ক্যাটেগরিঃ গণমাধ্যম, হুমায়ূন আহমেদ স্মরণে

 

চ্যানেল আই বাংলাদেশের শীর্ষ স্যাটেলাইট চ্যানেলের একটি। প্রগতিশীল ধারার একটি চ্যানেল হিসেবে এটি ইতোমধ্যেই বিশ্বাস ও আস্থা অর্জন করেছে। আমি চ্যানেলটিকে পছন্দ করি।

সম্প্রতি নন্দিত কথা শিল্পী হুমায়ূন আহমেদ প্রয়াত হবার পর তাকে নিয়ে চ্যানেল আই এর বিশেষ ভূমিকা সত্যিই প্রশংসনীয়। চ্যানেল আই এর সাথে লেখক হুমায়ূন আহমেদের বিশেষ একটি যোগসূত্রও ছিল বটে। কিন্তু হুমায়ূন আহমেদকে তুলে ধরতে চ্যানেল আই তার বিভিন্ন বিজ্ঞাপনে বিশেষণ হিসেবে ব্যবহার করছে ‘বাংলা সাহিত্যের কিংবদন্তী প্রবাদ পুরুষ।’ আমার সন্দেহ নেই, লেখক হুমায়ূন আহমেদের ক্ষেত্রে কিংবদন্তী কিংবা প্রবাদ পুরুষ বিশেষণ দুটি একেবারেই যথার্থ। কিন্তু আমার মধ্যে প্রশ্ন রয়েছে, এই চমৎকার দুটি বিশেষণ কি একই সাথে প্রয়োগ করা যুক্তিসংগত?

বাংলা একাডেমীর ব্যবহারিক বাংলা অভিধান অনুযায়ী কিংবদন্তী শব্দটির অর্থ- জনশ্রুতি, জনরব কিংবা গুজব। এক্ষেত্রে ইতিবাচক অর্থটি ধরে নিলে কিংবদন্তী শব্দটি দ্বারা জনশ্রুতিকেই বুঝবো।
অপরদিকে, প্রবাদ শব্দটির অর্থ বলা হয়েছে- জনশ্রুতি, বহুকাল ধরে প্রচলিত উক্তি কিংবা অপবাদ। এক্ষেত্রেও যদি ইতিবাচক অর্থটিকে গ্রহণ করি তবে সেটা হবে জনশ্রুতি।

অর্থাৎ বাংলা একাডেমীর অভিধান অনুযায়ী কিংবদন্তী এবং প্রবাদ- দুটো শব্দের অর্থই একই। যেহেতু শব্দ দুটি একই অর্থে বহন করে সেহেতু একজন ব্যক্তির ক্ষেত্রে একই ধরণের দুটো শব্দ দিয়ে একজন ব্যক্তিকে বিশেষায়িত করা কি বাহুল্য দোষ নয়?

বিষয়টি আমি ভেবে দেখার অনুরোধ করবো। সেই সাথে অনুরোধ করবো, আমার এই ধারণায় যদি কোন ত্র“টি থাকে সেটাও সচেতন ব্লগাররা আমাকে স্পষ্ট করে দেবেন।