা নিশ্চিত করতে পারলে পর্যটকের সংখ্যা অনেকটা বাড়তে পারে৷ এর সঙ্গে যোগ হতে পারে পর্যটন এলাকাগুলোতে রাতের বেলা তাদের মুক্তভাবে বিচরণের স্বাধীনতা নিশ্চিতের বিষয়টি৷ এক্ষেত্রে রাষ্ট্রের দায়িত্ব অনেক৷ যেসব এলাকায় বিদেশি পর্যটক যেতে পারেন, সেসব এলাকার মানুষকে পর্যটন কিভাবে আর্থিকভাবে তাদের লাভবান করতে পারে, সেই বিষয়ে সচেতন করা যেতে পারে৷ তখন স্থানীয়রাই চাইবেন, বিদেশি পর্যটক বেশি করে আসুক৷)*
এবার আসুন ওনার লেখা একটু ঘেঁটে দে‌খি, মুক্তভাবে ঘোরার কথা বলছেন, সঙ্গীকে নিয়ে মুক্তভাবে ঘোরার ক্ষেত্রে তো কোন বাধা নেই, কিন্ত বিকিনি পরার সুযোগ চাইছেন কেন ব্যক্তি স্বাধীনতার উছিলা দিয়ে? বিকিনি ছাড়া একেবারে উলঙ্গ হয়ে চলা (মাফ করবেন) এটাওতো এক ধরণের ব্যক্তি স্বাধীনতা! সেই দাবিটা বাস্তবায়ন করলে তো আরও বেশি পর্যটক আসবে তাই না? সে দাবিটা বাদ রাখলেন কেন জনাব আরাফাত?
উনি অন্যান্য মুসলিম অধ্যুষিত দেশের উদাহরণ দিয়ে বাংলাদেশকে জ্ঞান দিচ্ছেন! যে দেশে ছোট্ট একটি শিশু ধর্ষণের হাত থেকে রেহাই পায়না সে দেশে উনি ব্যক্তিস্বাধীনতার নাম দিয়ে উলঙ্গপনাকে উম্মুক্ত করতে চাইছেন! একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য উলঙ্গপনাকে উম্মুক্ত করা ছাড়া আর কি কোন যুক্তি বা বুদ্ধি উনার মাথায় ছিলনা?
আফসোস এবং কষ্ট দুটোই হয়…উনাদের মত সাংবাদিক(!)দের জ্ঞানের দৈন্যতা, সীমাবদ্ধতা দেখে। উনি হয়তো এরকম এক‌টি প্র‌তি‌বেদন লি‌খে গুন্টার গ্রাস বা তসলিমা নাসরিনের মত নামীদামী লেখক বনে যেতে চাইছেন।
অনেকেই হয়তো আমার মতামতের সাথে দ্বিমত পোষন করবেন, বা আমাকে কনজারভেটিব-ব্যাকডেটেড বলতেও হয়তো ছাড়বেন না। মানুষ তো সৃষ্টির সেরা জীব, মানুষ কেন পশুদের অনুকরণ করবে? ফ্রান্সের মত উন্নত দেশ তাদের দেশে বিকিনি নিষিদ্ধ করছে, আর আমরা আমাদের সংস্কৃতি রক্ষা না করে উলঙ্গপনাকে স্থান দি‌লে তা হবে আত্মঘাতি। নিজের দেশের সংস্কৃতির ক্ষতি করে বিদেশিদের সুবিধা প্রদান দেশদ্রোহীতার সামিল বৈকি বরং দেশি-বিদেশি পর্যটকদের অন্যান্য সুযোগ-সুবিধা বিশেষ করে নিরাপত্তা বাড়িয়ে নিজেদের পর্যটন শিল্পকে বড় করতে হবে। তাহলে অনাকাঙ্খিত কিছু ঘটনার জন্য আমাদের আতংকিত হতে হবে না।