থার্টি ফার্স্ট ডিসেম্বরঃ মাদকের হাতেখড়ি দিবস

আর কয়েক ঘন্টা পরে আসছে থার্টি ফার্স্ট নাইট। রাত ১২টা বাজতে না বাজতে শুরু হয়ে যাবে উন্মাতাল আনন্দ – নতুন বছরকে বরন করা নিয়ে। এই আনন্দকে আরও সর্বজনীন করার নামে মানবতার জন্য ভয়ঙ্কর ক্যান্সার, ‘কমজিউমারিজম’কে উস্কে দেবার জন্য আছেই অনেক দেশি-বিদেশি কোম্পানি। সেই আলোচনা আজ না, শিরোনাম দেখেই বুঝতে পারছেন আশা করি আজকের আলোচনা ভিন্ন… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ৫৬

মানবতা বিরোধী অপরাধের বিচারঃ সর্ষের মধ্যেই ভূত নেই তো?

কয়েকদিন আগে জামাতের সাবেক আমীর, একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত সবচাইতে ঘৃন্য ব্যক্তি গোলাম আজমের বিরুদ্ধে উপস্থাপিত অভিযোগ ‘যথাযথভাবে বিন্যস্ত’ না হওয়ায় ট্রাইবুনাল সেটা ফেরত দিয়ে নতুন করে আবার যথাযথভাবে উপস্থাপন করতে বলেছেন। আজ দেখলাম আবার একই সমস্যায় আলি আহসান মুজাহিদ এবং কামারুজ্জামানের অভিযোগও ফেরত দিয়ে যথাযথভাবে উপস্থাপন করতে বলা হয়েছে। কয়েকদিন আগে গোলাম আজমের… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১৪

ওরা তো সামান্য প্রাইমারী স্কুল মাষ্টার

বেতন বৈষম্য দূর করার দাবীতে তীব্র শৈত্যপ্রবাহের মধ্যেই গত ২১শে ডিসেম্বর থেকে আমাদের সবার প্রথম শিক্ষাগুরু, ‘প্রাথমিক শিক্ষক’রা (বেসরকারী) শহীদ মিনারে অনশন করছেন। কারো গায়ে লাগেনি কিছুই, কারো কানে ঢোকেনি কিছু। তাই আজ গায়ে কেরোসিন ঢেলে তাঁরা আত্মহুতি দেবেন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ঘোষনার অনুষ্ঠানে এই ব্যাপারে দৃষ্টি আকর্ষন করা হলে প্রাথমিক ও গনশিক্ষা… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস ১৩

বিজয় দিবসঃ বন্ধ হোক স্বাধীনতা, দেশপ্রেমের সুড়সুড়ি এবং বিক্রি

বুঝতে শেখার পর গত অনেকগুলো বছরের ডিসেম্বর মাসের কথা আমি স্পষ্টভাবে মনে করতে পারি। কী হতো আগে, এখন কী হয়? ডিসেম্বর শুরুর আগেও আমি চাইলেই চোখ বন্ধ করেই বলে দিতে পারতাম এবারের বিজয় দিবসে কী কী হতে যাচ্ছে। এটা শুধু আমি কেন যারা এই লিখা পড়ছেন তারও পারতেন। এবার আবার ‘ভীন্ন মাত্রা’ আছে বিজয় দিবস… Read more »

কিষেনজীর মৃত্যু, সুমনের গান, আর আমাদের পা-চাটা রাজনীতিবিদদের জন্য ঘৃনা

কিছুদিন আগে ভারতের মহৎ মাওবাদী নেতা কিষেনজীকে পুলিশ নৃশংসভাবে গুলি করে হত্যা করলো। ভারতীয়, এবং পশ্চিমবঙ্গ সরকারের এবং অসংখ্য ‘অমানবিক মানুষ’ দের চোখে একজন বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী; আর অনেকের কাছেই (আমার কাছেও) তিনি ছিলেন সমাজের সবচাইতে বঞ্চিত, অবহেলিত, নিপীড়িত মানুষের ন্যায্য অধিকার আদায়ের মহান সংগ্রামী। কিষেনজীর মৃত্যুর পরে তাঁর অবদান, কীর্তি, মহত্ত্ব নিয়ে একটা পোষ্ট লিখতে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৪

রুমানা মঞ্জুরকে নিয়ে ‘মায়াকান্না’ চলছেই

রুমানা মঞ্জুরের স্বামী সাঈদের মৃত্যুতে রুমানা মঞ্জুরকে নিয়ে আমাদের ‘মায়াকান্না’ আবার মাথা চাড়া দিয়ে উঠছে। রুমানা মঞ্জুরের জীবনে ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনাটা নিয়ে ‘মাতামাতি’তে আমাদের চরিত্রগত একটা দিক নিয়ে আমার একটা পর্যবেক্ষন আছে। এই ক্ষেত্রে ‘মায়াকান্না’র মতো একটা আপত্তিকর শব্দ আমি সজ্ঞানে, চিন্তা-ভাবনা করেই ব্যাবহার করেছি। এই বিষয়টা নিয়ে আমি এই ব্লগে আমার প্রথম দিকের… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ ২০

পার্বত্য শান্তিচুক্তিঃ একটি রাষ্ট্রিয় প্রতারণা?

পার্বত্য শান্তিচুক্তির ১৪ বছর পূর্তি হল গত পরশু। সেদিনই বিষয়টা নিয়ে লিখতে চেয়েছিলাম কিছু কথা। লিখিনি একটা কারনে – আমি একটু অপেক্ষা করে দেখতে চাইলাম বিষয়টা নিয়ে আমাদের বাঙালীদের মধ্যে কেউ কিছু ব্লগে লিখেন কিনা। এটা খুঁজে দেখার জন্য আমি কয়েকটা ব্লগে ঢুঁ মারল – না, আমি কোন লিখা দেখতে পাইনি। সুংখ্যালঘুদের দুঃখ নিয়ে ভাবার… Read more »