ক্যাটেগরিঃ সুরের ভুবন

 
bob

বব ডিলান। এক ঝড়ের নাম। গত ছয় দশক ধরে এক সরব ঝড়। এ বছর সাহিত্যে নোবেল জয়ী। সংবাদটি ঝড় তুলুছে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। আর তিনি ঝড় তুলেছেন নীরবতায়! ঝড় তুলতে জানেন বৈকি তিনি। তাকে ঘিরে ঝড়ের কেন্দ্রে দাঁড়িয়ে, তিনি নীরব ! এ যেন তাকেই মানায়। মজার ব্যাপার হল, এ বছর মনোনীতদের কোন সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেনি নোবেল একাডেমি। এ তালিকাকে ঘিরে বাজিকরেরা বাজি ধরেন, কে হবে চূড়ান্ত বিজয়ী? কিন্তু কে জানত?এ বারের বাজির বিষয় হবে, কে বিজয়ী তা নয়, বরং বিজয়ী কি তা গ্রহণ করবেন সেটি!

তার নোবেল প্রাপ্তির পক্ষে-বিপক্ষে যুক্তির ঝড় বইছে। বিপক্ষ বলছেন, সাহিত্যে নোবেল তাও আবার বব ডিলান ! আর  পক্ষের আমরা বলছি কেন নয়? বব ডিলান এখন কতটি বিশ্ববিদ্যালয়ে পাঠ্য, তার রচনা নিয়ে গবেষণা এসব উদাহরণ এড়িয়ে গেলাম । সহজ কথাটা সহজ করেই বলি । তিনি কি গান গাইবার জন্য নোবেল পেয়েছেন? অথবা বাদ্যযন্ত্র বাজানোর জন্য? না এসব কিছু ত নয়। নোবেল পেয়েছেন তার রচনার জন্য। আর উপন্যাস, কবিতা রচনা করে নোবেল পাওয়া গেলে, গান রচনা করে পাওয়া যাবে না এমন আইন কোথায় আছে? বলতে পারেন, তাই বলে তিনি কবি? আমরা বলব কবির সংজ্ঞা কি?

উত্তরটা কবিতাতেই দেই — জিহ্বায় উচ্চারিত প্রতিটি সত্য শব্দ কবিতা । গত ছয় দশক ধরে তার মত করে, আর কে সত্য উচ্চারন করেছে? তাই যদি হয়, তবে বব ডিলান কেন কবি নন। তিনি কবিদের কবি, শিল্পীদের শিল্পী– তিনি বব ডিলান।