ট্রাফিক ব্যবস্থাপনাঃ সব দায় কী পুলিশের?

সড়ক দুর্ঘটনা ভাগ্যের লিখন না প্রতিরোধযোগ্য মানবিক আচরণ? এই বিষয়ে সম্প্রতি হাজারো বিতর্কের জন্ম হয়েছে। এই বিতর্কে সরকারের একাধীক মন্ত্রী থেকে শুরু করে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন পর্যন্ত যোগ দিয়েছেন। সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য সরকারের যোগাযোগ মন্ত্রী সরে জমিনে রাস্তায় নেমেছেন। তিনি ট্রাফিক আইন ভঙ্গকারী গাড়ির চালকদের হাতে নাতে পর্যন্ত ধরে ফেলেছেন। রাস্তার গাঠনিক দুর্বলতাও… Read more »

বাঁকা পথে পদোন্নতির প্রচেষ্টাঃ এক কনস্টেবলের নিঃস্ব হওয়ার কাহিনী

বাংলাদেশের বেসামরিক সার্ভিসের মধ্যে পুলিশ বিভাগে পদোন্নতির সুযোগ সবচেয়ে বেশি। এখানে কনস্টেবল পদে যোগ দিয়ে ছয়/সাত বছরের মধ্যেই এএসআই হওয়া যায়। প্রতি বছর হাজার হাজার পুলিশ কর্মচারী বিভাগীয় পদোন্নতি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পদোন্নতি পাচ্ছে। কিন্তু, এই পদোন্নতিকে ঘিরে চলে নানা প্রকারের অসম সমীকরণ। অধিকাংশ পদোন্নতি প্রত্যাশী মেধার পরিচয় দিয়ে পদোন্নতি নিশ্চিত করতে চাইলেও অনেকে চোরাই… Read more »

কমিউনিটি পুলিশিং রাতারাতি বাস্তবায়নযোগ্য কোন কর্মসূচি নয়

কমিউনিটি পুলিশিং বাস্তবায়নের জন্য কত সময়ের প্রয়োজন?– এমন প্রশ্ন সংগত কারণেই তোলা হতে পারে। কারণ, যার শুরু আছে তার শেষও আছে; যা কোন নির্দিষ্ট সময়ে শুরু করা হয়, তা নির্দিষ্ট সময়ে সমাপ্ত করাও সম্ভব। তাই কমিউনিটি পুলিশিং বাস্তবায়নের একটি নির্দিষ্ট সময়সীমা প্রত্যাশা অতি স্বাভাবিক। এই প্রত্যাশা আসতে পারে সরকার থেকে, সাধারণ জনগণ থেকে এবং খোদ… Read more »

বৈজ্ঞানিক তদন্তঃ একটি কঙ্কালের পরিচয় উদ্ঘাটন

১০ মে ২০০৯ সাল। নোয়াখালী জেলার সোনাইমুড়ী থানার বাট্রা গ্রামের লোকজন খালের পাড়ে একটি খণ্ডিত মনুষ্য কঙ্কাল আবিষ্কার করে। এখানে ছিল দুই হাতের দুইটি বড় হাড়, কয়েকটি পাজরের হাড় ও কয়েকটি দাঁতসহ একটি চোয়াল। কঙ্কালের পাশে পাওয়া গেল রক্তমাখা একটি লুঙ্গি, একটি সাদা সার্ট এবং একটি সিমেন্টের কাগুজে ব্যাগ। ঘটনাস্থলের পরিবেশ সাক্ষ্য দিচ্ছিল, এই আদম… Read more »

একটি বিদ্যুতের খুঁটি ও কমিউনিটি পুলিশিং

ঝালকাঠী জেলা হল বাংলাদেশের দ্বিতীয় ক্ষুদ্রতম জেলা। কিন্তু, জনসংখ্যা অনুপাতে বাংলাদেশে সবচেয়ে বেশি অপরাধ সংঘটিত হয় ঝালকাঠী জেলায়। আমি ২০০৭ সালের নভেম্বর মাসের শেষ সপ্তাহে ঝালকাঠী জেলার ভারপ্রাপ্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্বভার গ্রহণ করি। আমার যোগদানের মাত্র পনের দিন আগে এখানে প্রলয়ংকরী ঘুর্নিঝড় ‘সিডর’ আঘাত হেনেছিল। এখানে সেই সময় যেমন ভেঙ্গে পড়েছিল গাছপালা, বাড়িঘর, রাস্তাঘাট,… Read more »

কমিউনিটি পুলিশিং মানে পুলিশ থেকে পৃথক কোন বাহিনী গঠন করা নয়

কমিউনিটি পুলিশিং এখনও একটি উদীয়মান ও ক্রমবিকাশশীল পুলিশিং দর্শন। গবেষণা ও অনুশীলনের মধ্য দিয়ে এই দর্শনের অনুমান ও তাত্ত্বিক সিদ্ধান্ত সমূহ প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। তাই কমিউনিটি পুলিশিং কী, তা এক বাক্যে সংজ্ঞায়িত করা এখন পর্যন্ত সম্ভব হয় নাই। বস্তুত, কিছু কিছু ক্ষেত্রে কর্মসম্পাদনমূলক ( ওয়ার্কিং) সংজ্ঞা ছাড়া কমিউনিটি পুলিশিং এর একটি সর্বজনিন বা আদর্শ তাত্ত্বিক… Read more »

মাদকদ্রব্য উদ্ধারের একটি অভিযান ও একজন আদুরি বেগম

যখন কোন সার্কেল এএসপি/এসি অতিমাত্রায় গণসংযোগ করেন তখন তার অফিসে ভূক্তভোগীদের আনাগোনা তো বাড়বেই। থানা পুলিশের বিরুদ্ধে নিত্যদিনের যে অভিযোগগুলো আসে সেগুলোর প্রাথমিক আপিল হয় এই সার্কেল বা জোন অফিসেই। আমি তখন খুলনা মেট্রোপলিটন পুলিশের এসি (খালিশপুর) জোনের দায়িত্ব পালন করছিলাম। একদিন দুপুরবেলা দুইটি ফুটফুটে মেয়ে শিশু নিয়ে ২৩/২৪ বছর বয়সী দীঘল দেহী ফর্সা এক… Read more »

ভাষার শুদ্ধতা: পাঠকের অধিকার

যখন লিখতে বসেছি, তখন আমার সামনে অন্তত একজন পাঠক রয়েছেন বলে কল্পনা করি। লেখক হিসেবে আমি যদি নিজেকে একজন উৎপাদকের ভূমিকায় কল্পনা করি, তাহলে পাঠক আমার লেখনির একজন গ্রাহক। অধিকন্তু, আমাকে স্বীকার করতেই হবে যে, আমার গ্রাহক বা ভোক্তার কিছু মৌলিক অধিকার রয়েছে। যদি আমার লেখা পুস্তক আকারে প্রকাশিত হয়, পাঠককে মানসম্মত বাঁধাই, প্রচ্ছদ, ডিজাইন… Read more »