পরাগ উদ্ধারে মুক্তিপণ ও সরকারী গোপন আইন

সম্প্রতি ঢাকা জেলার কেরানীগঞ্জ থানা এলাকার বিমল মণ্ডলের নাবালক পুত্র পরাগ অপহরণ ও উদ্ধার নিয়ে সারা দেশে একটি শ্বাসরুদ্ধকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। অক্ষত অবস্থায় পরাগ উদ্ধার এবং পরবর্তীতে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ(ডিবি) কর্তৃক আহত অবস্থায় অপহরণকারী আমীরের গ্রেফতারের মধ্য দিয়ে সে পরিস্থিতির অবসান ঘটেছে। কিন্তু যে বিষয়টিতে এসে এই ঘটনাটির উপর থেকে আগুনের শিখার… Read more »

আইন বহির্ভূত প্রত্যাশা সভ্যতা নয়, অসভ্যতা

সভ্য মানুষ সভ্য উপায়েই তার বিপথগামী নাগরিকদের সুপথে নিয়ে আসে; আইনে নির্দেশিত উপায়েই অপরাধীদের আইনের আওতায় আনে। আইনকে বৃদ্ধাঙ্গুলী প্রদর্শন করে সংক্ষিপ্ত উপায়ে আইন বহির্ভূতভাবে আইনগত স্বার্থ উদ্ধার করা কোন জাতির মোক্ষ হতে পারে না। অপরাধীগণ কোন শত্রু রাষ্ট্রের নাগরিক নয়। তাই তারা রাষ্ট্রের শত্রুও নয়। অন্যদিকে, পুলিশও কোন শত্রু এলাকায় দায়িত্ব পালন করে না।… Read more »

৫৪ ধারায় পুলিশের ক্ষমতাঃ অভাবিত নয়, ন্যূনতম

পুলিশের বিনা পরোয়ানায় সন্দেহবশত গ্রেফতারের ক্ষমতার ক্ষেত্রে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারাটি একমাত্র আইনী অস্ত্র নয়। যেকোন ধর্তব্য অপরাধের ক্ষেত্রে পুলিশ বিনা পরোয়ানায় গ্রেফতারের ক্ষমতা রাখে। যেখানেই আইনের অন্যান্য ধারায় কিছুটা অস্পষ্টতা থাকে সেখানে বিনা পরোয়ানায় গ্রেফতারের বিষয়টি সংশ্লিষ্ট আইনেই পৃথক ধারার মাধ্যমে স্পষ্ট করে দেওয়া হয়। তবে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারাটি হল অত্যন্ত সাধারণধর্মী। এই… Read more »

অধিকাংশ ক্ষেত্রে দুর্নীতির সূচনা করে নাগরিকগণই

দুর্নীতি সংক্রান্ত অভিযোগের একক অংশীদার পুলিশ নয়। পুলিশের দুর্নীতির একটি বিরাট অংশের সূচনা ঘটায় সাধারণ মানুষই। পুলিশি সেবার কঠিন দিকগুলোকে নিজেদের মতো করে ব্যবহার করার জন্য মাঠের মুটে-মজুর বা অফিসের ছাপোষা কেরানি থেকে শুরু করে চেম্বার্স অব কমার্সের কোটিপতি ব্যবসায়ীটি পর্যন্ত মরিয়া হয়ে ওঠে। । মানুষ দুর্নীতির মাধ্যমে তাদের অবৈধ সুবিধাটুকু আদায় করতে পুলিশকে যাচ্ছেতাই… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ৩৯