এইবারই প্রথম দু’দফায় বিশ্ব ইজতেমাঃ সুবিধা নাকি দূর্ভোগ?

মুসলিম ধর্মাবলম্বীদের জন্য হজ্জের পরই দ্বিতীয় বৃহত্তম মহাসমাবেশ ধরা হয় তুরাগ নদীর পাড়ের বিশ্ব ইজতেমাকে। ১৬০ একর জমির উপর চটের সামিয়ানা নীচে জমায়েত হবেন লাখ লাখ মুসুল্লীরা। ইজতেমায় যে কেবল এদেশের মুসলিম জনগোষ্ঠি অংশ গ্রহণ করেন তা নয়। বিদেশ থেকেও প্রতি বছর ইজতেমায় যোগদানে আসেন বহুলোক। ইজতেমায় লোকসংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাই প্রতি বছর। ধারণা করা… Read more »

জিতবে এবার জিতবে ক্রিকেট

মানেন আর না মানেন বিশ্বাকাপ ক্রিকেট নিয়ে আসলেই কিন্তু ব্যাপক আয়োজন চলছে। রোজ আসতে-যেতে দেখি। যে সে প্রস্তুতি নয়। ওলোট-পালট ধুন্ধুমার ব্যাপার এবং স্যাপার। কী হচ্ছে? কিভাবে হচ্ছে? দেখার বড় লোভ হয়। ’উধার কি ক্যামেরা‘ নিয়ে সকালের অফিসের সময়কে চুরি করে নেমে পড়ি এলাকায়। কুয়াশা তখনও জড়িয়ে ধরে রেখেছে সূর্যকে। ধোঁয়া ধোঁয়া কুয়াশার ভিড়ে, আমি… Read more »

একটি ’ডিউটি আনটু ডেথ‘ স্টোরি

ফেলানির এলাকায় রোজ পত্রিকা যায় কি না সন্দেহ। কিন্তু ফেলানি এখন পত্রিকার পাতায়। ভূমিকাটা একটা গল্প দিয়ে শুরু করা যাক। গল্পটা ব্লগার আরণ্যক -এর। চতুর্মাত্রিক ব্লগে ভারত বিদ্বেষ : শেয়ার মার্কেট নিয়া জ্ঞানী বচন ও সীমান্তে পাখী শিকার শিরোনামের পোস্টে তিনি আমাদের একটি ভূমিকা-গল্প শোনাচ্ছেন। আমি একবার কসবা বেড়াইতে গেসিলাম বন্ধুদের সাথে – কি কারণে… Read more »

খণ্ড-বিখণ্ড কাব্যঃ আমি আর ঈশ্বর পর্ব

[১] ঈশ্বর খেলার আদ্যোপান্ত জানতেন। কলকাঠি নির্দেশনা তার। তাই ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ দায়ের করে রণে ভঙ্গ দিলাম। তুচ্ছ মানবেরও আত্মাভিমান রয়েছে পরমেশ্বর বুঝুক এবার। [২] সে বহুকাল হলো, মুখ দেখাদেখি স্থগিত রেখেছি আমি আর ঈশ্বর। যার যার ’ইজম’ সামলাতে দু’জনেই তৎপর। [৩] ঈশ্বরে রেখে বিশ্বাস আমি হই যতটা ধন্য, ঈশ্বরও কি ভক্তি পোষেণ ততটা আমার… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ১৮

স্মরণকালের মধ্যে ভয়াবহ দরপতন। বিনিয়োগকারীদের বিক্ষোভ

দৈনিক বাংলার মোড়ে আগুন জ্বলছে। আগুণ জ্বলছে সি এস সি কার্যালয়ে সামনে। মজাটে শীত থেকে বাঁচতে এ আগুন জ্বালেনি কেউ। শেয়ার বাজারে বিনিযোগ করে লাভের বদলে ক্রমাগত দরপতনদর্শীদের দিকবিদিক জ্ঞানশূণ্যতায় দানা বাঁধে ক্রোধ। সরকারের আশ্বাসে আস্থা রেখে বসে থাকার সুযোগ পাচ্ছে না বিনিয়োগকারীরা। সূচক নেমে যাচ্ছে। দ্রুত থেকে দ্রুততর। প্রতিদিন। পতনের রেকর্ড গড়ছে। কার কারসাজি?… Read more »

ওলে ওলে ওলে লুলা…ডিলমা! হায় খালেদা! হায় হাসিনা!

সাম্বা নৃত্যখ্যাত ব্রাজিলে প্রথমবারের মত একজন মহিলা প্রেসিডেন্ট ক্ষমতা অধিগ্রহণ করায় দুনিয়া জুড়ে চলছে আলোচনা-পর্যালোচনা। খোদ ব্রাজিলেও এই নিয়ে কুঞ্চিত থেকে ঝাকড়া অথবা বাবড়ি চুলচেরা বিশ্লেষণের অভাব নেই। আমাদের জন্য এই খবর বিশেষ উৎসাহব্যাঞ্জক নয়। নারী ক্ষমতায়ণ প্রসারণের যুগে রক্ষণশীল বাংলাদেশের পদচারণা শুরু হয়েছে সে বহু বছর। দু’জন নারী সাগ্রহে আমাদের ভাল-মন্দ দেখেশুনে রাখার ভার… Read more »