ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

বাস্তব জীবন খুবই কঠিন,এই কথা অনেকে বিশ্বাস করবেন না যতক্ষন পর্যন্ত না আপনি ও এই জিবনে পদার্পন করবেন । পরিশ্রম সাফল্যের চাবি কাঠি,জিবন কে সুন্দর করতে হলে আপনাকে লক্ষস্থির করতে হবে, ছাত্র জীবন থেকে আপনার পছন্দনীয় কাজ গুলো বেঁচে নিতে হবে । ভবিষ্যতে আপনি কি হতে চান,সেটা আপনাকে ঠিক করতে হবে । উইলিয়াম ল্যাঙলেট বলেছেন-যেখানে পরিশ্রম নেই, সেখানে সাফল্য নেই ।

কেউ যদি আমাকে প্রশ্ন করে আপনি কি সফল হয়েছেন,আমি বলবো কিছুটা সফল হয়েছি  ২৯ বছর  বয়সের এর মধ্যে অনেক কিছু করেছি । আমি খুব কম সময় নষ্ট করতাম ২০০৮ HSC শেষ করতে পারিনাই । তবে পড়া লেখার পাশা পাশি মোবাইল ইনজিনিয়ার কাজ শিখতে লাগলাম ভালো নেশা ছিল মোবাইল ,কম্টিউটারের ও সফটওয়্যার এর প্রতি বর্তমানে প্রবাসে একই পেশা কাজ করছি  ২০১২ থেকে শুরু বর্তমানে ও আছি ।

এবার ভিন্ন কথায় আসি ,ধরুন আপনার বয়স ১৭ অথবা ২২-২৫ এর মধ্যে আপনাকে জীবন নিয়ে ভাবতে হবে। ছাত্রজীবন অনেক মধুর ও সুখের, সেই মধুর সময় সব সময় থাকবে না সেটা মনে রাখতে হবে, তবে ঘুরে ঘুরে অথবা আড্ডা দিয়ে সময় অপচয় করার মত বোকামি আর নেই । কারন ১ বছর সময় অপচয় মানে আপনি একটা বছর পিছিয়ে পড়েছেন। সময় থাকতে হাল ধরলে পরবর্তী জীবন সুখের হবে। মনে রাখবেন, কখনো কারো উপর নির্ভর করবেন না, নিজের চেষ্টায় সাফল্য খুজতে চেষ্টা করুন। এত অনেক অনেক আনন্দ আছে। ফোট ফোটা জল দিয়ে মহাসমুদ্র হয় তাই ছোটখাট ব্যবসা করে প্রথমে ব্যবসা শুরু করুন। যদি ব্যবসা ক্ষতি হয় এরপরও হাল চাড়বেন না। আমার দ্বারা হবে না অথবা পারবো না আমি ব্যর্থ – এই কথাগুলো বলবেন না। লেগে থাকুন দেখবেন সাফল্য দুয়ার এক দিন খুলবেই । যারা সফলতা অর্জন করেছে তারা কেউ রাতারাতি বড় লোক হয় নাই। সবার ইতিহাস একই রকম কেউ লাভ-ক্ষতি ছাড়া সাফল্য অর্জন করতে পারে নাই। কালীপ্রসন্ন ঘোষ লিখেছেন –
পারিব না’ একথাটি বলিও না আর,
কেন পারিবে না তাহা ভাব একবার
পাঁচজনে পারে যাহা,
তুমিও পারিবে তাহা,
পার কি না পার কর যতন আবার
একবার না পারিলে দেখ শতবার।

আত্মবিশ্বাস–আমি পারবো , কেনইবা পারবো না? যারা জীবনে সফল হয়েছেন তারাও তো আমারই মত এমনি রক্তে মাংসে গড়া মানুষ । এমন চিন্তা ভাবনা মানুষ কে সফল হতে বেশ সহায়তা করে । আর অলসতা পরিহার করুন জীবনে সফল হতে হলে অবশ্যই আপনাকে এই অভ্যাস পরিবর্তন করতে হবে। আজকে থাক কালকে করবো , সময় তো আছেই এই ধরনের কথা ও কাজ পুরোপুরি বর্জন করতে হবে । সফল হওয়ার জন্য গুরুত্ব পূর্ণ ২টি জিনিস প্রয়োজন একট হচ্ছে লক্ষ্য নির্ধারণ করা, আর দ্বিতীয়টি হচ্ছে, সেই লক্ষ্যে কাজ করে যাওয়া।
ধৈর্য্য ধরুন। সফল হবেন। কুরআনে রয়েছে,

হে ঈমানদানগণ! ধৈর্য্য ধারণ কর এবং মোকাবেলায় দৃঢ়তা অবলম্বন কর। আর আল্লাহকে ভয় করতে থাক যাতে তোমরা তোমাদের উদ্দেশ্য লাভে সমর্থ হতে পার।’ [সূরা আল ইমরান, আয়াত : ২০০]

slide