পাকিস্তান পবিত্র দেশ: গোলাম আযম

দৈনিক আজাদ: ১৬ আগস্ট ১৯৭১ পূর্ব পাকিস্তান জামাতে ইসলামির আমীর গোলাম আযম বলেন, …যদি পাকিস্তান না থাকে তবে বাঙালি মুসলমানদের অস্তিত্বই থাকিবে না। যাহারা এই কথাটি বুঝতে চায় না, পাকিস্তানের মাটি হইতে তাহাদের উৎখাত করিতে হইবে। গোলাম আযম বলেন, পাকিস্তান একটি গুণবাচক শব্দ। পাকিস্তান শব্দের অর্থ হইতেছে পবিত্র দেশ। …খোদা না করুক, পাকিস্তান পরাধীন হইলে… Read more »

রাজাকাররা ভাল করছে: গোলাম আযম

করাচী, ১লা সেপ্টেম্বর ১৯৭১ (এপিপি) জামাতে ইসলামীর আমীর গোলাম আযম অবিলম্বে জাতীয় পরিষদ বাতিল এবং যখনই সময় অনূকূল হবে তার সাথে সাথে সমগ্র দেশে নতুন করে নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানান। গোলাম আযম সকল বিচ্ছিন্নতাবাদী রাজনৈতিক দল নিষিদ্ধ ঘোষণা এবং তাদের নেতৃবৃন্দকে শাস্তি প্রদানের আহ্বান জানান। গোলম আযম বলেন, কোন ভাল মুসলমানই তথা কথিত ’বাংলাদেশ আন্দোলনে’র… Read more »

আওয়ামী লীগ নিষিদ্ধ দল: গোলাম আযম

করাচী, ২২শে জুন ১৯৭১ করাচীর এক হোটেলে আয়োজিত সাংবাদিক সম্মেলনে গোলাম আযম বলেন, পাকিস্তানের আদর্শ গোটা জাতির জন্য পথ নির্দেশক। … গোলাম আযম বলেন, নিষিদ্ধ আওয়ামী লীগের ছয় দফা কর্মসূচীর উদ্দেশ্য ছিল পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হওয়া। যে সব দল খোলাখুলিভাবে বিচ্ছিন্নতার আন্দোলন শুরু করেছিল এবং স্বাধীন বাংলা গঠনের জন্য জনগণকে উত্তেজিত করেছিল, সে সব দলকে… Read more »

মুজিবের ভাবাবেগে দেশ সংকটে: গোলাম আযম

অক্টোবর ১৯৭১ বায়তুল মোকাররম প্রাঙ্গনে ঢাকা জামায়াতে ইসলামির উদ্যোগে আয়োজিত এক জমায়েতে ভাষণ দান করেন পূর্ব পাকিস্তান জামাত প্রধান গোলাম আযম। গোলাম আযম বলেন, নির্যাতিত নিপীড়িত বাঙালি মুসলমানদের যেটুকু উন্নতি হয়েছে তা পাকিস্তান হাসিলের পরই হয়েছে। গোলাম আযম বলেন, গত ২৪ বছরে কৃত যাবতীয় বেইনসাফী থেকে মুক্তির প্রত্যাশায় জনগণ নির্বাচনে ভোট দিয়েছিলেন। কিন্তু নির্বাচনে বিজয়ী… Read more »

ক্যাটাগরীঃ ফটো

৫২’র ভাষা আন্দোলনে যোগ দেয়া ভুল ছিল: গোলাম আযম

তৎকালিন দৈনিক পাকিস্তান পত্রিকায় প্রকাশিত খবর; ১৯৭০ সালের ১৮ই জুন পশ্চিম পাকিস্তানে এক সংবর্ধনায় জামায়াত নেতা গোলাম আযম বলেন, উর্দু পাক ভারত উপমহাদেশের মুসলমানদের সাধারণ ভাষা। গোলাম আযম আরো বলেন, ৫২ সালের বাংলা ভাষা আন্দোলনের সময় তিনি তাতে যোগ দিয়েছিলেন। কিন্তু তা ভুল হয়েছিল।