Split Personalities: আপনি সুস্থ আছেন তো?

“Twisted excursions of the mind Denote something of a different kind A hidden self lost within Free to roam Unconscious of sin” [সূত্র: http://lisaacs.wordpress.com/2009/03/ ] আজকের যুগে হরেক-রকম অসুখ-বিসুখের কথাই শোনা যায়। মানসিক অসুস্থতাও রোগ-ব্যাধির আওতায় পড়ে এবং মানুষের দ্বৈত-স্বত্বা বা বহু-স্বত্বা এরকমই একটি মানসিক ব্যাধি বলে গণ্য করা হয়। যদিও অনেকেই এই অসুখটির প্রকৃত… Read more »

প্রসঙ্গ ড. ইউনূস: মাইক্রো প্রতিক্রিয়া অফ এ পুউর ম্যাঙ্গো পিপল

[১] ড. ইউনূস বাংলাদেশ ব্যাংকের কথা শুনলেন না, তিনি শুনলেন পশ্চিমা শাসকদের কথা। অথচ ড. ইউনূস চাইলেই গ্রামীণ ব্যাংকের পদমর্যাদা ছেড়ে দিয়ে অনন্য দৃষ্টান্ত দেখাতে পারতেন- যে ধরনের দৃষ্টান্ত বাংলাদেশে বিরল কিন্তু ভারত থেকে শুরু করে পশ্চিমা দেশগুলোতে প্রায়শ দেখা যায়। [২] নির্দিষ্ট বয়সসীমা পার হয়ে যাওয়ার পরও পদমর্যাদা বহাল রাখার গ্রহণযোগ্যতা-অগ্রহণযোগ্যতার ডিসকোর্সের সাথে নোবেল… Read more »

শাসক বাঙালি, শোষিত পাহাড়ি/উপজাতি/নৃ গোষ্ঠি- বাঙালির আদিবাসী দাবিতে ফ্যাসিবাদী চরিত্র!

আপনার কর্মক্ষেত্রে ক’জন উপজাতি সহকর্মী আছে? আপনার সহপাঠিদের মধ্যে ক’জন পাহাড়ি? বা আপনার স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয়ে কতজন আদিবাসী গোত্রীয় কাউকে চোখে পড়ে? এই প্রশ্নের উত্তর হিসেবে কোনভাবেই যে বিশাল সংখ্যাতাত্ত্বিক পরিসংখ্যান আসবে না তা হলফ করে বলা যায়। সংরক্ষিত আসনের কারণে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে কিছু আদিবাসী দেখা যায় কিন্তু এছাড়া বাকি ক্ষেত্রগুলোতে আদিবাসী আর বাঙালিদের একত্রিত পদচারণা নেই… Read more »

ঈদ কেনাকাটা: জমে উঠেছে ফুটপাত পসরা

বনানী-১১ নম্বর মোড়ের উল্টো পাশ, ক্যান্টনমেন্ট এর আগে প্রধান সড়ক সংলগ্ন ফুটপাত।

ক্যাটাগরীঃ ফটো

জীবিকা: এলাকাবাসীর হাতি দর্শন, মাহুতের উপার্জন

আচমকা পল্লবীর ফলবাজারে বিরাটাকায় হাতির আগমন শুক্রবার, ৩ আগস্ট ২০১২ বিকাল ৪:০০টা নাগাদ এলাকায় মৃদু প্রাণচাঞ্চল্য এনে দিয়েছিল। হাতি ফলের দোকানের সামনে যাচ্ছে, হাতি দর্শনের আনন্দে কোন দোকানি আনারস দিচ্ছে, কেউ অন্য কোন ফল। দু’টো দোকানদারকে ১০/২০ টাকাও দিতে দেখা গেল। হাতি শুড় দিয়ে টাকা নিয়ে শুড় উপরে তুলে টাকা চালান করে দিচ্ছে পিঠে বসে… Read more »

ক্যাটাগরীঃ ফটো

রাষ্ট্রের-সরকারের-রাজনীতিবিদদের ধর্ম আর আপামরের ধর্ম

*** হিন্দু (সম্ভবত) সহকর্মী তারুনাকে অফিস ম্যাসেঞ্জারে জানালাম, মেইল-ম্যাসেঞ্জার রিমোটলি এক্সেস করছি। আজ অফিস নেই। হলিডে। তারুনা জিগেষ করল, আজ কিসের হলিডে তোমাদের? কোন ফেস্টিভ্যাল? আমিও পাল্টা অবাক হয়ে বললাম, আজ না কৃষ্ণের জন্মদিন? আমাদের এখানে বলে জন্মাষ্টমী… তোমরা কী বল এই দিনটাকে? সহকর্মী এবার একটু অবাক আর আন্তরিক ভাবেই বলল, তোমাদের ওখানেও এটা পালন… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২৩

ঈদের আগেই পল্লবীর রাস্তা সংস্কার শুরু

এক বছরেও বেশি আগে খোঁড়াখুঁড়ি শুরু হয়েছিল পল্লবী ভেতরের দিকের (সাড়ে এগার থেকে দুয়ারিপাড়ার দিকে) এই রাস্তাটি [এ সংক্রান্ত আমার একটি ভিডিও চিত্র – মে ২০১১ -তে ধারণকৃত] । এরপর রিকশাভাড়া বেড়ে গেছে ৫-১০ টাকা। বৃষ্টিতে কাদা বেড়ে যাওয়া, রোদে ধূলো বেড়ে যাওয়া – এসব চলতি পথের সমস্যা তো ছিলই। এলাকাবাসীর ধারণা ছিল নির্বাচনের আগে… Read more »

ক্যাটাগরীঃ ফটো

কাদা!

মশাই, মুখে যতই বলুন না কেন কাদা এড়িয়ে চলি, কিন্তু মাটির মানুষ আমরা, আর তাই বলেই বুঝি মাটির প্রতি, কাদার প্রতি আমাদের সহজাত, দূর্বার আকর্ষণ। কাদা নিয়ে খেলি, কাদা গায়ে মাখি, কাদা ছুঁড়ি- মাটির মানুষ মাটির সাথে মাখামাখি, মাটিতেই ফিরে আসি। আরে, আগে এভাবে ভেবে দেখেননি কখনও? কি বলছেন গুরু !!!! জলকেলি নয়, নয় মাছাক্কেলিও… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ২৫

আমাদের পাঠশালায়, পাঠ শেষে হৈ চৈ গলায় গলায়

ব্লগারদের কাছ থেকেই স্কুলটার কথা জেনেছিলাম বছর কয়েক আগে। তারপর একদল ব্লগাররা (সে সময় মূলত সামহোয়্যার ইন ব্লগের ব্লগাররাই) মিলে ঘুরে এসেছিলাম একটা মুড়ি-তরমুজ আড্ডার উছিলায়। চিৎকার কাকে বলে জেনেছিলাম আমরা ব্লগাররা সেদিন! শৈশবের প্রাণ প্রাণপ্রাচুর্য কী তা আমরা পুনরায় অনুভব করেছিলাম সেদিন! হেঁড়ে গলায় গানও জুড়েছিল ব্লগাররা। পাশাপাশি আলোচনাও চলেছিল আমাদের – আমাদের কোন… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

বেলা-অবেলায় গোয়েন্দাবেলা

সেই কবে বড় হয়ে গেছি। এখন তাই এক কোণে পড়ে থাকে এককালের তুমুল বন্ধুরা। যারা ডাকলেই ছুটে যেতাম। আর এখন ধুলোর আস্তর জমে গেছে ওদের পোষাকে। বেলাঅবেলায় চোখ যায় যদিও। ভাবি একবার অন্তত ছুঁয়ে দেই ওদের। কানামাছি ভোঁ ভোঁ। অলস দুপুরে আলস্যভরে ওদের নিয়ে বসা। বহুদিন পর। শেলফের ভেতরে মুখ দিয়ে দেখি সারি সারি বন্ধুরা।… Read more »