ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

ব্রাউজার হাইজ্যাকিং সফটওয়্যার যুক্ত ask.com বাংলাদেশিদের মধ্যে সর্বাধিক জনপ্রিয় ৫০টি ওয়েবসাইটের তালিকায় গত ২৭/০৬/২০১৭ ইং তারিখে ৩২ নং এ অবস্থান করেছে। প্রশ্ন হল-  একটি ব্রাউজার হাইজ্যাকিং সফটওয়্যার কিভাবে বাংলাদেশে এতটা জনপ্রিয় হতে পারে? এই জনপ্রিয়তার কারণে বাংলাদেশীদের যে কোন সময় বড় ধরনের সাইবার হামলার শিকার হওয়ার সম্ভাবনা আছে। কারণ ব্রাউজার হাইজ্যাকিং এর মাধ্যমে ব্যক্তিগত স্পর্শকাতর তথ্য হ্যাকারদের হাতে চলে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। আমি ব্যক্তিগতভাবে মনে করি, আসক.কম ব্যবহারকারীরা প্রতি মুহূর্তে সাইবার হামলার শিকার হয়, কিন্তু ব্যবহারকারী বুঝতে পারেন না কিভাবে হামলার শিকার।

তাই আমি নিজে সংজ্ঞায়িত না করে, উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী বলছি- ব্রাউজার হাইজ্যাকিং হল এমন একটি অবাঞ্ছিত সফ্টওয়্যারের একটি ফর্ম যা ব্যবহারকারীর অনুমতি ছাড়াই ওয়েব ব্রাউজারের সেটিংস পরিবর্তন করে, যাতে ব্যবহারকারীর ব্রাউজারে অবাঞ্ছিত বিজ্ঞাপনগুলি প্রবেশ করতে পারে। একটি ব্রাউজার হাইজ্যাকের মাধ্যমে ব্রাউজারে বিদ্যমান হোম পৃষ্ঠা, ত্রুটি পৃষ্ঠা বা নিজস্ব পৃষ্ঠাটি প্রতিস্থাপন করতে পারে।

কিছু ব্রাউজার হাইজ্যাকারগুলিতে স্পাইওয়্যার থাকে। উদাহরণস্বরূপ, কিছু কিছু সফ্টওয়্যার ব্যবহারকারীর অনুমতি ছাড়াই কী-লগার (Key Logger) ইনস্টল করে যেমন ব্যাংকিং এবং ই-মেইল প্রমাণীকরণের তথ্যগুলি সংগ্রহ করা। কিছু ব্রাউজার হাইজ্যাকাররা উইন্ডোজ সিস্টেমের রেজিস্ট্রিও প্রায়ই স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে।

ব্রাউজার হাইজ্যাকিং প্রোগ্রামগুলো নানাবিধ উপায়ে ব্যবহারকারীর তথ্য পাচার করে থাকে। অনেক ব্রাউজার হাইজ্যাকিং প্রোগ্রামগুলি এমন সফ্টওয়্যার বান্ডলে অন্তর্ভুক্ত করা হয়েছে যা ব্যবহারকারী পছন্দ করেন না এবং ইনস্টলারের অন্য প্রোগ্রামের জন্য “অফার” হিসাবে অন্তর্ভুক্ত করা হয়, প্রায়ই কোনও আনইনস্টল নির্দেশাবলী থাকে না।

যেমন- বাস্তব অভিজ্ঞতায় দেখলাম- জনপ্রিয় #KMPlayer নামক মিডিয়া প্লেয়ারটি Install করার সময় প্যাকেজ/অফার হিসাবে Ask.com ব্রাউজার টুলবারটি ইনস্টল হয়, যা পরবর্তীতে কোনভাবে Uninstall করা যায় না। অথচ KMPlayer নামক মিডিয়া প্লেয়ারটি Install করার সময় একটু সচেতন হলেই উল্লেখিত টুলবারটি install করা লাগে না। তখন অপশন থাকে Accept or Decline অপশন থাকে। এক্ষেত্রে Decline বাটনে ক্লিক করতে হবে। উল্লেখ্য, KMPlayer ছাড়াও ভাল ধরনের যেমন- Daum Pot Player, Media Player Classic এর মত ওপেন সোর্স মিডিয়া প্লেয়ার আছে, সেগুলো KMPlayer এর পরিবর্তে ব্যবহার করা যেতে পারে।

Ask.com ব্রাউজার হাইজ্যাকিং সফটওয়্যারটি একটি Spyware/malware হিসাবে কাজ করে ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয়। যারা ব্যাংকিং সেক্টরে কাজ করেন কিংবা অনলাইনে কেনা বেচা করেন, তাদের জন্য এই সফটওয়্যারটি ভয়ংকর একটি সফটওয়্যার।

Alexa.com এর তথ্য অনুযায়ী বাংলাদেশীদের মধ্যে সর্বাধিক জনপ্রিয় ৫০টি ওয়েবসাইটের তালিকায় আজ ২৭/০৬/২০১৭ ইং তারিখের ৩২ নং জনপ্রিয় ওয়েবসাইট ask.com. হওয়ায় আমি একেবারেই নিশ্চিত যে, এটা বাংলাদেশীদের উদাসীনতা এবং সচেতনতার অভাবে সম্ভব হয়েছে।

ask.com এর মত Similar কতগুলো সফটওয়্যার ফাঁদে বাংলাদেশীরা পড়ল, সেই পরিসংখ্যান আমার কাছে নেই। ask.com এর ব্যবহার দেখে বলতে পারি- উল্লেখ্যযোগ্য সংখ্যক বাংলাদেশীরা এরকম আরো অনেক সফটওয়্যার এর ফাঁদে পা দিয়াছেন বা আক্রান্ত হয়েছেন। জেনেশুনে কেউ উল্লেখিত ask.com ওয়েবসাইট ব্যবহার করবে না এবং উল্লেখিত সফটওয়্যারটিও পিসিতে ইন্সটল করবে না। এটাই সাধারণ জ্ঞান। কারণ- তথ্য খোঁজার জন্য সবাই বলে Google হলো Master of Internet. তাই গুগলে সার্চ না করে ask.com এ সার্চ করা এবং ঐ জাতীয় সফটওয়্যার পিসিতে ইনস্টল করা বাংলাদেশীদের বড় ধরনের লজ্জার ব্যাপার। একজন বাংলাদেশী হিসাবে আজ আমিও লজ্জিত এবং দুঃখ ভারাক্রান্ত।

দীর্ঘদিন ইন্টারনেট সংযোগের বাইরে ছিলাম- তাই পরিসংখ্যান দেখে আমি একেবারেই স্তম্ভিত এবং বাকরুদ্ধ। বাংলাদেশী ইন্টারনেট ব্যবহারকারীরা এতটাই অসচেতন কিংবা উদাসীন, আমি কল্পনা করিনি। ask.com জনপ্রিয়তার বিচারে ৩২ নং জায়গা দখল করায় এটাই প্রমাণিত হয় যে, বাংলাদেশী ইন্টারনেট ব্যবহারকারীরা অনলাইন ওয়েবসাইট এবং কনটেন্ট এর ব্যাপারে মারাত্মকভাবে উদাসীন এবং সচেতন নয়।

সরকারও যে এ ব্যাপারে উদাসীন, তাও একেবারেই স্পষ্ট। কারণ সরকার চাইলে এই রকম ওয়েবসাইট গুলোকে ব্লক করতে পারত। তাই সরকারও এক্ষেত্রে দায় এড়াতে পারে না। সুতরাং নিজেদের নিরাপত্তার স্বার্থে ইন্টারনেট ব্যবহারে সচেতন হোন।

Screenshot_3

শুধুমাত্র ask.com নয় নিচে উল্লেখিত সবগুলোই ব্রাউজার হাইজ্যাকিং এর কাজ করে। তাই আপনার পিসিতে এসব প্রোগ্রামের উপস্থিতি থাকলে এখনি Remove or Uninstall করে নিবেন, ব্রাউজার সেটিংস Reset  করে নিবেন।

ব্রাউজার হাইজ্যাকিং এর মাধ্যমে তথ্য চুরির মাধ্যম বা সফটওয়্যার সমূহ নীচে উল্লেখ করা হল:

1 Ask Toolbar
2 Babylon Toolbar
3 Conduit (Search Protect)/Trovi
4 CoolWebSearch
5 Coupon Server
6 GoSave
7 istartsurf
8 Mixi.DJ
9 MyStart.IncrediBar Search
10 Onewebsearch
11 RocketTab
12 Sear4m.xyz
13 Searchassist
14 Search-daily.com
15 Searchult.com
16 Searchgol.com
17 Searchnu.com
18 Snap.do
19 SourceForge Installer
20 Taplika
21 TV Wizard
22 Vosteran
23 SupTab

বি: দ্র: এই লেখাটি সমাজে ভয়-ভীতি ছড়ানোর উদ্দেশ্যে বা কারও ব্যক্তিস্বার্থে আক্রমন বা হেয় করার উদ্দেশ্যে নয়, সাইবার হামলায় সমূহ ক্ষতির হাত থেকে নিজেদের রক্ষা ও সচেতনতা বৃদ্ধির জন্য।

তথ্যসুত্র:
১. ব্রাউজার হাইজ্যাকিং –
https://en.wikipedia.org/wiki/Browser_hijacking
২. Alexa.com ranking-
http://www.alexa.com/topsites/countries/BD