আমরা কী রকমভাবে মরে যাচ্ছি!

আমরা কী রকমভাবে মরে যাচ্ছি, তুই এসে দেখে যা নিখিলেশ। এই কি মানবমৃত্যু? শোকগাঁথায় বিহ্বল নিখিলেশ জবাব দেওয়ার শক্তি সঞ্চয় করে উঠতে পারবে না জানি। একের পর এক মৃত্যুতে এমন অসাড়তা গ্রাস করেছিল আমাদেরও। মৃত্যু নিশ্চিত গন্তব্য। তবে এভাবে কি? আমরা যখন-তখন মারা যাচ্ছি। আমরা অকারণে মারা যাচ্ছি। সুস্থভাবে ফিরব বলে প্রিয়জনের কাছে দেওয়া প্রতিশ্রুতি… Read more »

বর্জ্য আল তিলোত্তমা!

মিরপুর সাড়ে এগারোর এই রাস্তার এক পাশে সরু ফুটপাত আছে বটে, তবে তা কোনকালে -ই চলাচলযোগ্য হয়ে ওঠেনি। চারাগাছ বিক্রেতার গাছের সারি, টং এর দোকান এবং সর্বোপরি অপরিচ্ছন্ন ফুটপাতে আজতক পা রাখতে পারেনি এলাকাবাসী। এর সাথে উৎকট যন্ত্রনা হলো আবর্জনার স্তুপ। মূল রাস্তা এমনিতে চওড়া -ই, কিন্তু এক পাশে দেখা যায় ভ্রাম্যমাণ ফল বিক্রেতাদের। অন্যপাশে… Read more »

ক্যাটাগরীঃ ফটো

ব্লগস্ফিয়ার ও বাংলা ব্লগ বিপ্লব

এলাকার কফি হাউজের জমজমাট আড্ডায় আপনার বন্ধুটি যদি কণ্ঠে নাটকীয় উত্তেজনা নিয়ে বলে ওঠে, ’আরে! জানিস সারা বিশ্বে নাকি ১০০ মিলিয়নেরও বেশী ব্লগ আছে!’ আর সেই মূহূর্তে আপনার নিরামিষ প্রশ্ন, ’ব্লগ আবার কী?’ ব্যাস! অট্টহাসির দমকে টেবিল কেঁপে, কফি ছলকে একাকার দশা। প্রমাণ হয়ে গেল সবাই যখন সোস্যাল নেটওয়ার্কিংয়ের ছোঁয়াচে জ্বরে আক্রান্ত, তখন আন্তর্জালিক সমাজে… Read more »

হাত বাড়িয়ে দিন: কাব্যের গল্পটা শুরুর আগেই যেন না ফুরায়

কিনাদি’র (ব্লগার কি নাম দিব, সংক্ষেপে হয়ে গেছে কিনাদি। কেউ কেউ কিনাপু -ও বলে) পোস্ট পড়েছিলাম বটে, তবে আন্তরিক যোগাযোগ হলো সামহোয়্যার ইন ব্লগের ব্লগারদের উদ্যোগ- ইভ টিজিং বিরোধী ক্যাম্পেইন করতে গিয়ে। ইভ টিজিং বিরোধী পোস্টার করা হয়েছিল। সেগুলো ঢাকার বিভিন্ন এলাকা ছাড়িয়ে ঢাকার বাইরেও সাঁটানো হয়েছিল। ব্লগারদের কুরিয়ার করে পাঠানো হয়েছিল প্রয়োজন মত পোস্টার।… Read more »

ক্যাটাগরীঃ আর্ত মানবতা ৪১

জীবিকা: মাকাই বিক্রেতা

মাকাই খাবেন? শহরে কেউ মাকাই বলে না। মাকাই বললে চিনবেও না নিশ্চিত। ভুট্টা। ইংরেজিতে কর্ন। যেটা আবার পপড করে পপকর্ণ হয়। বিশেষত পহেলা বৈশাখ, বই মেলা, পহেলা ফাল্গুন এর সময়ে এই ভ্যান গাড়ি করে মাকাই বিক্রেতাদের বেশি দেখা যায় টিএসসি, রমনা সহ জনরণ্যময় এলাকাগুলোতে। পোড়া মাকাই কাগজে মুড়ে হাতে ধরে চলতে চলতে কামড় দিয়ে খেতে… Read more »

ক্যাটাগরীঃ ফটো

সিটিজেন জার্নালিস্টরা এগিয়েই থাকছেন…

জানলাম ডাচ-বাংলা ব্যাংকের গ্রাহকরা এটিএম বুথ থেকে ক্যাশ তুলতে সমস্যায় পড়ছেন। আমার নিজের ডাচ-বাংলা ব্যাংকে কোন এ্যাকাউন্ট নেই। আমাকে এই সমস্যায় পড়তে হয়নি। তাহলে এই খবর জানলাম কোথায়? বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগে। আজ বিকাল ৪.৫১ টায় একটা পোস্ট চোখে পড়ল – ডাচ বাংলা ব্যাংক এর এটিএম এবং সার্ভার বন্ধ । ব্লগার হাসান তারেক এর। কিছুক্ষন… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ১১

মেঘজাল প্রযুক্তিঃ জানা কথা অজানা কথা

পাগলাটে ল্যারি তার বক্তব্যের ক্ষণে ক্ষণে যখন হেঁয়ালি মিশ্র প্রশ্ন ছোঁড়েন ’হোয়াট দ্য হেল ইজ ক্লাউড কম্পিউটিং’ তখন তা প্রযুক্তির গড় ব্যবহারকারী থেকে শুরু করে পেশাদার প্রযুক্তিবিদদের যেমন কৌতুহলী করে, তেমনি তথ্যপ্রযুক্তি দুনিয়ার সেরা ’ব্র্যান্ড’ প্রতিষ্ঠানগুলোকে বিব্রতও করে। ইউটিউবে ল্যারি’র বক্তব্যের প্রতিটি ভিডিও’র হিট লাখ ছাড়িয়ে যায় বা ছুঁই ছুঁই করে। এমনটা হবে নাই বা… Read more »