ইয়াঙ্গুনে কয়েকদিনঃ ৩য় পর্ব

বৃষ্টি আপাতত বন্ধ হয়েছে, ঝকঝকে আকাশ, সোনালী রোদে চারদিক ঝিকমিক করছে, বৃষ্টি ধোয়া গাছের রঙ বেরঙের তৈলাক্ত কচি পাতাগুলো এমন চিকচিক করছে যেন এইমাত্র ওদের মা’রা ওদের গায়ে তৈল মেখে দিয়েছে, যেমন করে আমাদের গ্রাম্য মা’রা তাদের কিশোরী মেয়েদের চুলে তৈল মেখে দেয়। বাতাসটা এত হালকা যে নিঃশ্বাস নিয়েই বুঝলাম এখানে অক্সিজেন অনেক বেশী। এক… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ ১২

ইয়াঙ্গুনে কয়েকদিনঃ ২য় পর্ব

এখন মধ্যরাত, শ্রাবণের অঝোর ধারা ঝরছে। এই রকম বর্ষণমুখর রাত ঢাকায় অনেকদিন উপভোগ করেনি। রুম এসির শব্দে ঘুম আসছে না। হোটেল রুমের পিছনে বোধ হয় কোন টিনের চালের ঘর আছে, বৃষ্টির বড় বড় ফোটা চালে পড়ে ঝম ঝম শব্দ হচ্ছে যা বর্ষণের রাতটাকে মোহনীয় করে তুলেছে। রুমের দরজার ওপাশের লবি থেকে এক নাগাড়ে মেয়েদের হাসির… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

চাঁদ হাঁটছে, বাবা!

রুপা জানালা দিয়ে বাইরে তাকিয়ে বলল, দেখ কত সুন্দর চাঁদ উঠেছে! আমি বললাম, আজ নাকি নীল চাঁদ উঠবে! দেখ তো চাঁদটা নীল কিনা? রুপা বলল, চাঁদ আবার নীল হয় নাকি? আমি বললাম, হয় বোধহয়, এই দেখ, অনলাইন নিউজ পেপারে খবর দিয়েছে, “আজ নীল চাঁদ দেখা যাবে, শীতলক্ষ্যা নদীতে মানুষের ঢল”। রাত তখন প্রায় ১২ টা… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

কোনটা বড়ঃ চার হাজার কোটি টাকা না দুইশত টাকা?

আমরা বড় ধরনের ধাঁধাঁয় পড়ে গেছি। ছোটবেলা থেকে যা শিখেছি তা কি ভুল? আমদের শ্রদ্ধেয় শিক্ষকগণ কি আমাদের ভুল শেখালেন নাকি বাবা মা সঠিক শিক্ষা দেয়নি? তাহলে কি আমাদের শিক্ষা সনদগুলো সবই ভুয়া? আমাদের অর্থমন্ত্রী চার হাজার কোটি টাকার লুটপাটকে বললেন ছোট দুর্নীতি বা তেমন কোন বড় ঘটনা নয় বলে যারা এটা করেছেন তাদের ছোট্ট… Read more »

‘বাংলাদেশ’ লুটের কল্পকাহিনী ও কিছু আলোচনা

বাস্তবতাঃ ১ আপনাদের কি মনে আছে, ২০১০ সালের শেয়ার মার্কেট লুটের তদন্ত কমিটির প্রধান জনাব ইব্রাহিম খালেদ স্যারের কথা? তদন্ত করে তিনি লাখ লাখ বিনিয়োগকারীদের আর্থিকভাবে পঙ্গুকারী তথা শেয়ার বাজার লুটেরাদের প্রাথমিকভাবে চিহ্নিত করে সেটা জনসম্মুখে প্রকাশ করেছিল। সেই কারণে, সেইসব লুটেরার দল একজোট হয়ে জনাব খালেদের এমন অবস্থা করেছিল, যেন সবদোষ তার। এমনকি ওইসব… Read more »

আমার দিনলিপিঃ মন যা চায়, তাই লিখি!

সেদিন ফেসবুকে একটা প্রোফাইলের ছবি’র লিংকে ক্লিক করে মনটা খারাপ হয়ে গেল নিজেকে প্রতারিতও মনে হলো। একটু পরেই আর একটা লিংকে বন্ধু রবু’র প্রোফাইলে ক্লিক করে মনটা ডবল ভাল হয়ে গেল, রবু’র হাসি মাখা মুখটা যেন স্বভাবমত বলছে, ” মামা ভাল আছ?” মনে মনে বললাম ভাল আছি। সাথে সাথে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালাম এবং অনলাইন চ্যাটে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

অত্যাচারীর অত্যাচার ও আমাদের ব্যর্থতা

অত্যাচারীরা বেশি দিন টেকে না! কথাটা সত্য হলেও, অত্যাচারীরা যখন অন্যের বা দুর্বলের উপর অত্যাচার করে তখন কথাটা তাদের মনে থাকেনা। মনে পরে তখন, যখন অত্যাচারীরা তাদের কর্মে’র ফল কড়ায়-গণ্ডায় পায়। এরাও পাবে ! মধ্য থেকে পার্থ সাহা ও লিমনের মত সাধারণ মানুষগুলো বারবার কষ্ট পায়। অচিরেই আমরা দেখতে পাব এইসব খারাপ, দুষ্ট ও অত্যাচারী… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

ইয়াঙ্গুনে কয়েকদিন ১ পর্ব

ব্যাংকক এয়ারওয়েজ থেকে ইয়াঙ্গুন নামার পর, কাস্টমস ক্লিয়ারেঞ্চের সময় কাঁচের ভিতর থেকেই দেখলাম বাইরে টিপটিপ বৃষ্টি হচ্ছে। লাগেজ গুছিয়ে নিয়ে বাইরে এসে দেখি মামুন ভাই ও তার অফিসের লোকজন গাড়ী নিয়ে অপেক্ষা করছে। গাড়ী চলতেই বড় ধরনের খটকা লাগলো, এখানে সব গাড়ী চলে রাস্তার ডানপাশ দিয়ে যদিও গাড়ির স্টিয়ারিং ডান পাশে! সাধারনতঃ এই ট্র্যাফিক সিস্টেমে… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ