আমি গাঁজা ব্যবসার লাইসেন্স চাইঃ সরকার, জনগনকে দেব অনেক কিছু

না, ভুল পড়েননি – আমি গাঁজা ব্যবসার লাইসেন্স চাই। আমি সরকারকে এই নিশ্চয়তা দেই যে আমি সরকারকে অনেক টাকা ট্যাক্স দেব, এমনকি আমি হয়ে যেতে পারি দেশের সবচাইতে বড় ট্যাক্স প্রদানকারীও। লিখিত প্রতিশ্রুতি দেব যে সামাজিক দায়বদ্ধতার জন্য স্বেচ্ছায় শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান সব ক্ষেত্রেই আমি দরিদ্র জনগোষ্ঠীর জন্য অনেক সেবা নিশ্চিত করবো। গত কিছু দিন… Read more »

শেয়ার বাজারঃ প্রধানমন্ত্রী তো বসেছিলেন, এবার কে?

সব হারানো শেয়ার ব্যবসায়ীদের প্রতিনিধিরা এবার থানায় গেলেন। গ্রেফতার হয়েছেন আটজন, অভিযোগ ভাংচুর। বাসর রাতে বিড়াল মারেনি সরকার বাহাদুর, সেই ভুল এবার তারা শোধরালেন। বেশ কিছুদিন থেকেই দরপতনের পর রাস্তায় নেমে ওই লোকগুলো চ্যাঁচামেচী করতো, কখনো কখনো গাড়ি চলাচল বন্ধ করে দিত, কখনো কখনোবা কাঠ-কাগজে আগুন লাগিয়ে দিত। প্রথম দিনই এই লোকগুলোকে লাঠিপেটা করে খেদিয়ে… Read more »

শকুন, হায়েনা আর দলিত (অচ্ছুৎ) দের গল্প

মানুষ বিচিত্র প্রানী – কাকে সে সন্মান করবে, শ্রদ্ধা করবে বা করবে না; করলে কেন করবে, আর না করলে কেন করবে না সেটা অনেক সময় ন্যুনতম যুক্তিবোধ, মানবিক চিন্তা দিয়ে চালিত হয় না। আর সমাজে দীর্ঘদিন ধরে চলে আসা বিষয়গুলোকে আমরা অনেকেই একরকম তর্কাতীত, সঠিক ব্যাপার বলে ধরেই নেই। শকুন আর হায়েনা আমাদের সমাজে দীর্ঘকাল… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

গোলাম আযম গ্রেফতারঃ ‘মুড়ির টিন’ বাসের নড়াচড়া?

আজ সকালে দেখলাম সর্বজনঘৃন্য গোলাম আজম গ্রেফতার হয়েছে। ভীষন আনন্দের খবর আমাদের জাতির জন্য – ৪০ বছর পরে হলেও এই জাতি এই লোকটিকে অন্তত কারাগারে যেতে দেখলো। আমিও উচ্ছ্বসিত এই ঘটনায়, তবে এই ব্লগের আরো কয়েকজন ব্লগারের মত আনন্দের আতিশয্যে আমি ভেসে যাচ্ছি না। কেন সেটা ব্যাখ্যা করছি পরে। আমার বাবা কর্ণফুলী পেপার মিলে চাকুরী… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ ১৯

রেকর্ড রেমিট্যান্স! কিন্তু গাঙ পার হইলে মাঝি তো শালা

গত পরশুর একটি খবর মনটাকে যুগপৎ আনন্দিত এবং ক্ষুব্ধ করল। খবরটা হল গত মাসে (ডিসেম্বর ২০১১) আমাদের দেশে এযাবতকালের সবচাইতে বেশি (রেকর্ড) রেমিট্যান্স এসেছে, যার পরিমাণ ১১৪ কোট ৪৪ লাখ ডলার। আনন্দিত হবার কারণটা সবাই অনুমান করতে পারছেন নিশ্চয়ই; ক্ষুব্ধ হবার কারণটা এবং পোষ্টের শিরোনামে কথ্য প্রবচনটা কেন লিখেছি সেই ব্যাখ্যা করছি পরে। আমরা সবাই… Read more »