পাহাড় ধসে মৃত্যু আর একটি পুরনো কৌতুক

গত কয়েকদিন চট্টগ্রাম আর পার্বত্য জেলাগুলোতে ভীষণ ভারী বৃষ্টি হয়েছে। প্রায় পুরো চট্টগ্রাম শহর তলিয়ে গেছে পানির নীচে। এমনকি চট্টগ্রামের সাথে দেশের অন্যান্য যায়গার রেল এবং আকাশপথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। মনের মধ্যে একটা আশংকা উঁকি দিচ্ছিল এই ভয়ংকর বৃষ্টির খবর শুনে। আমি জন্মেছি এবং বেড়ে উঠেছিলাম রাঙ্গামাটি জেলার কাপ্তাই থানার চন্দ্রঘোনায়। চন্দ্রঘোনার অনেক পাহাড়ে… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ ২৮

আমি গার্মেন্টসে ‘সহিংসতা’র পক্ষে, কারণ…

পর পর চতুর্থ দিনের মত ঢাকার আশুলিয়া এলাকায় শ্রমিকরা বিক্ষোভ দেখাচ্ছেন। রাস্তা অবরোধ সহ নানাভাবে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা; কিছু ক্ষেত্রে ‘সহিংস’ আচরণও দেখাচ্ছেন তাঁরা। তাঁদের দাবীকে অন্যায্য বলছেন গার্মেন্টস মালিকেরা, আবার তাঁদের প্রতি সহানুভূতিশীল অনেকে তাঁদের ন্যায্য দাবীর প্রতি সমর্থন জানালেও এই ‘সহিংস’ আচরণের সমালোচনা করছেন, কিন্তু আমি করি না, আমি শ্রমিকদের এই ‘সহিংস’ আচরণের… Read more »

সস্তা চালের ভাত খাওয়া, না কৃষকের রক্ত পান?

ঢাকার রাস্তায় রাস্তায় একটা সুপার শপের নানা জিনিষের দাম জানানো হচ্ছে ফেষ্টুন-ব্যানার দিয়ে। গরুর মাংস কত, রুই মাছ কত, সয়াবিন তেল কত। আমার দৃষ্টি আকর্ষণ করল মিনিকেট নামের চিকন চালটির দাম – ওটা ওরা ৩৩ টাকায় দিচ্ছে! এই নগরের মধ্যবিত্ত নিশ্চয়ই খুব খুশী হয়েছে এই দাম দেখে – আয়েশ করে সস্তা চালের ভাত খাওয়া যাবে… Read more »

ক্যাটাগরীঃ কৃষি ৪০