যুবক কমিশন কি পারবে যুবক গ্রাহকদের টাকা ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করতে?

গ্রাহকদের আমানত যাতে যুবক ফিরিয়ে দেয় তাই যুবক কমিশন গঠন করে বাংলাদেশ ব্যাংক। কমিশনের মেয়াদ আর বেশী দিন নেই। অথচ গ্রাহকদের টাক উদ্ধারে কমিশন কোন অগ্রগতি দেখাতে পারেনি। এ বিষয়ে কমিশন বলছে বাংলাদেশ ব্যাংক তাদের কোন ফান্ড দিচ্ছে না। ফলে তারা কার্যক্রম সঠিক ভাবে চালাতে পারছেনা। যুবক গ্রাহকরা এহেন পরিস্থিতিতে দিশেহারা অবস্থায় আছে। এদিক যুবক… Read more »

কবি নজরুল তুমি কার?

খুকি ও কাঠবিড়ালী কবিতা দিয়ে নজরুলের সাথে আমার পরিচয়। তার লিচু চোর কবিতাটি প্রায়ই বিভিন্ন প্রোগ্রামে আবৃতি করেছি। তার বিদ্রোহী কবিতার আমি একজন ভক্ত। তার ৩৬ তম মৃত্যু বার্ষিকী আজ। কবিকে স্মরন করি। তার আত্মার মাগফেরাত চাই। কবি নজরুল সব ধরনের লেখাতেই পটু ছিলেন। কি শিশু সাহিত্য, কি ইসলামিক, কি সাম্যবাদী, কি বিদ্রোহী, কি রোমান্টিক… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

কেমন কাটল ঈদ?

বৃষ্টি এবারের ঈদ শুরু হয়েছে বৃষ্টি দিয়ে। প্রতি বছর মাঠেই নামাজ পড়ি। এবার বৃষ্টির কারনে মসজিদে নামাজ পড়েছি। বাবার কবর জেযারত নামাজ শেষে বৃষ্টিতে ভিজে ভিজে বাবার কবরে গেলাম জেয়ারত করতে। ছাতা একটা ছিল কিন্তু তা নাথাকার মত। মুরুব্বিদের ছালাম আর কোলাকুলি বাসায় এসে মাকে আর বড় আপাকে সালাম করলাম। বড় আর ছোট ভাইয়ের সাথে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

ঈদ মোবারক -সবাই কে ঈদের শুভেচ্ছা

শুভেচ্ছা-১ মাহে রমজানের সিয়াম সাধনার পর আসছে পবিত্র ঈদুল ফিতর। সবাইকে ঈদের অগ্রীম শুভেচ্ছা। সবাই ভাল থাকবেন। বাড়িতে যারা যাচ্ছেন সাবধানে যাবেন। রাস্তায় অপরিচিত কারো সাতে বন্ধুত্ব করতে যাবেন না। কোন খাবার বা পান জাতিয় কিছু খাবেন না। সবসময় আল্লাহকে আপনার সৃষ্টিকর্তাকে স্মরন করুন। পরিবারের সদস্যদের জন্য কিছু গিফট নিয়ে যান। শুভেচ্ছা-২ মা এই নাও… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

টঙ্গী এলাকায় অবৈধ গ্যাস লাইন-রাতের অন্ধকারে খোঁড়াখুঁড়ি

মহিলার নাম সুমি। থাকেন সাতাইশ ঈদগাঁহ রোড, টংগী গাজীপুর। গত কিছুদিন হল তিনি ৮০ হাজার টাকা খরচ করে গ্যাস সংযোগ নিয়েছেন। অবাক হচ্ছেন। অবাক হবারই কথা । সরকারিভাবে তো আবাসিক গ্যাস সংযোগ স্থগিত। তবে কিভাবে এই সংযোগ? মনে রাখতে হবে আমাদের দেশ দুর্নীতিতে চাম্পিয়ান। কাজেই এটা আমাদের দেশের জন্য কোন ব্যাপারই না। খোঁজ নিয়ে জানা… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

১৭ই রমজান অসত্যের বিরুদ্ধে শান্তির পক্ষে প্রথম যুদ্ধ

যুদ্ধ বরাবরই অশান্তি। তারপরও সব ধর্মে যুদ্ধের বিধান রয়েছে। সত্যের পক্ষে অসত্য আর অশুচি ধ্বংসের জন্য। কুরুক্ষেত্রের যুদ্ধ তেমনি একটি। যুগে যুগে অসত্যকে রুখতে ঐশ্বরিক দুত পাঠান স্রষ্টা। ইসলাম ধর্মেও তেমনি বদর -ওহুদ- খন্দক অনেক যুদ্ধ রয়েছে। ১৭ ই রমজন। বদর যুদ্ধ হয়েছিল এ দিনে। সর্বশক্তিমান স্রষ্টার মহান এক দুত ইসলামের মহান নবী হযরত মুহাম্মদ… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

আমার বাবা

আমার চাকরি চলে গেল। বেকার হয়ে ঘরে বাসে আছি। হাতে কোন টাকা পয়সা নাই। খুবই খারাপ অবস্থা। ঠান্ডা লেগেছে কয়েকদিন ধরে খুক খুক করে কাশছি। একদিন রাতের বেলায় কাশছিলাম- কিরে এতক্ষন ধইরা কাশাকাশি করছ ঔধুধ একটা কিইনা আনছ না কেন? পাশের রুমে শুয়ে থাকা কেনসারে আক্রান্ত বাবার গলা ভেসে এল। কোন উত্তর করিনা। শুধু কাশি… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

জ্যামে গেনজামে

চিত্র:১ বাজার করে বাসায় ফেরার পথে। ব্যক্তি১- হায় আল্লাহ কি জ্যাম! ব্যক্তি২- জ্যামতো হইবই। রাস্তা ভাইংগা বুড়িগংগা হইছে। গাড়িগুলা আস্তে যাওনে যাম লাগছে। ব্যক্তি৩- ভাই আপনার ব্যাগ থেকে বিশ্রী গন্ধ বের হচ্ছে। মাছ কিনছি সকাল ৯টায় এখন বজে সাড়ে দশটা। মনে হয় পইচা গেছে। চিত্র:২ এই বাস চলেনা কেন? চলব কেমনে! দেহেন না সামনে কি… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ