আদালতের হাতে বিকল্প শাস্তি আইনের মানবিকতা

আমাদের ফৌজদারি বিচার ব্যবস্থার মূল ভিত্তি হচ্ছে দণ্ড বিধি। এটা বহু আগে রচিত। সেই ১৮৬০ সালে। এখানে অপরাধের সংজ্ঞা দেওয়া হয়েছে ও কোন অপরাধের কি শাস্তি তা নির্ধারণ করা হয়েছে। অবশ্য দণ্ড বিধির পরেও হাজারো আইন হয়েছে। সেগুলোতে কিছু কিছু নতুন অপরাধকে সংজ্ঞায়িত করা হয়েছে এবং সেগুলোর শাস্তিও নির্ধারিত হয়েছে। তবে, অপরাধের সংজ্ঞার ক্ষেত্রে আমরা… Read more »

পুলিশের বিরুদ্ধে অভিযোগঃ ব্রিটিশরা যা করে

পুলিশের ক্ষমতা, কর্তৃত্ব কাজের ধরণ এমনিই যে দায়িত্ব পালনের যে কোন পর্যায়েই পুলিশের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করা যায়। আইন প্রয়োগের দায়িত্ব পালন করলেও পুলিশ অহরহ আইন ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হয়। ঘুষগ্রহণ থেকে শুরু করে পুলিশের বিরুদ্ধে মাত্রাতিরিক্ত বল প্রয়োগ, ক্ষমতার অপব্যবহার, রুক্ষতা, রূঢ়তা এমনকি সাধারণ মানের ফৌজদারি অপরাধ যেমন, খুন, ধর্ষণ, অপহরণ, মাদক ব্যবসা ইত্যাদির… Read more »

লাইডিটেকটরঃ সত্যতা নির্ধারণে কতটা কার্যকর

বাংলাদেশে স্বল্প পরিচিত হলেও লাইডিটেকটর বা পলিগ্রাফ একটি বহু পুরাতন, বহুল আলোচিত ও সমালোচিত অনুসন্ধান পদ্ধতি। লাইডিটেকটর যন্ত্র আবিষ্কৃত হয় বিংশ শতাব্দির গোড়ার দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে। মার্কিন জগতে এই পদ্ধতিটি বহুল ব্যবহৃত হলেও বিশ্বব্যাপী তদন্তকাজে এটা এখনও উল্লেখযোগ্য স্থান দখল করতে পারেনি। যুক্তরাষ্ট্রের ফেডারেল পুলিশ এজেন্সিগুলো, যেমন, ফেডারেল বুরো অব ইনভেস্টিগেশন, সেন্ট্রাল ইনভেস্টিগেশন এজেন্সি এবং… Read more »

তৃতীয়মাত্রার জিজ্ঞাসাবাদ ও স্বেচ্ছাপ্রণোদিত স্বীকারোক্তি

আমাদের দেশে পুলিশী জিজ্ঞাসাবাদ বরাবরই একটি বিতর্কীত বিষয়। পুলিশ-হেফাজতে কোন আসামীকে দেওয়ার প্রশ্ন উঠলেই অভিযুক্তরা আঁৎকে ওঠে, পত্রপত্রিকা সরব হয় এবং নির্যাতনের দায়ে পুলিশ প্রায়শই অভিযুক্ত হয়। দেশের সাধারণ মানুষের জানাশোনার মধ্যে জিজ্ঞাসাবাদের একটিই মাত্র মাত্রা আছে। তাহল তৃতীয় মাত্রা। বলাবাহুল্য বিশ্বব্যাপী ফৌজদারি বিচার ব্যবস্থায় থার্ড ডিগ্রি বা তৃতীয় মাত্রা বরাবরই প্রকাশ্য অস্বীকৃত অথচ গোপনে… Read more »

পুলিশের বিরুদ্ধে ঢালাও অভিযোগ একটি সার্বজনীন প্রবণতা

পুলিশের বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই। পুলিশের বিরুদ্ধে ধর্ষণ, অপহরণ, হত্যা ইত্যাকার জঘন্য অপরাধের অভিযোগ করা যায়। আমাদের দেশেই শুধু নয়, ইউরোপ, আমেরিকাসহ পৃথিবীর উন্নত দেশগুলোতেও পুলিশের বিরুদ্ধে ঢালাও অভিযোগ করা হয়। পুলিশের বিরুদ্ধেই অহেতুক কারণে অভিযোগ করা মানুষের একটি সার্বজনিন প্রবণতা। মানুষ যাচ্ছেতাই ব্যবহার করতে পছন্দ করে। কিন্তু পুলিশ মানুষের যাচ্ছেতাই ব্যবহারের পথে অন্তরায় সৃষ্টি… Read more »

রাজমিস্ত্রি: পৃথিবীর সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশা

ঝুঁকিপূর্ণ কাজের মধ্যে একটি। ছবিটি তুলেছিলাম ৫/৫/২০১২ তারিখে। ঢাকার গবর্নমেন্ট হাই স্কুলের দেয়ালে ঝুলে ঝুলে হোয়াইট ওয়শ করছে দুইজন শ্রমিক। নিরন্তর জীবনে ঝুঁকির মধ্যেই জোগাড় করতে হয় তাদের পেটের ভাত। শুধু বাংলাদেশেই নয়, পৃথিবীর সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশা হল এই রাজমিস্ত্রির কাজ।

ক্যাটাগরীঃ ফটো

অপেশাদার, কিন্তু পশু নই

গত ২৯ মে ২০১২ তারিখে ঢাকার আদালত পাড়ায় এক তরুণীর শ্লীলতাহানীর অভিযোগ ওঠে স্থানীয় পুলিশের বিরুদ্ধে(১) । কোর্টে মামলার সাক্ষ্য দিতে আসা একটি পরিবারের কর্তাকে পুলিশ মোটর সার্কেল চুরির অভিযোগে গ্রেফতার করে স্থানীয় পুলিশ ক্লাবের ভিতরে নিয়ে গিয়ে মারপিট করে বলে অভিযোগ করা হয়। ভিকটিমের মেয়ে ও স্ত্রীকেও নাকি পুলিশ ক্লাবের মধ্যে নিয়ে যায়। কয়েকজন… Read more »

একই বস্তুর অধিক প্রাপ্তি পুলিশ-ব্যবস্থায় গুণগত পরিবর্তন আনতে পারে না

বসবাসের উপযোগী একটি নিরাপদ সমাজ প্রাপ্তির জন্য আমরা সবাই উদ্বিগ্ন। কিন্তু, কিভাবে এই সমাজ নিরাপদ হবে তা হয়তো কেউই সঠিকভাবে জানি না। আর এ জন্যই সমাজে এত তর্ক, এত বিতর্ক; যুক্তি, পাল্টা যুক্তি। একজন সংস্কারবাদী পুলিশ অফিসার হিসেবে আমি বিশ্বাস করি—– the more of the same cannot bring about any change. পুলিশিং একটি আর্ট ও… Read more »

পথেই তার বাড়িঘর, পথেই তার জীবন

গ্রীষ্মের দুপুরে ঢাকা শহরের জনস্বাস্থ প্রকৌশল বিভাগের পাশের ফুটপাতে মা হতাশা আর ক্লান্তিতে অবসাদগ্রস্ত। জগতের বাস্তব দুঃখ মাকে ব্লন্ত করলেও সন্তানকে এখনও স্পর্শ করতে পারে নাই। মায়ের নিরবতার সুযোগে আপন মনে পরিত্যাক্ত পোস্টারগুলো নিয়ে বাচ্চাটি খেলছে। আমারও সন্তান আছে। কিন্তু এই সন্তানটির মতো তারা অসহায় ভবিষ্যতহীন নয়। আমি এই দেশের অনেককিছু পাওয়াদের একজন। এই সন্তানটি… Read more »

ক্যাটাগরীঃ ফটো

পুলিশ কী সমাজের উন্মুক্ত ডাস্টবিন?

ঘুষ, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, উদ্ধত আচরণ ইত্যাকার নানাবিধ অনাকাঙ্খিত আচরণের জন্য পুলিশ সৃষ্টির আদিকাল থেকেই সমালোচিত, আলোচিত এবং অনেক ক্ষেত্রে অপমানিত। যেহেতু খারাপ খবরই হল পত্রিকার জন্য ‘ভাল খবর’, তাই এই জাতীয় অসদাচরণ যে প্রত্রিকার শিরোনাম হবে তা সহজেই অনুমেয়। কিন্তু কষ্ট হয়, অপমানিত বোধ করি, ক্রুদ্ধ হই, যখন কোন প্রকার বাছ বিচার ছাড়াই পুলিশের… Read more »