ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

প্রিয় ব্লগার,

নাগরিক সাংবাদিকতাকে ব্লগে চর্চিত করার উদ্দেশ্য নিয়েই বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ -এর যাত্রা শুরু। এক ঝাঁক নতুন-পুরাতন ব্লগারদের সাথে নিয়ে নতুন আবহের ব্লগিং চর্চাকে প্রত্যাহবান হিসেবে গ্রহণ করে প্রথম বর্ষপূর্তি পালিত হয়েছিল ২০১২ সালের ফেব্রুয়ারিতে। প্রাথমিক সফলতা-বিফলতাকে উপস্থাপিত করে আরো বৈচিত্র্যময়তার শপথ নিয়েছিল এই ব্লগ প্লাটফর্ম। মূলত এই শপথকে দৃঢ়তার সাথে এগিয়ে নিয়ে গিয়েছে ব্লগাররাই। সচেতন ব্লগার, সচেতন নাগরিকদের সাথে নিয়ে এই ব্লগের পরিসর ক্রমেই দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বিগত এক বছরে এই ব্লগে ব্লগারদের পদচারণা বেড়েছে বহুগুণ। ব্লগারদের মিথস্ক্রিয়া পেয়েছে ভিন্ন মাত্রা। ব্লগারদের উদ্যোগে এসেছে নব উদ্যোম। ব্লগিং জগতেও যুক্ত হয়েছে নতুন মাত্রা।

ব্লগের প্রাণ এই সকল ব্লগারদের নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ গত ১১ ফেব্রুয়ারি ২০১৩ তারিখ দুই বছর অতিক্রম করল। ইতিমধ্যে বর্ষপূর্তি নিয়ে ব্লগারদের মধ্যে ব্যাপক প্রাণচাঞ্চল্য দেখা গেছে। মুঠোফোন বার্তায় কিংবা ইমেইল মাধ্যমেও অনেক ব্লগার বারবার আগ্রহ প্রকাশ করছেন বর্ষপূর্তি উপলক্ষ্যে সকলে একত্রিত হতে। ব্লগারদের এই আগ্রহকে, উদ্দীপনাকে সাদরে সম্ভাষণ জানানোর পাশাপাশি সকলকে জানানো হচ্ছে যে, আগামি ১৫ ফেব্রুয়ারি ২০১৩, শুক্রবার, বিকাল ৩:০০টায় বর্ষপূর্তির আয়োজনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ পরিবারের সকল নাগরিক সাংবাদিক-ব্লগারদের আমন্ত্রণ।

[১১ ফেব্রুয়ারি কর্মদিবস ছাড়াও এই ১১ ফেব্রুয়ারি সাগর-রুনি হত্যাকাণ্ডের এক বছর পূর্ণ হয়েছিল। ব্লগাররা সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের তদন্ত তরান্বিত করতে ও অপরাধির শাস্তির দাবিতে প্রবলভাবে সরব ছিলেন। তাই এই দিনে বর্ষপূর্তি আয়োজন থেকে বিরত থাকা হয়েছে। এমনকি ব্লগেও এই দিনে উৎসব ভাবকে সাদামাটা রাখা হয়েছিল। উল্লেখ্য, গত বছর ১২ ফেব্রুয়ারি ব্লগের ১ম বর্ষপূর্তি আয়োজনের শুরুতে সাগর-রুনি হত্যাকাণ্ডের প্রতিবাদে এক মিনিটি নিরবতা পালন করা হয়।]

ব্লগারদের উদ্যোগে প্রকাশিত হতে যাচ্ছে ব্লগ সংকলন ২০১৩- ’নগর নাব্য’। ব্লগারদের ইচ্ছা অনুযায়ী গতবারের মত এবারের বর্ষপূর্তিতেও ’নগর নাব্য’র মোড়ক উন্মোচিত হবে। ঘরোয়া পরিবেশের এই আয়োজনে ব্লগ টিম কর্তৃক নির্বাচিত কয়েকজন ব্লগারদের সম্মাননা জানানো হবে। মূলত বর্ষপূর্তি আয়োজনের নির্ধারিত দিনে, পুরো অনুষ্ঠানটি পরিচালিত হবে ব্লগারদের দ্বারাই। তাই সকলের সরব, স্বতস্ফূর্ত, প্রাণবন্ত উপস্থিতি একান্ত কাম্য।

বর্ষপূর্তি আয়োজনের বিস্তারিত:

শুক্রবার, ১৫ ফেব্রুয়ারি ২০১২
সময় – বিকাল ৩:০০টা
ভেন্যু – বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম কার্যালয়, ১৭ মহাখালি (রেড ক্রিসেন্ট কনকর্ড টাওয়ার, ১৭ তলা)

অনুষ্ঠানের কার্যসূচি:

৩.০০: অতিথিদের আগমন
৩.০৫: স্বাগত বক্তব্য
৩.১০: জাতীয় সংগীত
৩.১৫: বিগত বৎসরের উল্লেখযোগ্য ব্লগিং চর্চা (ব্লগারদের দৃষ্টিতে)
৩.৩০: নগর নাব্য-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ সংকলন ২০১৩, বইয়ের মোড়ক উন্মোচন
৩.৪০: ব্লগার সম্মাননা প্রদান
৪.০০: সিটিজেন জার্নালিজম তথা নাগরিক সাংবাদিকতা নিয়ে ব্লগারদের মতামত ও প্রশ্নোত্তর পর্ব
৪.১৫: পডকাস্ট বিষয়ে আলোচনা
৪.৩০: ব্লগারদের আয়োজন
৬.০০: সমাপনী ঘোষনা

একেবারে ঘরোয়া আবহের এই বর্ষপূর্তি আয়োজনে সামান্য আপ্যায়নের ব্যবস্থাও রাখা হবে। আয়োজনে ব্লগাররা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের ইতিবাচক দিকের পাশাপাশি ক্রুটি-বিচ্যুতি ধরিয়ে দিয়ে ব্লগের সাথে ব্লগারদের আত্মিক সম্পর্ককে আরো দৃঢ় করবেন এমনটাই প্রত্যাশা।

নাগরিক সাংবাদিকতা নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের দুই বছর উদযাপনের অনুষ্ঠানে সকল ব্লগারদের প্রাণবন্ত উপস্থিতি আন্তরিকভাবে কাম্য।

শুভেচ্ছা ও ধন্যবাদ।


ব্লগ টিম
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ

*** ***
২য় বর্ষপূর্তি নিয়ে ব্লগারদের বিভিন্ন পোস্ট:

আজ ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর জন্মদিন, নুরুন্নাহার শিরীন
বিডিব্লগের দুই বছর- প্রত্যাশা ও প্রাপ্তি, মোত্তালিব দরবারী
সালতামামি ২০১২: যার শুরু আছে শেষ নাই, জুলফিকার জুবায়ের
বিডিনিউজ২৪ ব্লগের ২য় বর্ষপূর্তি নিয়ে কিছু কথা, জিনিয়া
ব্লগ বর্ষপূর্তি: চলুন নিজেদের সেরা নিজেরাই নির্বাচন করি!!!, জিনিয়া
প্রতিক্রিয়াঃ বিডিনিউজ২৪ ব্লগের ২য় বর্ষপূর্তি নিয়ে কিছু কথা, সুকান্ত কুমার সাহা
বিডি ব্লগের প্রতিষ্ঠা বার্ষিকীঃ কয়েকটি প্রশ্নপর্ব, সুকান্ত কুমার সাহা