ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 
banner

অনাড়ম্বর সজ্জায় হৃার্দিক সমাবেশে গত ১৪ ফেব্রুয়ারি ২০১৫, শনিবার পালিত হলো ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী। ইতিপূর্বে  ব্লগ টিম কর্তৃক সকল ব্লগারদের সবান্ধব আমন্ত্রণ জানানো হয় এই মিলনমেলায় যুক্ত হতে [বার্তা ফলক]। বিডিনিউজ ডটকম কার্যালয় ব্লগারদের উপস্থিতিতে প্রাণবন্ত হয়ে উঠেছিল। নতুন-পুরাতন ব্লগারদের সমাবেশে সকলের মত বিনিময়ে প্রতিষ্ঠা বার্ষিকী আয়োজন এক ভিন্ন মাত্রা লাভ করে।

আয়োজনের সংক্ষেপ:

– ব্লগারদের পরিচিতিপর্ব
– নাগরিক সাংবাদিকতা নিয়ে ব্লগের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রচারিত ছোট নাটিকার (ভিডিও) পুন:প্রচার
– ব্লগ সম্পর্কে সকলের মতামত, পরামর্শ, অনুভূতি
– নাগরিক সাংবাদিক সম্মাননা ক্রেস্ট ও উপহার প্রদান
– নতুন ব্লগারদের মধ্যে ’নগর নাব্য’ বিতরণ
– পুষ্প শুভেচ্ছা
– কেক কাটা
– আয়োজন সমাপ্তি

 

নাগরিক সাংবাদিক সম্মাননা ২০১৫

গত ২০১৪ সালের একজন সক্রিয় ব্লগার হিসেবে ’নাগরিক সাংবাদিক সম্মাননা ২০১৫‘ লাভ করেন সুকান্ত কুমার সাহা। ব্লগার সুকান্ত কুমার সাহা ৩১ আগস্ট ২০১২ থেকে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম পরিবারের সাথে যুক্ত। ২০১৪ সাল জুড়ে বিভিন্ন বিষয় নিয়ে ব্লগিং করেন সুকান্ত কুমার সাহা। নাগরিক সাংবাদিকতা ভিত্তিক পোস্টের মাধ্যমে বিভিন্ন নাগরিক ভোগান্তির কথা ব্লগে তুলে ধরেন তিনি। তার এ সকল পোস্ট যথেষ্ট পাঠক প্রিয়তা লাভ করে। ব্লগার সুকান্ত কুমার সাহা সহ-ব্লগারদের সাথে মিথস্ক্রিয়া বজায় রাখতেও সচেষ্ট একজন ব্লগার। মন্তব্য আদান-প্রদানে ব্লগার হিসেবে তিনি উদ্যোমী। ২০১৪ সালে ব্লগে সার্বিকভাবে একজন সচেতন ব্লগার, সচেতন নাগরিকের ভূমিকা পালনে ’নাগরিক সাংবাদিক সম্মাননা ২০১৫’ লাভ করেন ব্লগার সুকান্ত কুমার সাহা।

নবীন আশা জাগল যে রে আজ – নাগরিক সাংবাদিক সম্মাননা ২০১৫
ব্লগার নিলীম আহসান ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম পরিবারের সাথে যুক্ত হয়েছে ৭ ফেব্রুয়ারি ২০১৩ থেকে। বিভিন্ন বিষয়ে ব্লগিং করে থাকলেও মূলত তথ্যপ্রযুক্তি খাত নিয়ে সচেতনতা, তথ্যমূলক, সংবাদমূলক পোস্ট নিয়মিতভাবে প্রদান করছেন তিনি। একজন নারী ব্লগার হিসেবে তার সক্রিয় উপস্থিতি এবং তথ্যপ্রযুক্তিমূলক পোস্টগুলোকে চমৎকারিত্বের সাথে ব্লগারদের মাঝে উপস্থাপন একটি আশা জাগানিয়া দৃষ্টান্ত সৃষ্টি করেছে ব্লগে।  এই প্রেক্ষাপটে ’নবীন আশা জাগল যে রে আজ – নাগরিক সাংবাদিক সম্মাননা ২০১৫’  লাভ করেন ব্লগার নিলীন আহসান।   

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বার্তা সম্পাদক গাজী নাসিরুদ্দিন আহমেদ – See more at: http://bangla.bdnews24.com/bangladesh/article924879.bdnews#sthash.h5hlhDBH.dpuf

ব্লগার সুকান্ত কুমার সাহা এবং ব্লগার নিলীম আহসান এর হাতে সম্মানা ক্রেস্ট তুলে দেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কমের বার্তা সম্পাদক গাজী নাসিরুদ্দিন আহমেদ। একই সাথে এই দুই ব্লগারদের দেয়া হয় শুভেচ্ছা উপহার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বার্তা সম্পাদক গাজী নাসিরুদ্দিন আহমেদ – See more at: http://bangla.bdnews24.com/bangladesh/article924879.bdnews#sthash.h5hlhDBH.dpuf
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বার্তা সম্পাদক গাজী নাসিরুদ্দিন আহমেদ – See more at: http://bangla.bdnews24.com/bangladesh/article924879.bdnews#sthash.h5hlhDBH.dpuf

৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে উপস্থিত ব্লগারদের মাঝে নতুন ব্লগারদের জন্য ছিল শুভেচ্ছা উপহার। চারজন ব্লগারকে শুভেচ্ছা হিসেবে দেয়া হয় ’নগর নাব্য – ব্লগ সংকলন ২০১৩’।

 

অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন ’ইউজাব হাব’ এর  ওয়াহিদ বিন আহসান। যিনি একজন প্রযুক্তিতবিদ। ব্লগ বিষয়ে তিনি উপস্থিত ব্লগারদের সাথে মুক্ত আলোচনা করেন। 

বরাবরের মত আয়োজনে যুক্ত হয়েছিলেন কবি ও ব্লগার নুরুন্নাহার শিরীন। তাকে পুষ্প তোড়া শুভেচ্ছা স্বরূপ প্রদান করা হয়। ব্লগার আব্দুল মোনেম ও ওয়াহিদ বিন আহসানকেও তাদের বিশেষ উপস্থিতির জন্য পুষ্প তোড়া শুভেচ্ছা হিসেবে হাতে তুলে দেয়া হয়।

৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশেষ প্রতিপাদ্য
প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজনের আমন্ত্রণমূলক পোস্টে ব্লগার বাসন্ত বিষুব একটি প্রতিপাদ্য যুক্ত করার আহবান জানান। ইতিপূর্বেকার প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশেষ কোন প্রতিপাদ্য যুক্ত করা না হলেও ব্লগার বাসন্ত বিষুব প্রস্তাবিত প্রতিপাদ্য ছিল এবারের ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজনে একটি বিশেষ দিক। ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজনের বিশেষ প্রতিপাদ্য ছিল – আমরা আগুন, দহন ও আর্তনাদের বিরুদ্ধে।

আমরা আগুন, দহন ও আর্তনাদের বিরুদ্ধে
বাসন্ত বিষুব
বাসন্ত বিষুব

আয়োজনের শেষাংশে কেক কেটে সকলে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর সাফল্য কামনা ও শুভেচ্ছা বিনিময় করেন।

ব্লগের প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম পত্রিকায় প্রতিবেদন প্রকাশ করা হয় – ৫ বছরে ’বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ’

৫ বছরে ‘বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ’
৫ বছরে ‘বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ’

আয়োজনে অংশ নেয়ার জন্য ব্লগারদের শুভেচ্ছা। দীর্ঘ সময় ধরে ব্লগাররা  ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্লাটফর্মের সাথে নিজেদের জড়িয়ে রেখেছেন এবং প্রতিদিন নতুন ব্লগার যুৃক্ত হচ্ছেন এই পরিবারে। নাগরিক সাংবাদিকতার উদ্দেশ্য নিয়ে সচেতন ব্লগার, সচেতন নাগরিকদের সমন্বয়ে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এভাবেই এগিয়ে চলেছে।

 

ধন্যবাদ। শুভেচ্ছা।

-ব্লগ টিম

শুক্রবার ৩১আগস্ট২০১২
সুকান্ত কুমার সাহা
সুকান্ত কুমার সাহা
সুকান্ত কুমার সাহা
১৪ ফেব্রুয়ারি ২০১৪, শনিবাপালিত হলো