যথাযথ আইনী প্রক্রিয়া ও ‘নোংরা হ্যারি সমস্যা’

সান ফ্রান্সিসকো পুলিশের সাহসী, দক্ষ ও নিবেদিতপ্রাণ ইন্সপেক্টর হ্যারি কালাহান। সবচেয়ে কঠিন, ঝুঁকিপূর্ণ ও জটিল অভিযানগুলোর দায়িত্ব পড়ে হ্যারির উপর। তবে আইনের যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে অপরাধ নিয়ন্ত্রণ ও জন-শান্তি রক্ষা করা সম্ভব নয় বলে হ্যারির বিশ্বাস। তাই সুযোগ পেলেই আইনী প্রক্রিয়াকে নিজের মতো করে প্রয়োগ করেন ইন্সপেক্টর হ্যারি। অপরাধীদের জঘন্য কাজের মোকাবিলার জন্য হ্যারি… Read more »

কর্ণফুলী নদীর ফেরীঘাটের পন্টুনে পিতা-পুত্র

২০১০ সালের ৩ জানুয়ারী। বান্দরবান জেলায় কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে পরিবার নিয়ে ফিরছিলাম নোয়াখালীতে আমার কর্মস্থলে। ফেরার পথটি কাপ্তাই হয়ে নির্বাচন করলাম। ছেলেমেয়েদের কাপ্তাই লেক দেখাব বলেই এই ব্যবস্থা। কাপ্তাই-চন্দ্রঘোনার মাঝে কর্ণফুলি নদীতে একটি ফেরী। ফেরির পন্টুনে বসে পিছনে জোয়ারে ভরা কর্ণফুলি নদীর স্বচ্ছ জল রেখে আমার ছেলে স্বাত্ত্বিকের সাথে একটি ছবি। অদূরে চন্দ্রঘোনা… Read more »

ক্যাটাগরীঃ ফটো

দুর্নীতিবাজ ও ঘুষখোরদের কোরবানি

নিজের প্রিয় বস্তুকে আল্লাহর নামে উৎসর্গ করাই হল কোরবানি। হযরত ইব্রাহীম (আ) আল্লাহর নির্দেশে তার সবচেয়ে প্রিয় বস্তু নিজ পুত্র ইসমাইল (আ) কে কোরবানি দিতে উদ্যত হয়েছিলেন। আল্লাহ পাক এতে সন্তুষ্ট হয়ে ইসমাইলের পরিবর্তে একটি ভেড়া/দুম্বা কোরবানি মঞ্জুর করেন। অর্থাৎ পশু কোরবানি আল্লাহর উদ্দেশ্যে মুসলমানের সর্বোচ্চ ত্যাগকেই মহিমানিত্বত করে। ধর্মীয় বিধান অনুসারে একাধিক পশু কোরবানি… Read more »

পৃথিবীর কয়েকটি দেশের পুলিশ-ব্যবস্থা

বাংলাদেশ পুলিশের কর্মকাণ্ড ও সেবাদান প্রক্রিয়ায় অসন্তুষ্ট বাঙালিরা প্রায়শই নিজ দেশের পুলিশকে অন্যান্য দেশের পুলিশের সাথে তুলনা করে ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন। কেউ কেউ বিদেশের পুলিশকে অপার্থিব গুণাবলীতে ভূষিত করে নিজ বাংলাদেশ পুলিশকে অসুরের স্তরে নামিয়ে আত্মতুষ্টিও লাভ করেন। এমন এক দিন ছিল যখন কতিপয় সুবিধাপ্রাপ্ত ব্যক্তি ও সরকারি কার্মকর্তারা ছাড়া দেশের আমজনতা বিদেশ… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ

পুলিশ সংস্কারঃ বোঝাবুঝির সমীকরণ

সংস্কার কি? ‘সংস্কার’ শব্দটি নানাবিধ অর্থে ব্যবহৃত হয়। এর একটি ধর্মীয় দিক ও একটি ধর্মনিরপেক্ষ দিক রয়েছে। হিন্দু ধর্মে সংস্কার হল দশটি আবশ্যিক কর্মসম্পাদন। ধর্মনিরপেক্ষ দিকটির অর্থ হল শুদ্ধিকরণ, পতিত অবস্থা হতে উদ্ধার, শোধন, পরিষ্কার বা নির্মল করা, অলঙ্করণ বা প্রসাধন, উৎকর্ষবিধান, উন্নতি বিধান, ত্রুটি বা অপূর্ণতা সংশোধন, মেরামত ইত্যাদি। পুলিশ সংস্কার কি? পুলিশ সংস্কারের… Read more »

আইন লঙ্ঘিত না হলেই কি নৈতিকতা রক্ষিত হয়?

অপরাধ তথা বিচ্যূত আচরণের বিপরীতে রয়েছে নৈতিকতা বা নীতিবোধ। কোন আচরণ আইনে দণ্ডনীয় না হলেই যে তা নৈতিকতার পরীক্ষায় উত্তীর্ণ হবে এমনটি বলা যায় না। মানুষের নীতিবোধ তার চিরায়ত মানবিকতাবোধ থেকে উৎসারিত। নীতিবোধ সমাজের একটি প্রতিষ্ঠিত প্রত্যাশিত উপাদান। নৈতিকতা তার আপন গুণেই মূল্যবান। কিন্তু আইন সংসদ বা কোন সার্বভৌম শক্তির আদেশ দ্বারা প্রণিত। আইনে থাকে… Read more »

পুলিশের রোজনামচা একটি ব্যতিক্রমী পুলিশ-জীবনী

বইটির কলেবর বেশ বড়। প্রায় ৪৩০ পৃষ্ঠা। লেখক ১৯৬২ সালে তৎকালীন পাকিস্তান পুলিশ সার্ভিসে যোগদান করেন। ১৯৮২ সালে সামরিক আইনের বলে এক আদেশে এরশাদ সরকার তাকে ডিআইজি পদ থেকে বাধ্যতামূলক অবসর প্রদান করেন। এই অবসর ছিল তার স্বাভাবিক অবসরের বয়স থেকে প্রায় এক যুগ পূর্বে। বইটিতে লেখক তার জন্মস্থান নোয়াখালী জেলার ইতিহাস থেকে শুরু করে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা