সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ও ডিএনএ প্রযুক্তি বিতর্ক

বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত পুলিশি তদন্ত হল, সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ড। গত ১১ ফেব্রুয়ারী, ২০১২ তারিখে এই সাংবাদিক দম্পতি তাদের পশ্চিম রাজা বাজারের ভাড়া বাসায় অজ্ঞাত অপরাধীদের ছুরিকাঘাতে নিহত হন। মামলাটি প্রথম তদন্ত শুরু করে তেজগাঁ থানা পুলিশ। পরে এর তদন্তভার অর্পণ করা হয় মহানগর গোয়েন্দা পুলিশের উপর। সব শেষে, আদালতের নির্দেশে, এর তদন্তভার অর্পিত… Read more »

অপরাধ প্রতিরোধঃ শুধু সচেতনতাই যথেষ্ঠ নয়

অপরাধের তদন্ত তথা তল্লাশী, উদ্ধার, গ্রেফতার, প্রয়োজনীয় সাক্ষ্য প্রমাণ সংগ্রহ করতঃ অভিযুক্তদের উপযুক্ত আদালতে বিচারের জন্য প্রেরণের চেয়ে অপরাধ নিবারণ বা প্রতিরোধ করাই অধিকতর লাভজনক। ডেভিড বেইলীর ভাষায়, অপরাধ প্রতিরোধের ক্ষেত্রে এক সের, এক মনের চেয়ে উত্তম। একটি নির্দিষ্ট অপরাধ একবার সংঘটিত হয়ে গেলে সেই অপরাধের ঘটনা নিয়ে সরকার বা রাষ্ট্রের নানাবিধ যন্ত্রণা পোহাতে হয়।… Read more »

পুলিশ বনাম আইনজীবীঃ সহস্র সাদৃশ্য ছাপিয়ে নিরন্তর বৈরিতা

পুলিশ ও আইনজীবীগণ পেশাজীবী হিসেবে অত্যন্ত ঘনিষ্ঠভাবে কাজ করে। বিশেষ করে ফৌজদারি মামলার ক্ষেত্রে পুলিশের পেশাদারিত্বের একটি বিরাট অংশ আইনজীবীদের সহায়তা নিয়ে বা সহায়তা দিয়ে পরিচালিত হয়। রাষ্ট্রের বৃহত্তর বিচার ব্যবস্থার অংশ হিসেবে পুলিশ অভিযুক্তের বিরুদ্ধে সাক্ষ্য প্রমাণ আদালত পর্যন্ত নিয়ে যায়। আইনজীবীরা তা আদালতে উপস্থাপন করে। জঘন্য প্রকৃতির, জটিল ও চাঞ্চল্যকর মামলাগুলোর তদন্তের ক্ষেত্রে… Read more »

পুলিশ-প্রজ্ঞা বনাম গ্রেফতারের ক্ষমতা

গ্রেফতার, তল্লাশী, জিজ্ঞাসাবাদ, চলাফেরা, সভাসমাবেশ ইত্যাদিতে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ প্রভৃতি ক্ষেত্রে পুলিশ আইনগতভাবেই প্রভূত ক্ষমতার অধিকারী। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর মধ্যে সন্দেহবশত গ্রেফতারের সাধারণ ক্ষমতা শুধু পুলিশই প্রয়োগ করতে পারে। ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় বর্ণিত বিনাপরোয়ানায় গ্রেফতারের নয়টি ক্ষেত্রের মধ্যে প্রথমটির শেষ অংশের বর্ণনা অনুসারে যদি কারো বিরুদ্ধে ধর্তব্য অপরাধের সাথে জড়িত থাকার যুক্তিসংগত সন্দেহ থাকে,… Read more »

নারীর অস্তিত্ব শুধু নারীরই নয়, সমগ্র মানবজাতির

জগতে জীবকুলের বংশধারা জিইয়ে রাখার কৃতিত্ব মূলত নারীদের। একথা ঠিক যে নারী-পুরুষের মিলন ভিন্ন পূর্ণাঙ্গ জীব থেকে নতুন জীবন উৎপাদান সম্ভব নয়; কিন্তু নারী-পুরুষের মিলনে নিষিক্ত জাইগোটকে ধারণ করতে পারে একমাত্র নারীই। বর্তমানের বৈজ্ঞানিক উৎকর্ষের আশ্চর্য ফল ‘টেস্টটিউব বেবি’ নামে যাই হোক, বাস্তবে কিন্তু মানব ভ্রুণের বেড়ে ওঠার জন্য মাতৃ-জঠরের বিকল্প নেই। মাতৃজঠরের বিকল্প এখনও… Read more »