ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

প্রিয় ব্লগারবৃন্দ,
অনেক নতুন ব্লগার ইংরেজিতে পোস্ট দিচ্ছেন, যা অপারগতা জানিয়ে ব্লগ টিম প্রকাশ থেকে বিরত থাকছে। অনলাইনে বাংলা ভাষা চর্চার যে বিপ্লব ঘটেছে, তাতে বাংলা ব্লগে ইংরেজি পোস্ট মানানসই নয়, এ বিষয়ে সকলেই একমত হবেন বলে ব্লগ টিম বিশ্বাস করে। তবে সময়ের অভাবে, চর্চার অভাবে অথবা জানার অভাবে অনেকে  সম্ভবত বাংলা টাইপে অনেকেই পারদর্শী হয়ে ওঠেননি অথবা না বুঝেই ইংরেজিতে পোস্ট-মন্তব্য করছেন। তাই সকলের সুবিধার্তে ব্লগ টিম খুব সহজেই বাংলা টাইপের বেশ কিছু সহজপ্রাপ্য সমাধা জানান দিতে ইচ্ছুক।
অনলাইনে ইউনিকোড ভিত্তিক বাংলা টাইপ করতে হয়। এক্ষেত্রে নিম্নে উল্লেখিত সফটওয়্যার, এপ্লিকেশন বা ওয়েবসাইটগুলো আপনাদের দ্রুত বাংলা লিখতে কিংবা ইউনিকোডে রূপান্তর করতে সহায়ক হবে।

 

sellipi-ed


বিজয় বায়ান্ন:
যারা বিজয় সফটওয়্যার ও লেআউটে বাংলা টাইপ করে অভ্যস্ত, তারা অনলাইনে বাংলা টাইপ করতে পারেন বিজয়ের ইউনিকোড সংস্করণ ইউনিবিজয় ব্যবহার করে।  নির্ধারিত মূল্যে সফটওয়্যারটি ক্রয় করে সহজেই বাংলা টাইপ করতে পারবেন অনলাইন পরিসরে। অন্যান্য বিস্তারিত জানতে পারেন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের ওয়েবসাইট (http://www.bijoyekushe.net) থেকে।

 

অভ্র: অনলাইনে অভ্র সফটওয়্যার সহজেই ডাউনলোড করতে পারেন ব্যবহারকারীরা। এই সফটওয়্যারে ‘অভ্র ইজি’ কী-বোর্ড লে-আউট ছাড়াও প্রভাত, মুনির অপটিমা, বর্ণনা, জাতীয় কী-বোর্ড লে-আউট এর মত জনপ্রিয় কী-বোর্ড লে-আউটগুলোও যুক্ত রয়েছে ব্যবহারকারীকে পছন্দ অনুযায়ী টাইপিং সাচ্ছন্দ দিতে। বিস্তারিত জানতে কিংবা সফটওয়্যার ডাউনলোড করা যাবে নির্মাতা প্রতিষ্ঠানের ওয়েবসাইট (http://www.omicronlab.com) থেকে।

ফোনেটিক পদ্ধতি: যারা বাংলা টাইপে একেবারেই নবীন, তাদের জন্য ফোনেটিক পদ্ধতিতে বাংলা টাইপ আত্মবিশ্বাস জাগাবে। ইংরেজি হরফে বাংলা উচ্চারণ টাইপ করলে, অনলাইনে তা বাংলা হরফে প্রদর্শিত হবে – এই হচ্ছে সহজ ভাষায় ফোনেটিক পদ্ধতি। অভ্র সফটওয়্যারে ফোনেটিক টাইপের সুবিধা যুক্ত আছে। অনাইনে বিভিন্ন সাইটে এবং মোবাইল থেকে ফোনেটিক টাইপ করার সুবিধা ও ফোনেটিকের বানান  রীতি নিয়ে বিভিন্ন ওয়েব সাইট এর লিংক দেয়া হল ব্লগারদের জানার জন্য।

১. http://www.banglatext.com/convert/
২. http://www.zobair.net/bangla/
৩. http://supriyosen.net/write-bangla/phonetic-bangla-typing/
৪. http://mylanguages.org/bengali_phonetic_keyboard.php
মোবাইলে বাংলা:   বর্তমানের ‘স্মার্ট ফোন সেট’ গুলোতে বিনামূল্যে বিভিন্ন এপ্লিকেশন ডাউনলোড করা যায়। মোবাইলে বাংলা টাইপ করার এপ্লিকেশনও আপনি সহজেই খুঁজে নিতে পারেন এই সুবিধা থেকে (যেমন- রিদমিক কী-বোর্ড)। এছাড়া ওয়েব সাইট থেকে খুঁজে নিতে পারেন অপরাপর অন্যান্য এপ্লিকেশন (যেমন- http://writebangla.wordpress.com)।

 

বিডিনিউজ২৪.কম সহযোগিতায় বাংলা টাইপ এপ্লিকেশন: সেললিপি বাংলা লিপিতে লেখার এমন এক পদ্ধতি যা যে কোনো অ্যান্ড্রয়েড অ্যাপে কার্যকর (বিস্তারিত)। এটি দিয়ে বাংলায় এসএমএস, ইমেইল করা যাবে, লেখা যাবে ফেইসবুকে, টুইটারে, ওয়াটস্যাপে, ভাইবারে (বিস্তারিত)।

 

sellipi-key-bord

 

 

ব্লগে বাংলা লেখার সুবিধা: বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কম ব্লগের যে কোন পোস্টের মন্তব্য ঘরে বাংলা লেখার সুবিধা হিসেবে ফোনেটিক ও প্রভাত কী-বোর্ড সুবিধা রাখা হয়েছে ব্লগারদের জন্য।

sellipi-ed

 

ইউনিকোডে রূপান্তর: যারা বিজয়ে অথবা ইউনিকোড নয় এমন ফন্টে লিখে থাকেন তারা বিভিন্ন ফন্ট কনভার্টার ব্যবহার করে লেখা সহজেই রূপান্তর করতে পারেন এবং অতপর ব্লগে পোস্টে বা মন্তব্যে প্রকাশ করতে পারেন। বিভিন্ন ওয়েব সাইটে এই সুবিধা অত্যন্ত ব্যবহার বান্ধব উপায়ে দেয়া হয়েছে। কিছু লিংক দেয়া হল ব্লগারদের সুবিধার্থে। ফন্ট রুপান্তর করা ছাড়াও এসব সাইটে সরাসরি ইউনিকোডে টাইপ করাও যায়।

১. http://banglaconverter.com/bijoy2unicode.php
২. http://bnwebtools.sourceforge.net/
৩. http://converter.banglacomputing.net/convertUni2Bij.php
৪. http://banglaconverter.com/index2.php
৫. http://www.1newsbd.com/converter/
৬. http://converter.parbon.com/

 

এই ব্লগ সহায়িকাটি সয়ংসম্পূর্ণ নয়। তবে ব্লগারদের একটি ধারনা দেবার প্রচেষ্টা। ব্লগ টিম ইতিপূর্বে পর্যবেক্ষণ করেছে, ব্লগারদের জন্য নানাবিধ ব্লগ সহায়িকা (টিপস) নিয়ে সহ-ব্লগারদের কাছে ব্লগ টিমের আগেই হাজির হয়ে যান সতীর্থ ব্লগারই। নিশ্চয়ই অধিকাংশ ব্লগার এ ধরনের সফটওয়্যার ব্যবহারে অভিজ্ঞ, বাংলা টাইপে দক্ষ। ব্লগ টিম আশা করে, নতুন ব্লগারদের উৎসাহ দিতে অপরাপর ব্লগাররা এগিয়ে আসবেন- নতুন পোস্টে বা মন্তব্যে জানাবেন কীভাবে  কমপিউটার এবং মোবাইল উভয় মাধ্যম থেকে ব্লগে সহজেই ও দ্রুততার সাথে বাংলা লেখা সম্ভব।  ব্লগাররাই সহ-ব্লগারদের পরামর্শ দেবেন কোন এপ্লিকেশনটি ব্যবহার-বান্ধব।

 

অনেকেই প্রশ্ন করবেন, তাহলে কি ইংরেজিতে কোন কিছু ব্লগে লেখা যাবে না? বস্তুত, কোন ধরনের উদ্ধৃতি, কোন বিশেষ টার্ম, উচ্চারণ নিশ্চিত করতে ব্যক্তি/স্থানের নাম ইত্যাদি বাক্য বা শব্দ প্রয়োজন অনুসারে অবশ্যই ইংরেজিতে বা রোমান হরফে লেখা যাবে। তবে ব্লগারের মূল বক্তব্য, প্রতিক্রিয়া, মতামত ইত্যাদি পোস্ট বা মন্তব্য ঘরে বাংলা হওয়া স্বাভাবিকভাবেই প্রত্যাশিত।

 

তাই ব্লগে বাংলায় পোস্ট লিখুন। বাংলায় মন্তব্য করুন। ব্লগিং হোক বাংলায়।