আইভীর জয়ঃ জেগে ওঠার ডাক

অনেক ধন্যবাদ নারায়নগঞ্জবাসী। ভোটের মাধ্যমে আপনারা বিপ্লব ঘটিয়েছেন – ‘গো হারা’ হারিয়েছেন সন্ত্রাস আর রাজনৈতিক দুর্বৃত্তায়নকে। আপনারা বুঝিয়ে দিয়েছেন সাধারন মানুষকে আর যাচ্ছেতাই গেলানো যাবে না। সাধারন মানুষকে ভয় দেখিয়ে, টাকা খাইয়ে নির্বাচনে জেতার দিন শেষ হল বলে। রাজনীতিতে গডফাদারদের সময়ও শেষ প্রায়। সব কিছুর ওপরে উঠে আপনারা আপনাদের প্রিয় মানুষটির পাশে থেকেছেন, তাঁর প্রতি… Read more »

নারায়নগঞ্জ শিক্ষা হয়ে থাকুক দুই নেত্রীর কাছেই

গত বেশ কিছুদিন থেকেই নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচন ‘টক অব দ্যা কান্ট্রি’। আওয়ামী লীগের ক্রমবর্ধমান অজনপ্রিয়তা, আর বি, এন, পির ক্রমশ মনোবল ফিরে পাওয়া – এই দুই মিলিয়ে নারায়নগঞ্জে একটা জমজমাট লড়াইয়ের আভাষ পাওয়া যাচ্ছে। কিন্তু এই গল্পের মধ্যেও গল্প আছে। মনোনয়ন নিয়ে শামীম ওসমান, আর সেলিনা হায়াত আইভিকে নিয়ে আওয়ামী লীগের নাটক হল অনেক।… Read more »

আসুন, কাছ থেকে দারিদ্র্যকে দেখি

“হায়! আমি হুমায়ূন আহমেদ নই” শিরোনামে একটা লিখা লিখেছিলাম কয়েক দিন আগে। মন্তব্যের ক্ষেত্রে নানা ধরনের প্রতিক্রিয়া পেয়েছি। কেউ সমর্থন করেছেন, কেউবা প্রচন্ড সমালোচনা করেছেন। প্রচন্ড সমালোচনাকেও (এমনকি ব্যাক্তিগত আক্রমণকেও) আমি আমার প্রাপ্তি বলে মনে করি – কারন এটা আমাকে আমাদের সমাজের মানুষদের মুল্যবোধ, চিন্তার ধরন সম্পর্কে ধারনা দেয়। উল্লেখিত লিখার প্রচণ্ড সমালচনাগুলো আমাকে অনেক… Read more »

হায়! আমি হুমায়ূন আহমেদ নই!

হুমায়ূন আহমেদ ক্যান্সারে আক্রান্ত। চিকিৎসা নিচ্ছেন আমেরিকায়। কিছু দিন আগে আমাদের প্রধানমন্ত্রী আমেরিকা সফরকালে তাঁকে দেখতে যান এবং দশ হাজার ডলার অনুদান দেন। তাঁকে দেখতে যাওয়া প্রশংসনীয়, কিন্তু অনুদান দেয়া নিয়ে আমার কিছু ভিন্নমত আছে। লিখার শুরুতেই বলে নেই, ব্যক্তি হুমায়ূন আহমেদের প্রতি আমার কোন বিরাগ নেই। বরং আমার একটা বয়সে তাঁর উপন্যাস, নাটক অসাধারন… Read more »

তারেক জিয়া, জয় আর জিগমে খেসার ওয়াংচুকের কথা

৩ দিন আগে ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুকের বিয়ে নিয়ে মিডিয়ায় খুব মাতামাতি হল, সেগুলো পড়েছি/দেখেছি কি আমরা? পরিচিত অনেকের মুখে রাজার নিজের এবং তার নবপরিণীতা স্ত্রীর দারুণ সৌন্দর্যের প্রশংসা শুনেছি (দুজনই আসলেই অনেক সুন্দর)। শুনেছি বিয়ের জাঁকজমকের কথা। অনেকে চোখ কপালে তুলে বলছে ‘উনি অক্সফোর্ড শিক্ষিত’! মিডিয়া মাতামাতি করছে এগুলো নিয়েই, কারণ আমরা এসব… Read more »

আত্মহত্যার কি আছে কোন যৌক্তিক কারণ?

ইদানিং আমাদের চারপাশে চলছে আত্মহত্যার মহামারী। এই আত্মহত্যার শিকার মূলত নারীরা। এইতো ৩ দিন আগেও হৃদিতা নামের এক কিশোরী আত্মহত্যা করলো। নানান কারনে আত্মহত্যার ঘটনাগুলো হয়। কিশোরীরা আত্মহত্যা করে ইভ টিজিং/যৌন হয়রানির শিকার হয়ে, বাবা-মায়ের বকুনি খেয়ে, পারিবারিক অশান্তি সহ্য করতে না পেরে, পরীক্ষায় ফেল করে, এমনকি আমি এমন একটা ঘটনার কথা জানি যেখানে ক্লাস… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

আরেকটু সহনশীলতার আশায়…

ব্লগে লিখতে শুরু করেছি বেশী দিন হয় না, এক মাসের মত হবে। কাছের ২/১ জন ব্লগার নানা বিষয়ে ব্যাক্তিগত পর্যায়ে আলচনার সময় অনুরোধ করতো ব্লগে লিখতে। ব্লগে না লিখতে চাওয়া নিয়ে বলতাম (কিছুটা ব্যাঙ্গ করেই), কী হবে লিখে? কী হয় লিখে? বলতাম, ব্লগার হিসাবে পরিচিতি হয়, খ্যাতিও হয় হয়তো খানিকটা – ওসব আমি চাই না।… Read more »

ইন্টারনেটে ভিডিও ছড়ানো, অন্যায়কে প্রশ্রয় ও আমাদের আইন

‘পারসোনা’র সাম্প্রতিক ঘটনা প্রভার কথা মনে করিয়ে দিল অনেক দিন পর। মনে আছে তো ইন্টারনেটে ছড়িয়ে পড়া মডেল এবং অভিনেত্রী প্রভার সেই বাক্তিগত ভিডিওটির কথা? শুধু মনে থাকাই নয়, অনেকেরই কম্পিউটারে এবং মোবাইলে এখনো নিশ্চয়ই ভিডিওটি আছে এবং সেটি এখনো নিশ্চয়ই অনেকের ‘বিনোদনের’ সঙ্গী। আসল বিষয় নিয়ে আলোচনার আগে আমার একটা বাক্তিগত লজ্জার কথা বলা… Read more »