বিক্ষোভ দমাতে মিশর বন্ধ করে দিয়েছে টুইটার

সংকলক
Published : 30 Jan 2011, 07:46 AM
Updated : 30 Jan 2011, 07:46 AM

এই পোস্টটি মিশরের প্রতিবাদ বিক্ষোভ-২০১১ এর উপর করা আমাদের বিশেষ প্রতিবেদন-এর অংশ।

মিশর ইন্টারনেটের বিরুদ্ধে তার যুদ্ধ শুরু করেছে, এবং আজ বিপ্লব দিবস উপলক্ষ্যে হাজার হাজার বিক্ষোভকারী যে এলাকায় জড়ো হয়েছে, সরকার সেখানকার মোবাইল ফোন সংযোগ বন্ধ করে দিয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে প্রতিবাদকারীদের স্রোতকে নিয়ন্ত্রণ এবং আন্দোলনকে গলা টিপে হত্যা করার চেষ্টা।

আজ সারা দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এই বিক্ষোভের মাধ্যমে দেশটিতে রাষ্ট্রপতি হুসনি মুবারকের ৩০ বছরের শাসনের অবসানের আহ্বান জানানো হয়। যে শাসন ব্যবস্থার মাধ্যমে দূর্নীতি, অর্থনৈতিক দুরবস্থা এবং অন্যান্য সমস্যার সৃষ্টি হয়েছে। প্রতিবাদের ভাষা এবং স্থান কোথায় নির্ধারিত হবে তার ঘোষণা সামাজিক প্রচারণা মাধ্যমে প্রকাশ করা হয়, যার মধ্যে অর্ন্তভুক্ত ছিল মাইক্রোব্লগিং সাইট সমূহ, টুইটার, ইত্যাদি। সরকার পরে টুইটার বন্ধ করে দেয়।

এই ধরনের নিষেধাজ্ঞা একটিভিস্ট বা কর্মীদের প্রচণ্ড ক্ষুব্ধ করে তোলে। বিশেষ করে এই কারণে যে মিশরের ইতিহাসে এই প্রথম অনলাইনে লোকজনকে চুপ করিয়ে দেবার জন্য এত কঠোর এক ব্যবস্থা গ্রহণ করা হল। এই ঘটনাটি প্রতিবেশী তিউনিশিয়ার বিতাড়িত এক সময়ের লৌহ শাসক জিনে এল আবেদিন বেন আলির বজ্র মুষ্টির কথা মনে করিয়ে দেয়, যিনি এক সময় ইন্টারনেটকে নিয়ন্ত্রিত করতে চেয়েছিলেন। তিউনিশিয়ার গণ জাগরণ লক্ষ লক্ষ আরবদের অনুপ্রাণিত করেছে।

কায়রো থেকে হিশাম টুইট করেছে:

মুবারকের শাসন আমাদের ইন্টারনেটে প্রবেশ করার সুযোগ বন্ধ করে দিয়েছে। এই শব্দগুলোকে ছড়িয়ে দিন। আমাদের আটকে ফেলা হয়েছে#২৫জান।

ভদ্রমহিলা এর সাথে যোগ করেছে:

হোম ডিএসএল থেকে টুইটারে প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে এবং এর প্রায় সাথে সাথে মোবাইল ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। আমরা আটকা পড়ে গেছি।

মোহাম্মদ এলগওহারি যোগ করেছে:

মিশরে টুইটার বন্ধ করে দেওয়া হয়েছে#জান২৫

এবং আলা আবদে এল ফাত্তাহ উদ্বিগ্ন এবং আর্তনাদ করছে:

স্মরণ করিয়ে দিতে চাই, মিশরীয় আইনে এমন কোন কিছু নেই, যার মাধ্যমে কোন ওয়েবসাইট বন্ধ করা যায়। এ বিষয়ে একটি আইনও নেই। ইন্টারনেট সেবাদানকারী বা আইএসপি-প্রতিষ্ঠান সমূহ এক অবৈধ আদেশ পালন করছে।

রামি রোউফ কি ভাবে এই সমস্যাকে পাশ কাটানো যায় সে ব্যাপারে এক পরামর্শ প্রদান করেছেন :

#মিশরের নেট নাগরিকরা, যদি আপনারা টুইটার.কম এবং বাম্বুসার.কম প্রবেশ করতে চান, তাহলে http://torproject.org 5 থেকে টর নামক উপাদান ডাউনলোড করুন#Jan2।

মনে হচ্ছে ফোন লাইনগুলো জ্যাম বা ভীষণ ব্যস্ত হয়ে রয়েছে।

সালি সামি সংবাদ প্রদান করেছে:

কেবলমাত্র তাহরির স্কোয়ার ত্যাগ করতে বাধ্য হলাম। সেখানে কাঁদানে গ্যাস ছোঁড়া হচ্ছে এবং প্রায় সবগুলো মোবাইল ফোন কাজ করছে না।#জানু

এবং যোগ করেছেন:

বর্তমানে তাহরির স্কোয়ারে মোবিনিল ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়েছে#জান২৫

এবং বিক্ষোভের সংবাদ যাতে সব জায়াগায় ছড়িয়ে না পড়ে তার জন্য বেছে বেছে সংবাদ প্রকাশ করা হচ্ছে।

জর্ডানের নাগরিক তোলোলি উল্লেখ করেছে:

মিশরে দ্বিতীয়বারের মত দোসতর.অর্গ (স্বাধীন এক ওয়েব পত্রিকা, যা #২৫জান বিক্ষোভ সরাসরি প্রকাশ করেছিল) বন্ধ করে দেওয়া হয়েছে।#মিশর#আরবপ্রটেস্ট

এবং সউদ আল সুবায়ি যোগ করেছে:

রাস্তায় হুসনি মোবারকের ছবি ছিড়ে ফেলা হচ্ছে। ১০০ জনের বেশি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। তিনটি প্রধান সংবাদ চ্যানেলকে সংবাদ প্রদান করা থেকে বিরত রাখা হয়েছে#মিশর#জান২৫

মিশরের ঘটনাবলি সম্বন্ধে সাম্প্রতিক সব তথ্য জানতে চাইলে হ্যাশট্যাগ #জান২৫অনুসরণ করুন।

লিখেছেন Amira Al Hussaini · অনুবাদ করেছেন বিজয়। গ্লোবালভয়েস থেকে পুনঃপ্রকাশিত। আলোকিচত্র কৃতজ্ঞতা