ব্রিজ পারাপারে টাকা লাগে!

আমিনুর রহমান হৃদয়
Published : 16 August 2017, 07:53 PM
Updated : 16 August 2017, 07:53 PM

বন্যায় ব্রিজের দুইপার্শ্বে সংযোগ সড়ক ধসে যাওয়ায় মানুষ, গবাদিপশু ও যানবাহন পারাপারের জন্য আদায় করা হচ্ছে টাকা। স্থানীয় কিছু লোক ঐ ব্রিজের বাঁশের সাঁকো বানিয়ে এ টাকা আদায় করছেন। স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, টানা বর্ষণের কারণে গত রোববার ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ-বোচাগঞ্জ পাকা সড়কে সাগুনী রাবার ড্যামের পূর্বপার্শ্বের একটি ব্রিজের দুই পার্শ্বের সংযোগ সড়ক বন্যার পানির তোড়ে ভেঙ্গে যায়। স্থানীয় কিছু লোকজন ভেঙ্গে যাওয়া অংশে বাঁশের সাকো তৈরি করে জন প্রতি ৫টাকা, মোটরসাইকেল প্রতি ১০, রিক্সা বা ভ্যানগাড়ি প্রতি ২০ ও ইজিবাইক প্রতি ২৫ থেকে ৩০ টাকা আদায় করছে । সাকো পারাপারে টাকা না দিলে আদায়কারিরা এ সড়কে যাতায়াতকারিদের সাধারণ মানুষকে অপমান-অপদস্তও করছেন। এতে প্রতিনিয়ত কথাকাকাটিসহ ছোটখাটো মারপিটের ঘটনাও ঘটছে।

স্থানীয়রা জানায়, গত সোমাবার থেকে এ চাঁদা আদায় শুরু করা হয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট নাফানগর ইউপি চেয়ারম্যান সাহান পারভেজ মুঠোফোনে বলেন, 'স্থানীয় কিছু লোক প্রাথমিকভাবে ১৫/২০ হাজার টাকা খরচ করে জনগনের যাতায়াত সুবিধা দিয়েছে। তাদের খরচকৃত টাকা উত্তোলনের জন্য সোমবার থেকে মৌখিকভাবে ৩ দিন টাকা আদায়ের কথা বলা হয়েছে।'
ব্রিজ পারাপারে এই চাঁদা আদায় বন্ধ ও ব্রিজের দুইপার্শ্বে ধসে যাওয়া সংযোগ সড়ক দ্রুত মেরামতের দাবি জানিয়েছেন স্থানীয়রা।