সাংবাদিকদের সাথে পুলিশের আচরণঃ স্পষ্ট আইনী নির্দেশনা ও পারস্পরিক মিথস্ক্রিয়া দরকার

গত ২৬ মে, ২০১২ তারিখে ঢাকা মহানগরীর আগার গাঁওয়ের মহিলা পলিটেকনিক্যাল কলেজের ছাত্রীদের সড়ক অবরোধ কর্মসূচির ছবি তুলতে গিয়ে প্রথম আলোর তিনজন ফটো সাংবাদিক পুলিশের নির্যাতনের শিকার হয়। এই ঘটনায় সংশ্লিষ্ট বিভাগের ডিসি, ইমাম হোসেন, কমিউনিটি ও মিডিয়া সার্ভিসের এডিসি মাসুদুর রহমানসহ অন্যান্য ঊধ্বর্তন পুলিশ কর্মকর্তারা আহত সাংবাদিকদের দেখতে ঢাকার পঙ্গু হাসপাতালে যান। সাংবাদিকদের দেওয়া… Read more »

আকন্দ গুল্মও দেখতে কত সুন্দর হয়!

ছবিটি ২০০৮ সালের দারফুরের নিয়ালা থেকে তোলা। মরুভূমি সদৃশ এই স্থানে ডিসেম্বর মাসে আকন্দসহ অন্যান্য গুল্ম বেঁচে থাকে। বৃষ্টির অভাবে অন্য গাছ মরে যায়। বাওবা জাতীয় পত্র শূন্য উদ্ভিদগুলো কোন রকম টিকে থাকে। এই সব আকন্দ গুল্ম।

ক্যাটাগরীঃ ফটো

ডিংকাদের সাথে বসবাস-২

ডিংকাদের সাধারণ পরিচিতি- বিস্ময়কর উচ্চতা দক্ষিণ সুদানের জাতীগোষ্ঠীগুলোর মধ্যে ডিংকারা সংখ্যা গরিষ্ঠ। ২০০৭ সালের হিসেব মতে এদের মোট সংখ্যা ৩০ থেকে ৪০ লাখের মতো হলেও দক্ষিণ সুদানের মোট জন সংখ্যার প্রায় ৩৪% হল ডিংকা। সরকারি রেকর্ড-পত্রে ডিংকা বলা হলেও ডিংকারা নিজেদের মইনজাং (Moinjaang) বলে পরিচয় দেয়। দক্ষিণ সুদানের নাইল বেসিন তথা বাহারুল গজল, আপার নাইল… Read more »

ডিংকাদের সাথে বসবাস-১

আফ্রিকাকে অন্ধকারাচ্ছ মহাদেশ বলেই পশ্চিমারা সারা বিশ্বে প্রচার করেছে। ঘন বন, দুর্গম পাহাড়, আধুনিক সভ্যতার সাথে পরিচয়হীনতা এবং সর্বোপরি গায়ের রংগের কৃঞ্চতার জন্য সারাবিশ্বে আফ্রিকার এক বিশেষ পরিচিতি রয়েছে। অনেক ক্ষেত্রে আফ্রিকাকে নিষিদ্ধ মহাদেশ বলেও প্রচার করা হত। আবার এই আফ্রিকাকে নিয়ে ইউরোপীয় সাম্রাজ্যবাদিরে কাড়াকাড়ির ইতিহাসও বিশ্ববাসী জানে। বিচিত্র আফ্রিকার বৈচিত্র্য অন্বেষণে সেখানে ছুটে গেছে… Read more »

একজন বাদশা মিয়ার বউ বিড়ম্বনা

বাদশা মিয়ার বউ রাতের বেলা প্রাকৃতিক কারণে বাইরে বের হয়েছিলেন। কিন্তু পাশের গ্রামের জনৈক যুবক আদিম কামনায় তাকে অধিকারের চেষ্টা করেন। ঘটনাস্থল বাদশা মিয়ার বসত ঘরের সামান্য দূরে। মাগুরা জেলার এক প্রত্যন্ত গ্রামে। বাদশা মিয়ার বাড়ির লোকজন কোন রকমে লম্পটকে ধরে ফেললেন। উল্টাপাল্টা মারপিটও চলল। তবে এই উত্তম মধ্যমকে গণপিটুনি বলা চলে না। হাজার হলেও… Read more »

পুলিশিং কি বিশ্ববিদ্যালয়ের পাঠ্য বিষয় হতে পারে?

পুলিশিং একটি বিজ্ঞান, কলা, না একটি যাদুবিদ্যা, তা নিয়ে বিস্তর বিতর্ক করা যায়। চাকরির জন্য বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করার সময় ঐচ্ছিক হিসেবে গার্হস্থ্য বিজ্ঞান, সংস্কৃত ও পালি ইত্যাদি বিষয়ের মধ্যে সামরিক বিজ্ঞান নামেও একটি বিষয় ছিল। অনেকে বলেছিলেন, এই সব বিষয়ে বেশ ভাল নম্বর পাওয়া যায়। তবে সেই সময় পুলিশ সাইন্সের কথা শুনিনি। বলতে কি… Read more »

কর্ণফুলী নদী চন্দ্রঘোনা কাগজের কলের কাছে

এ সুইজারল্যান্ড, লান্ডন কা আমেরিকা নয়; এ আমার বাংলাদেশ। দূরে কর্ণফুলী নদী চন্দ্রঘোনা কাগজের কলের কাছে চমৎকার বাঁক নিয়েছে। ছবিটি ২০০৯ সালে তোলা

ক্যাটাগরীঃ ফটো