ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

ভুল করেই যাত্রা শুরু। এই মুহূর্তে কবি নজরুলের একটি বিখ্যাত গানের কথা বড্ড মনে পড়ে-

‘‘নামাজী তোর নামাজ হলো যে ভুল
মসজিদে তুই রাখলি সিজদা
ছাড়ি ঈমানের মূল…”

ভুল হলেই শুদ্ধ করার/সংশোধনের সুযোগ তৈরি হয় বৈকি!

হ্যাঁ, ব্লগে আমার যাত্রার কথাই বলছি। যাত্রাপথের শুরুতেই ভুল। না-জানা কারণেই ভুল। অতঃপর সবার সহযোগিতায় ভুল সংশোধন। ব্লগে প্রবেশ এবং প্রথম এই লেখা। আবারও ভুল হলে ক্ষমা চাই, চাই সংশোধন। এই মুহূর্তে হয়তো আমি এই ব্লগের নবীণতম সদস্য। ভার্চুয়াল জগতে ‘ব্লগ’ আর ‘ব্লগার’ শব্দ আজ বহুল পরিচিত। এতদিন শুধু ফেসবুকেই টুকিটাকি। মনের কিছু কথা লিখতাম। এই ব্লগের শ্রদ্ধেয় ব্লগার নিতাই বাবু’র সাথে পরিচয় হয় ফেসবুকে। তাঁরই উৎসাহে ব্লগে নিবন্ধন করি। কিন্তু নিবন্ধন করতেই বড্ড ভুল করে ফেলেছি। নিবন্ধন ফরম পূরণ করতেই ভুল। নিবন্ধন করার পর দীর্ঘ অপেক্ষা, কবে আমার ব্লগের সদস্যভূক্তি এপ্রোভ করা হবে সেই অপেক্ষা।

শ্রদ্ধেয় নিতাই বাবুকে জানালাম আমার নাম ব্লগে নিবন্ধন করেছি, কিন্তু তাতে তো প্রবেশ করতে পারছি না। তিনি আমার এই ভুল কীভাবে হলো, চিন্তিত !! আরেকজন শ্রদ্ধেয় ব্লগার জনাব কাজী শহীদ শওকত সাহেবের সাথে পরিচয় করিয়ে দেন। তিনিও আমার এই ভুল সংশোধনের ব্যাপারে বেশ কিছু নির্দেশনা দেন ও সহায়তা করেছেন। অবশেষে প্রায় সপ্তাহ খানেক পর ব্লগের সঞ্চালক মহোদয় আমার ভুল সংশোধন করে দিয়েছেন। ফলস্বরূপ আজকেই এই প্রথম লেখাটি ব্লগে লেখার চেষ্টা করলাম।

ব্লগের সম্মানিত সকল সদস্যের প্রতি আমার আন্তরিক সালাম, শ্রদ্ধা আর হার্দিক শুভেচ্ছা! আর এই ব্লগে লেখার জন্য নানাভাবে উৎসাহিত করার জন্য শ্রদ্ধেয় নিতাই বাবু, কাজী শহীদ শওকত সাহেব এবং ব্লগের সম্মানিত সঞ্চালক মহোদয়ের প্রতি সশ্রদ্ধ কৃতজ্ঞতা!

সবা্ই আমার ভুলগুলো শুধরিয়ে দেবেন, আর অনিচ্ছাকৃত ভুল ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন ▬ এটাই হোক আমার যাত্রা শুরুর প্রার্থনা! নবীণ এই সদস্যকে সবাই আন্তরিকভাবেই গ্রহণ করবেন এই কামনা!

সবাই ভালো থাকুন সতত…
ধন্যবাদ!