পুলিশের ছত্রিশ ঘায়ের পাত-নিপাত

বাঘে ছুলে আঠার ঘা আর পুলিশে ছুলে ছত্রিশ ঘা— প্রবাদটি কে না জানে? এই উপমহাদেশের জন্য বিশেষভাবে প্রশিক্ষিত পুলিশের হাতের ছোঁয়া যে সংক্রামক তা সর্বজন স্বীকৃত। বলাই বাহুল্য, এই প্রবাদটির উৎপত্তি শদুয়েক বছর আগে বৃটিশ বাংলায়। তবে ধীরে ধীরে এর প্রয়োগ পরিবর্তিত হয়েছে এবং পরিণাম শানিত হয়েছে। পুলিশের খাতায় একবার নাম উঠলে যে তা আর… Read more »

বাংলাদেশ পুলিশের ডিজিটাইজেশনঃ আমার অভিজ্ঞতা

. পূর্ব কথন ১৯৯৯ সালের প্রথম দিকে সাভারের লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে মৌলিক প্রশিক্ষণে ছিলাম। বাংলাদেশ সিভিল সার্ভিসের (ক্যাডার) অফিসারদের জন্য এই প্রশিক্ষণ হল বাধ্যতামূলক। প্রশিক্ষণের একটি অংশ ছিল কম্পিউটারের প্রাথমিক পাঠ। সামান্য কিছু বাস্তব প্রোগ্রাম, যেমন, এমএস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ইত্যাদি শিখতে হয়। তবে পরীক্ষা হতো মূলত টাইপের গতির উপর। পাশ করতে হলে… Read more »

ঘুষ নয়, এক হাজার টাকা ব্যাংকের খরচ

জেলা পর্যায়ে পুলিশ প্রশাসনের জন্য একটি বিব্রতকর কাজ হল সার্টিফিকেট মামলার গ্রেফতারী পরোয়ানা তামিল করা। এই মামলার আসামীরা কোন চোর-বদমাস নয়; তারা গ্রাম-গঞ্জের খেটে খাওয়া ভূখা-নাঙ্গা কৃষক মাত্র। ব্যাংক থেকে ৫/১০ হাজার টাকা ঋণ নিয়ে, প্রাকৃতিক দুর্যোগে ফসল খোয়ায়ে ঋণ শোধের সামর্থ্য হারিয়েছেন তারা। ঋণের সুদ-আসল আদায় করতে ব্যর্থ হয়ে ব্যাংক কর্তৃপক্ষ তাদের নামে উপজেলা… Read more »

পুলিশের দুর্নীতিঃ একটি ভিন্নধর্মী বিশ্লেষণ

ঘুষ ও দুর্নীতির প্রসঙ্গ এলেই বাংলাদেশের মানুষের মানসপটে যে সরকারি কর্মচারীদের চেহারা ভেসে ওঠে, তারা হল পুলিশ। ইতিহাসের আদ্যিকাল থেকে শুরু করে আধুনিক কাল পর্যন্ত ঘুষের প্রতিমূর্তি হিসেবে পুলিশ মানুষের ঘৃণা, অনাস্থা, অসহযোগিতা ও অচ্ছুতপনা মহাদেবের মতো গরলসম কন্ঠে ধারণ করেছে। কিন্তু মানুষের বিচারে দুর্নীতিতে আকন্ঠ নিমজ্জিত পুলিশ আর যাই হোক, মহাদেবের মতো নীলকন্ঠ হতে… Read more »

কমিউনিটি পুলিশিং বনাম বীট পুলিশিং

কমিউনিটি পুলিশিং নিয়ে কাজ করা এবং এ সম্পর্কে লেখালেখি করার সূত্র ধরে আমাকে অনেকে জিজ্ঞাসা করেছেন, বিট পুলিশিং আর কমিউনিটি পুলিশিং কি আলাদা? বাংলাদেশ পুলিশ আর ডিএমপি কি আলাদা আলাদা পুলিশিং দর্শন গ্রহণ করেছে? এই প্রশ্নের উত্তর জানার আগে আমাদের কমিউনিটি পুলিশিং ও বীট পুলিশিং উভয় ধারণার সাথে পরিচিত হওয়া দরকার। কমিউনিটি পুলিশিং কী? কমিউনিটি… Read more »

দুর্নীতির তৃণমূল

গতকাল আমার গ্রাম থেকে দু’জন লোক আমার অতিথি হয়েছিলেন। তাদের একজন স্বুল শিক্ষক; অন্যজন একটি মাদ্রাসার অন্যতম দাতা। মাদ্রাসা শিক্ষাবোর্ডে তারা একটা দরখাস্ত নিয়ে এসেছিলেন। আমার বাসা যেহেতু মাদ্রাসা শিক্ষাবোর্ডের পাশেই, তাই এই সুযোগে আমার বাসায় বেড়িয়ে গেলেন তারা। মাদ্রাসার দাতা লোকটি তার মাদ্রাসার পরিচালনা পর্ষদের বিরুদ্ধে একটি দরখাস্ত নিয়ে বোর্ড চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণের চেষ্টা… Read more »

থানায় দুই ইন্সপেক্টরের ইতি-নেতি

শুধু সাধারণ মানুষের কাছ থেকে নয়; বরং থানায় কর্মরত অনেক পুলিশ সদস্যের মুখেও শোনা যায়, ইদানিং থানায় নাকি দুই জন অফিসার-ইন-চার্জ বা ওসি পোস্টিং দেওয়া হয়েছে। কেউ কেউ বলেন, একজন ওসি-প্রশাসন, অন্যজন ওসি-তদন্ত। অনেকে আবার অভিযোগের সুরে বলেন, সরকার থানাকে দুর্বল করতেই এক থানায় দুইজন ওসি পোস্টিং দিয়েছেন। এরা কাজের কাজ কিছুই করেন না, কেবল… Read more »

ফতোয়াবাজি প্রতিরোধ: পুলিশের দায়-দায়িত্ব

২০০৯ সালের জুলাই মাস। নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ থানার নিভৃত একটি গ্রাম। গ্রামের একটি তথাকথিত নষ্টা মেয়ের নষ্টামির বিচার করতে বসলেন কয়েকজন ভ্রষ্ট মাতাব্বর। মেয়েটির দোষ ছিল, ‘সে পাশের বাড়ির বিবাহিত একটি যুবককে নষ্ট করে নিজেও গর্ভবতী হয়েছিল’। লোক চক্ষুর অন্তরালে মেয়েটি তার গর্ভের ভ্রুণটি কোন জায়গায় নষ্ট করে নিজের পেটটি স্বাভাবিক অবস্থায় নিয়ে এসেছিল। বিষয়টি… Read more »

অনুভূতিহীন এক অফিসার-ইন-চার্জের কথা

পুলিশ বলতে মানুষ থানাকেই বোঝে। অপরাধ প্রতিরোধ, নিয়ন্ত্রণ, অনুসন্ধান এবং অন্যান্য পুলিশ-সেবার মূখ্য কেন্দ্র হল থানা। থানার অফিসার-ইন-চার্জ হলেন থানার প্রশাসক, অপরাধ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ পরিকল্পণার মূখ্য সমন্বয়ক এবং সর্বোপরি পুলিশি সেবার উত্তম আদর্শ। কিন্তু, দুর্ভাগ্য আমাদের! থানার অফিসার-ইন-চার্জ এর পদে আমরা অনেক অসংবেদনশীল, ভোতা অনুভুতির কিছু ইন্সপেক্টরকে বসিয়েছি। পেশাগত কারণে একটি মডেল থানার অফিসার-ইন-চার্জকে… Read more »

বাল্য বিবাহ প্রতিরোধে কমিউনিটি পুলিশিং দর্শন

ভূমিকাঃ জাতিসংঘ শিশু তহবিলের তথ্যানুসারে বাংলাদেশের প্রায় ৬৬% মেয়েকে ১৮ বছর বয়সের আগেই বিয়ের পিড়ীতে বসতে হয় । সামগ্রিকভাবে বাল্য বিবাহ একটি সামাজিক সমস্যা। কিন্তু বাংলাদেশের আইনে এটি একটি ফৌজদারি অপরাধও বটে। অপ্রাপ্ত বয়স্ক বালক বা বালিকারা এই অপরাধের শিকার/ ভিকটিম । কিন্তু তারা এর কোন প্রকার প্রতিবাদ করার সাহস পায় না কিংবা নালিশ করার… Read more »