ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

প্রিয় ব্লগার,

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ একটি মডারেটেড ব্লগ হওয়া সত্বেও এখানে ব্লগারদের মত প্রকাশে খড়গ হস্তক্ষেপ ঘটে না, তবে সব সময়ই প্রকাশ ভঙ্গিতে বস্তুনিষ্ঠতা প্রত্যাশিত থাকে। সাম্প্রতিককালে কিছু বিশেষ বিষয় ব্লগ টিমের নজরদারিতে এসেছে এবং এ নিয়েই ব্লগারদের দৃষ্টি আকর্ষণ –

১। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ নিয়মিত ব্লগাররা ছাড়াও অনেক পাঠকই পড়ে থাকেন। বিশেষত ’ব্লগ হাইলাইটস’ থাকা পোস্টগুলো দ্রুত সর্বস্তরের পাঠকের নজরে আসে। ব্লগ টিম পোস্টের বিষয়বস্তু, লেখার বস্তুনিষ্ঠতা ইত্যাদি বিবেচনা করে যেমন পোস্ট হাইলাইটস করে থাকে, তেমনি পাঠক-ব্লগারদের অনুরোধেও পোস্ট হাইলাইটস করে থাকে।

ব্লগার অবশ্যই প্রত্যাশা করবেন, তার পোস্ট যেন পাঠকপ্রিয়তা লাভ করে। ব্লগ টিমও এ বিষয়ে সহযোগিতা করতে সর্বক্ষণ বিভিন্ন পোস্ট বাছবিচার করে দেখেন। ব্লগের মূল মিথস্ক্রিয়ার উৎস ব্লগেরই পাতা হওয়া সত্বেও ব্লগ হাইলাইটস -এ পোস্ট থাকা অথবা না থাকা নিয়ে ব্লগারদের অতিউৎসাহী হতে দেখা যায়। এই উৎসাহ বস্তুত ইতিবাচক হলেও, কিছু কিছু ক্ষেত্রে ব্লগ হাইলাইটস -এ পোস্ট থাকা না থাকাকে কেন্দ্র করে কোন কোন ব্লগারদের বিভিন্নভাবে নেতিবাচক আচরণ প্রদর্শন ও প্রভাব বিস্তারের প্রচেষ্টা করতে দেখা গেছে। উল্লেখ্য ব্যক্তিগত সুসম্পর্ক ও যোগাযোগের ভিত্তিতে ব্লগ টিম কোন/কারো পোস্ট ব্লগ হাইলাইটস এ অন্তর্ভূক্ত করবে না। কেবল মাত্র বিশেষ কোন ব্লগার নয়, বরং নতুন নতুন ব্লগারদের উৎসাহ দিতে তাদের গুরুত্বপূর্ণ পোস্টও ব্লগ হাইলাইটস -এ অন্তর্ভূক্ত করা হবে।

২। অনেক ব্লগারই সহব্লগারের একটি ভাল লেখাকে অধিক পঠিত হওয়ার জন্য ব্লগ হাইলাইটস -এ রাখার অনুরোধ করেন। কিন্তু ভাল বক্তব্য হওয়া সত্বেও অনেক পোস্টে অসংখ্য বানান ভুল পরিলক্ষিত হয়, এমনকি শিরোনামের বানানেও ভুল দেখা যায়। ব্লগ টিম ইতিমধ্যে বহুবার দৃষ্টি আকর্ষণ করেছে বানান বিষয়ে সচেতন হওয়ার জন্য [, ]। ব্লগ টিম ব্লগারদের প্রতি অনুরোধ জানিয়েছে, সহব্লগারদের বানান ভুল ধরিয়ে দেয়ার জন্য। ভুল বানান বিশিষ্ট কোন পোস্টকে যখন ব্লগ হাইলাইটস -এ নিতে ব্লগ টিমের দৃষ্টি আকর্ষণ করা হয়, তখন ধারনা করা যায়, ব্লগাররা পাঠকের কাছে এই ব্লগের মান ধরে রাখা নিয়ে সচেতন নন। তাই ব্লগারদের কাছে অনুরোধ, যে কোন পোস্টকে ব্লগ হাইলাইটস অথবা ফিচার পোস্টে অন্তর্ভূক্ত করার অনুরোধ জানানোর পূর্বে পোস্টদাতাকে অবশ্যই বানান বিষয়ে সচেতন হতে অনুরোধ করুন। প্রয়োজনে ভুল বানানগুলো সুনির্দিষ্টভাবে উল্লেখ করুন পোস্টদাতার জ্ঞাতার্থে। প্রকাশ ভঙ্গিতে যেমন অপ্রাসঙ্গিক শব্দ চয়ন কাম্য নয়, তেমনি মূল পোস্টে/শিরোনামে অত্যধিক মাত্রার বানান ভুলও গ্রহণযোগ্য নয়।

৩। ব্লগ টিম ব্লগারদের জ্ঞাতার্থে জানাতে আগ্রহী, একটি গুরুত্বপূর্ণ পোস্টকে হাইলাইটস করার দায়িত্ব কেবল ব্লগ টিমের নয়। সোশ্যাল নেটওয়ার্কিং জগতে যারা বিচরণ করেন, তারা পোস্টের লিংক শেয়ার করবেন। ব্লগার নিজের পোস্টের লিংক শেয়ার করবেন, সহব্লগারের একটি বস্তুনিষ্ঠ পোস্টের লিংকও শেয়ার করবেন। প্রতিটি বিস্তারিত পোস্টের শেষে কিছু শেয়ার বাটনও রাখা হয়েছে। এ বিষয়ে ইতিপূর্বে ব্লগ টিম থেকে একটি পোস্টও প্রদান করা হয়েছিল – আপনার পোস্ট শেয়ার করা হচ্ছে কি?

৪। পোস্টে আলোচনার প্রাসঙ্গিকতা রক্ষার অন্যতম দায়িত্ব পোস্টদাতার। পোস্টদাতা অবশ্যই মন্তব্যদাতাকে অনুরোধ ও প্রয়োজনে সতর্ক করবেন আলোচনার ধারাবাহিকতা রক্ষায়। পোস্টের মূল তাৎপর্য ধরে রাখাও ব্লগারদের আন্তরিকতার বহি:প্রকাশ। এমনকি নিজ পোস্ট ছাড়া, এই ব্লগের অন্য যে কোন পোস্টেও ব্লগাররা তাদের সুস্থ মত প্রকাশের প্রত্যাশাকে বারবার জানান দিতে পারেন।

৫। প্রকাশিত কোন পোস্টের (বিস্তারিত পোস্ট, ফটো পোস্ট, পডকাস্ট) কপিরাইট নিয়ে সন্দেহ হলে উক্ত পোস্টে মন্তব্য করে ব্লগারের কাছে সঠিক তথ্য জানতে চেয়ে মন্তব্য করুন। যদি আপনার কাছে প্রয়োজনীয় তথ্য-প্রমাণাদি থাকে তবে তা মন্তব্য করে শেয়ার করুন এবং ব্লগ টিমের দৃষ্টি আকর্ষণ করুন।

৬। ব্লগে অনেক ব্লগারই কিছু কারিগরি বিষয় নিয়ে অজ্ঞাত। অনেক ব্লগারই লিংক সংযোজন করতে অপারগ, ভিডিও লিংক প্রদানে অপারগ। যারা জানেন না, তারা ব্লগ টিমের কাছে জানতে চেয়ে বার্তা প্রেরণ করতে পারেন অথবা ব্লগেও পোস্ট দিতে পারেন, কিংবা বিভিন্ন পোস্টে মন্তব্য আদান-প্রদানের মাঝে সহব্লগারের কাছে সহযোগিতাও প্রত্যাশা করতে পারেন। ব্লগ টিম ইতিমধ্যে কিছু কিছু ’সহায়িকা’ পোস্ট প্রদান করেছে, পুরাতন ব্লগাররা এই সকল পোস্টের লিংক নতুন ব্লগারদের সহায়তায় শেয়ার করতে পারেন। এর বাইরে, ব্লগাররা নতুন কোন ’টিপস’ পোস্ট নিজেরাই উদ্যোগী হয়ে প্রকাশ করতে পারেন।

উপরোক্ত বিষয়গুলো ছাড়াও ব্লগ টিম লক্ষ্য করেছে, কোন কোন ব্লগার অপরাপর ব্লগারদের মধ্যকার বন্ধুত্বপূর্ণ যোগাযোগকে ব্যহত করার বিভিন্ন প্রচেষ্টা করেছেন। ব্লগ টিম বিশ্বাস করে, ব্লগাররা তাদের নিজ নিজ অবস্থান ও সম্মান সম্পর্কে অবগত থাকবেন নিজ দায়িত্বেই। ব্লগ টিম সকল ব্লগারদের জানাতে ইচ্ছুক, এই ব্লগে একটি সুস্থ কমিউনিটি গড়ে তোলাই ব্লগ টিমের প্রধানতম লক্ষ্য। কোন অসুস্থ প্রচারণা ও যোগসাজোশকে কখনই প্রশ্রয় দেয়া হবে না। ব্লগ টিম কোন ব্যক্তি বিশেষের নয়, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের তথা এই ব্লগের ব্লগার কমিউনিটির সামগ্রিক স্বার্থকে অগ্রাধিকার প্রদান করবে সব সময়।

ব্লগ টিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ কমিউনিটির সাথে আন্তরিক সহযোগীর ভূমিকায় কাজ করছে। এই ব্লগের ব্লগার হিসেবে ব্লগ টিম আপনাকেও তেমনভাবে প্রত্যাশা করে।

ধন্যবাদ।

ব্লগ টিম