থানচি, বান্দরবনে সড়ক দুর্ঘটনা: মোড়ে মোড়ে ওঁত পেতে আছে মৃত্যু

ব্লগার কালপুরুষ এর ফেসবুক স্ট্যাটাস থেকে জানতে পারি থানচিতে সড়ক দুর্ঘটনায় প্রায় ১৩ জন মারা গেছে। তিনি অতিশয় দু:শ্চিন্তা ও দু:খ ভারাক্রান্ত হয়েই খবরটা শেয়ার করেছিলেন , কারণ ফেসবুক ভিত্তিক ট্রাভেলার্স অব বাংলাদেশ গ্রুপের কিছু সদস্য (যাদের সাথে তিনি সহ ফেসবুক ও ব্লগে অনেকেই ব্যক্তিগতভাবে পরিচিত) দুর্ঘটনা কবলিত বাসের আরোহী ছিলেন। জানা গেছে বাসে সর্বমোট… Read more »

যুদ্ধাপরাধের বিষয়ে ব্লগারদের অংশগ্রহণে বিশেষ বৈঠকী

সপ্তাহ খানেক আগে ব্লগার তাজা কলম মারফত আয়োজনের কথা জানতে পারি। বিস্তারিত জানতে চাইলে, সেখান থেকে সৈকত হাবিবের সাথে কথা। তিনি উদ্যোক্তা অথবা উদ্যোক্তাদের একজন। তিনি কবি ও সাংবাদিক হিসেবে পরিচিত। যতদূর জেনেছি এখন পর্যন্ত অনেক ব্লগারদের এই মুক্তআলোচনায় অংশগ্রহণে আহবান জানানো হয়েছে। বাংলা ব্লগ প্লাটফর্ম হিসেবেও যোগাযোগ করা হয়েছে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগে লাইভ… Read more »

ইভিএম: শংকা, বিভ্রান্তি, অপ্রপ্রচার vs উদ্ভাবন, সাফল্য, সম্ভাবনা

কথা হচ্ছিল মাহমুদুল হাসান সোহাগ এর সাথে, যিনি ইলেকট্রনিক ভোটিং মেশিন গবেষণায় অবদান রাখা বুয়েট টিমের একজন অন্যতম সদস্য। এই অডিও পডকাস্টে তিনি জানিয়েছেন ইভিএম গবেষণার গোড়ার কথা। টেম্পারিং আশংকার বিপরীতে ইভিএম -এর সিকিউরিটি লেভেল, ইভিএম এর কারিগরি দিক, বাইরের ই-ভোটিং কিংবা বিদেশে ব্যবহৃত ইভিএম এর সাথে আমাদের দেশে উদ্ভাবিত ইভিএম -এর পার্থক্য এবং ইভিএম… Read more »

এশিয়াটিক সোসাইটিতে হ্রাসকৃত মূল্যে বই বিক্রয়

আনন্দবাজার, নিমতলীতে (নিমতলী গেট স্থাপনা চত্বর) গেলে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি খুঁজে পাওয়া যাবে। যদিও স্থানীয় অনেকেই এর লাইব্রেরি অংশের সাথে পরিচিত নয়। এরা সংস্থাটিকে কেবল একটি বিদেশি প্রতিষ্ঠান হিসেবে জানে। সদস্যরা পাঠাগারে অধ্যয়ন করতে পারবেন। শিক্ষার্থীরা তাদের পরিচয়পত্র দেখিয়ে পড়াশোনা করতে পারবেন। ফটোকপিও করা যাবে প্রয়োজনীয় রেফারেন্সের। এশিয়াটিক সোসাইটির ওয়েব সাইট – http://www.asiaticsociety.org.bd

ক্যাটাগরীঃ ফটো

৪০০ বছরের পুরনো জমিদার বাড়ি

এশিয়াটিক সোসাইটি’র লাইব্রেরি ভবন চত্বরে ৪০০ বছরের এই জমিদার বাড়িটি এখনো দাঁড়িয়ে আছে। জানা গেল এটা সংস্কার করে জাদুঘর করা হতে পারে। [আজ বিকেল ৫:০০টায় তোলা]

ক্যাটাগরীঃ ফটো