একটি নতুন উপন্যাস: হুমায়ূনের মৃত্যু আর ভালবাসার যন্ত্রনা

হুমায়ুন আহমেদ এর উপন্যাস আর নাটকগুলোতে এক ধরনের নতুনত্ব এক ধরনের আলাদা ভাব বা পাগলামি আছে। বিধাতার কি লিলা। তার মৃত্যুর মধ্যেও সেই এই নাটকিয়তা ঘটছে। যেন হুমায়ুনের মৃত্য পরবর্তী উপন্যাস এক। ১। তার মৃত্যু নিয়ে নাটকিয়তা: কেনসার এর কারনে তার মৃত্যু হয়নি । হয়েছে অচিন ভাইরাসে। ২। লাখো মানুষের ভালবাসার যন্ত্রনায় সিক্ত হুমায়ুনকে আজ… Read more »

বোতল ভুত, ভুত ভুতং ভৌত অতপর… হিমু…মিসির আলী

বই পড়ার অভ্যাস আমার সেই ছোট বেলা থেকে। ভুত প্রেতের গল্প, ঠাকুমার ঝুলি থেকে শুরু করে সুকুমার রায়ের কবিতা, উপেন্দ্র কিশোর রায়ের গল্প এগুলো আমি ক্লাস থ্রী -ফোরে থাকতে পড়ে ফেলেছি। ইসলামী ফাউন্ডেশনর ইসলামিক বই নবীদের কিছ্চা কাহিনী, শিশু পত্রিকা আব্বা আমাদের জন্য পুরোনো বাজার থেকে প্রায় আনতেন। সেগুলোও পড়ে পড়ে বই পড়ার একটা আগ্রহ… Read more »

তরিকুল তোমায় মোবারকবাদ। তরিকুল তোমায় শুভেচ্ছা।

আমরা যখন টংগী সাতাইশে নিজ বাড়ীতে উঠি। তখন দেখছি ছোট্ট একটা ছেলে নাক দিয়ে অনবরত পানি পড়ছে। বিশ্রি অবস্থা। আমি আবার এসব মোটেও সহ্য করতে পারিনা। চেলেটি মায়ের আচল ধরে আমাদের বাসায় এসেছে। মাঝে মাঝে বায়না করে কান্না করছে। সে যতই কাদে তার নাকের সে জিনিস ততই পড়ে। এই সেই আমাদের ছোট্ট তরিকুল। আজ সে… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ

হাকিম ভাইয়ের খেলা ঘর আজ কোথায়?

১৯৮১ সালের কথা আমার বাবা আমাদের নিয়ে খিলগাওতিলপাপাড়ায় ২৪৫/এ এই বাসায় ভাড়া আসেন। সেখানে আমার ছোট বেলা কাটে। এ এলাকায় আমার অনেক স্মৃতি আছে। বিশেষ করে হাকিম ভাই এর খেলাঘার এর কথা আজও মনে পরে। বুড়ো মত হাকিম ভাই । ছোটদের নিয়ে তার কারবার। তার বাসার সামন একটা মাঠ ছিল। একটা পার্কের মত স্লিপার ছিল।… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

চাঁদাবজির লাইসেন্স এবং প্রানহানি আর বেপরোয়া ছাত্রলীগ

পদ্মা সেতু সংক্রান্ত একটি লেখা কিছুদিন আগে ব্লগে লিখেছিলাম। তাতে সাধারণ জনগনকে অর্থ কালেকশনের সাথে বা ফান্ড গঠনে না জড়ানোর কথা বলেছিলাম। সরকার গো ধরেছেন তারা সাধারণ জনগনের কাছে থেকে ফান্ড যোগার করবেনই। মাননিয় প্রধান মন্ত্রী এর জন্য একাউন্টও খুলেছেন। আর এক্ষেত্রে এগিয়ে আছে সরকারী দলের অংগ সংগঠন ছাত্র লীগ। পদ্মা সেতু নিয়ে তারা রিতিমত… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

রহস্যময় ১৯

গানিতিক সংখ্যা ১৯। ২টি সংখ্যা মিলনে এই একটি সংখ্যা গঠিত। এতে শুরু ১ এবং শেষ ৯ রয়েছে। এ দুটো সংখ্যাই বেজোর। মহান স্রষ্টা ১ এবং বেজোর। পবিত্র কোরআন শরীফে এই ১৯শের বিষয়ে আলোকপাত করা হয়েছে এভাবে ১৯ শের উপর উনিশ । পবিত্র কোরআনে ১১৪টি সুরা রয়েছে যা ১৯ দ্বারা বিভাজ্য। প্রথম ওহি ইকরা পড় এটি… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

আমরাও পারি! কী পারি?

আত্ম বিশ্বাসী হওয়া ভাল। তাই বলে নিজের অবস্থান বিবেচনা না করে হওয়াটা কতটুকু যুক্তিযুক্ত। আমরা যারা জনগণ দিন আনি দিন খাই অবস্থা। দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে পাগল প্রায়। এর মধ্যে বিদ্যুত বিল আসছে অসম্ভব রকম বেশী। শেয়ার মার্কেটে বিনিয়োগকারীরা সর্বশান্ত। ২ টাকা ইনকামের সোর্স নাই ১০ টাকা খরচের স্বপ্ন। বলা হচ্ছে এক বেলা না খেয়ে পদ্মা সেতু… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ