বাংলাদেশ পুলিশঃ আলোচনা-সমালোচনা ও বিতর্কের নেপথ্য গাথা-৩

পূর্ব প্রকাশিতের পর ১ ও ২ আয়েসী পাঠ-সংক্ষেপঃ সরকারের মাধ্যমে জনগণ কোন নাগরিককে সন্দেহবশত বিনা পরোয়ানায় গ্রেফতারের সাধারণ ক্ষমতা শুধু পুলিশকেই দিয়েছে। গ্রেফতারের ক্ষমতা পুলিশকে তাই অন্যান্য সরকারি কর্মচারী হতে শুরু করে সাধারণ মানুষকেও পুলিশ সম্পর্কে একটি বিশেষ নেতিবাচক দৃষ্টিতে দেখতে অভ্যস্ত করে তোলে। অন্য দিকে পুলিশ সম্পর্কে সত্য-মিথ্যা, কথা-রূপকথার সংমিশ্রণে মানুষের মনে তৈরি হয়েছে… Read more »

বাংলাদেশ পুলিশঃ আলোচনা-সমালোচনা ও বিতর্কের নেপথ্য গাথা-২

পূর্ব প্রকাশিতের পর আয়েসী পাঠ-সংক্ষেপঃ দেশের মানুষ নির্বিঘ্ন জীবন-যাপনের জন্য একটি সেবাদানকারী, দক্ষা ও নিরপেক্ষ পুলিশ সংগঠন প্রত্যাশা করে। তারা পুলিশকে মনের অজান্তেই আদর্শের বেদীতে স্থান দেয়। কিন্তু বাস্তবে তাদের আদর্শ পুলিশ তারা পায় না। মানুষ পুলিশকে সমাজের সকল অনিষ্টের নিবারক বলে মনে করে। কিন্তু তারা দেখে পুলিশ অধিকাংশ অপরাধ নিবারণ করতে পারে না; বরং… Read more »

বাংলাদেশ পুলিশঃ আলোচনা-সমালোচনা ও বিতর্কের নেপথ্য গাথা -১

আয়েসী পাঠ-সংক্ষেপঃ সৃষ্টির আদিকাল থেকেই সমাজে কোন না কোন প্রকারের পুলিশ-ব্যবস্থার অস্তিত্ব ছিল। গ্রীক ভাষার মূল শব্দটি ক্রমান্বয়ে লেটিন ও ফরাসী ভাষা হয়ে ইংরেজি ভাষায় প্রবেশ করে পুলিশ নাম গ্রহণ করেছে। বেসামরিক সংগঠন হিসেবে পুলিশের যাত্রা ফ্রান্সে হলেও ব্রিটেনের রবার্ট পীলের পুলিশ-ব্যবস্থা বিশ্বব্যাপী স্থান করে নিয়েছে। বাংলাদেশ পুলিশ ব্রিটিশ সরকারের ঔপনিবেশিক কাঠামো থেকেই নিঃসৃত হয়েছে।… Read more »

স্থানীয় সরকারের অধীনে পুলিশঃ আইন ও ইতিহাস যা বলে

আয়েসী পাঠ-সংক্ষেপ ইউরোপ ও আমেরিকার কয়েকটি দেশের উদাহরণ টেনে কেউ কেউ দাবী করেন পুলিশকে স্থানীয় সরকারের অধীনস্ত করলে ভাল ফল পাওয়া যাবে। কিন্তু আমেরিকার যুক্তরাষ্ট্রের ক্ষুদ্রাতিক্ষুদ্র পুলিশ বিভাগগুলো তাদের উপর অর্পিত দায়িত্ব পালনে সক্ষম নয়। এই সব পুলিশ বিভাগ কোন এক সময় নির্বাচিত মেয়রদের ব্যক্তিগত বাহিনী হিসেবে ব্যবহৃত হয়ে দুর্নীতি, অদক্ষতা ও দলীয় পক্ষপাতিত্বের জঘন্য… Read more »

দুর্নীতি নিয়ন্ত্রণে কমিউনিটি পুলিশিং

পুলিশের দুর্নীতি সারা পৃথিবীতে একটি আলোচিত বিষয়। উৎপত্তির আদিকাল থেকেই পুলিশ বিভাগে দুর্নীতি যেন অপরিহার্য বাস্তবতা হিসেবে রয়ে গেছে। পুলিশের দায়িত্ব পালনের ধরণ ও পরিবেশ, কর্ম পরিধি ও বিস্তৃতি এবং আইনগত ক্ষমতার মধ্যে রয়ে গেছে দুর্নীতির সীমাহীন সুযোগ। কিন্তু দুর্নীতি পুলিশের মতো একটি অপরিহার্য ও বিকল্পহীন জন সংগঠনের জন্য অত্যন্ত ক্ষতিকর। কোন পুলিশ কর্মকর্তা কর্তৃক… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১৪

নাগরিকরা রাষ্ট্রের সন্তান, পুলিশ তাদের রক্ষায় রাষ্ট্রকে সহায়তা করে

বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রতা, পুলিশের অদক্ষতা বা ব্যর্থতা তথা আইনের ফাঁক-ফোকর দিয়ে চোর-ডাকাত-সন্ত্রাসী-চরমপন্থিদের খালাস পাওয়ার খবরে বিতৃঞ্চ হয়ে কেউ কেউ প্রচলিত বিচার প্রক্রিয়াকে পাশ কাটিয়ে কথিত অপরাধীদের দুনিয়া থেকে চির বিদায়ের দাবী তোলেন। পুলিশের চাকরি করতে গিয়ে ফৌজদারি বিচার ব্যবস্থার অনেক পরিবর্তন দেখেছি। অনেক দুর্বলতা প্রত্যক্ষ করেছি। অনেক সময় যৎপরোনাস্তি বিরক্তও হয়েছি। কিন্তু বিচার ব্যবস্থার প্রতি… Read more »

বৃটিশ পুলিশ, বাংলাদেশ পুলিশ ও প্রত্যাশার পুলিশ

পুলিশ ছাড়া যে কোন সভ্যজাতি চলতে পারে না, তা নতুন করে নিরীক্ষা করার কোন প্রয়োজন নেই। আইন প্রয়োগের মাধ্যমে নাগরিকদের আচরণ নিয়ন্ত্রণ করা তথা আইন মান্যকারীদের মধ্যে নিরাপত্তাবোধ তৈরি করে তাদের নৈমিত্তিক কর্মকাণ্ড পরিচালনায় সহায়তা করা এবং একই সাথে আইন ভঙ্গকারী বা অমান্যকারীদের সমাজ প্রত্যাশিত আচরণ করতে বাধ্য করার জন্য পুলিশের প্রয়োজন অনস্বীকার্য। অবশ্য আধুনিক… Read more »