ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 
mark-zuckerberg-30-year-old-ceo-facebook-business-quotes-frugal-mike-schiemer-social-selling-big-data

বর্তমান সরকার তরুণ উদ্যোক্তা তৈরিতে যথেষ্ট সচেতন । কিন্তু তরুণরা আসলে উদ্যোক্তা হবার যোগ্যতা রাখে কিনা তা ভাবা দরকার । আজকের পত্রিকায় দেখলাম সরকারের উদ্যোক্তা তৈরির ৩৪৮ কোটি টাকা আমাদের তরুণরা মেরে দিয়েছে । এটা খুবই স্বাভাবিক যেখানে তরুণদের আদর্শ ব্যবসায়ীরা সবাই ঋণ খেলাপি সেখানে হাতে খড়ি সরকারের টাকায় হয়েছে এটাই সরকারের বড় পাওনা । কি কারণে সরকার আমাদের তরুণদের নিয়ে এতো আশাবাদী আমার জানা নেই । তবে আপনি যত বেশী আশা করবেন আপনার হতাশার ধাক্কা তত জোরে আসবে । অন্তত ইকোনমিক্সের স্যাচুরেশন তত্ত্বের ভিত্তিতে এটা নিচ্ছিত ভাবে বলা যায় ।

বর্তমানে তরুণ উদ্যোক্তা বলতে একটা ওয়েব সাইট বা আই ডি বি ভবনে একটা কম্পিউটারের দোকান সর্বোচ্চ এটুকু বুজি আমরা ।আর আমাদের তরুণদের দোষ দিয়ে লাভ নেই । কারণ এর চেয়ে বেশী কিছু দেবার সামর্থ এদের আছে কিনা আমার জানা নেই । সরকার সমস্যার গোড়ায় না গিয়ে কোটি কোটি টাকা ঢালছে তরুণদের পেছনে । আসুন জানি কেন আমাদের তরুণদের উপর এতটা বিশ্বাস করা যায় না ।

উদ্যোক্তা হতে হলে ভালো আইডিয়া দরকার । আর এই আইডিয়ার ভান্ডার খুলে বসে আছে দেশের বিশ্ববিদ্যালয় গুলো । যেখানে বি বি এ আর এম বি এ কোর্সের ছড়াছড়ি । ব্যবসা বিদ্যায় ভালো করলেই যে ব্যাবসায়ী হওয়া যাবে একথা কোথাও লিখা নেই । সুতরাং প্রচন্ড আইডিয়া নিয়েও আমাদের তরুণরা উদ্যোক্তা হতে পারছে না । এর কারণ এদের সিলেবাসের কোথাও আইডিয়া কিভাবে বাস্তবায়ন করবে তার উল্ল্যেখ নেই । আর ব্যবসা প্রশাসনের একটা ছেলে সামান্য একটা কম্পিউটার প্রোগ্রামিং জানে না । যেখানে এই সব বেসিক কম্পিউটার প্রোগ্রামিং গুলো আমেরিকার মতো দেশে স্কুলে থাকতে শিখানো হয় সেখানে আমাদের তরুণরা কম্পিউটার সাইন্স পড়তে গিয়ে এইসব শিখছে ।

বুজতেই পারছেন যে ব্যবসা জানে সে কম্পিউটার জানে না আর যে কম্পিউটার জানে সে ব্যবসা জানে না । মিলন হবে কি করে ? সামান্য এই কারণে কত তরুণ তাদের ব্যবসা প্রসার করতে পারছে না কল্পনাও করতে পারবেন না । সরকার তরুণদের সিলেবাসের দিকে মনোযোগ দিলে দেখবেন এমনিতেই জুকারবার্গ তৈরী হবে । কোটি কোটি টাকা ঢালতে হবে না ।

সরকারি ভাবে উদ্যোক্তাদের লোন আমাদের দেশ ছাড়া অন্য কোন দেশ দেয় বলে আমার জানা নেই । কারণ যে ব্যবসা এখনো আলোর মুখ দেখেনি তার পেছনে সরকার টাকা ঢাললেই যে তা আলোর মুখ দেখবে এটা আশা করা যা্য় না । দেশে অনেক ধরণের আর্থিক প্রতিষ্ঠান আছে । এর মাঝে বর্তমানে নানা ধরণের ফান্ডিং কোম্পানি আছে যারা নানা ভাবে উদ্যোক্তাদের আর্থিক সহায়তা করছে ।

সরকার সরাসরি আর্থিক সাহায্য না দিয়ে এই সব প্রতিষ্ঠানের মাধ্যমে দিতে পারতো ।এতে তরুণরা ভুলেও এই টাকা মেরে দেবার সাহস করতো না । কারণ আর্থিক এই প্রতিষ্ঠান গুলো জানে কিভাবে টাকা আদায় করতে হয় । আমেরিকাতে এমনটাই হয় । সরকার মোটেও আর্থিক সহায়তা করে না এইখানে । আপনার ব্যাবসার জন্য টাকা দরকার হলে ব্যাংকের কাছে যান বা এঞ্জেল ইনভেস্টরদের কাছে যান । মিলে মিশে ব্যবসা করেন । এটাই ব্যাবসার নিয়ম । সবখানে ।

সারা দেশে আপনি যদি কয়েকশো আই সি টি ভবনও বানিয়ে ফেলেন আপনি একটা নতুন উদ্যোক্তা তৈরী করতে পারবেন না । কারণ যাদের আপনি কম্পিউটার শিখাচ্ছেন তারা ঠিক কার কাছে এই শিক্ষার ফল বিক্রি করবে আমার জানা নেই । যে কোনো বিদ্যার চাহিদা না থাকলে সেই বিদ্যা অকার্যকর । এক সময় এই তরুণরা হতাশায় ভুগবে ।

ঠিক যেমনটা হয়েছে টেলিকম ইন্ডাস্ট্রিতে । এক সময়ের হাইটেক অফিসাররা এখন কার্যত নিজেদের অকার্যকর মনে করছে । টেলিকম ইন্ডাস্ট্রিতে এক যুগ কাজ করেও সামান্য ব্যাংক এর এক্সিকিউটিভ পদের জন্য ডাক পায় না এই অফিসাররা । কারণ ব্যাংকের চাহিদা অনুযায়ী এই হাইটেক অফিসারদের তেমন একটা প্রয়োজন নেই । আর এরা টেলিকম ইন্ডাস্ট্রি থেকে বের হয়ে নিজে কিছু একটা করবে তারও উপায় নেই । কারণ হাইটেক জিনিস নিয়ে নাড়াচাড়া করতে করতে ব্যবসা কি ভুলে গেছে এরা ।

main-qimg-06949ef24a54a95d07b46904391a5624

সরকার তরুণদের পেছনে টাকা লগ্নি না করে এই সকল কর্মকর্তা কর্মচারী যারা চক্ষু লজ্জায় সমাজের সামনে আসতে পারছে না তাদের পেছনে লগ্নি করতে পারে । এতে অন্তত লগ্নির টাকা ফেরত আসার সম্ভবনা নিশ্চিত ।আমাদের সমাজে এই আই বুড়ো তরুণদের দিকে তাকাবার কেও নেই । অথচ এদের মাঝে লুকিয়ে আছে অসম্ভব এক সম্ভবনা । যাদের আছে প্রয়োজনীয় আধুনিক বিদ্যা আর ব্যবসা চালানোর বাস্তব জ্ঞান । কোন এক অজানা কারণে এরা এক সময় পিছিয়ে পড়ছে । নিজের আত্মসম্মান বাঁচাতে পাড়ি জমাচ্ছে বিদেশের মাটিতে ।

যে পরিমান অভিজ্ঞ আই বুড়োর দল বিদেশে মাটি কামড়ে পরে আছে এদের যদি দেশে ফেরানো যায় তবে দেশের উদ্যোক্তার পরিবেশ এমনিতেই বদলে যাবে । আপনাকে বুজতে হবে আমাদের দেশের তরুণ আর আমেরিকার তরুণদের মধ্যে মানসিক ফারাক বিস্তর । বয়স এক হলেই আপনি তরুণ বলবেন এটা ঠিক না । আমাদের আসল তরুণ এই আই বুড়োর দল ।