তদন্ত তদারকি ও সার্কেল এএসপিদের স্বোপার্জিত সীমাবদ্ধতা

সদ্য মৌলিক প্রশিক্ষণ শেষ করে মাঠের ন্যূনতম অভিজ্ঞতা ছাড়াই একজন নবীন এএসপিকে পুলিশ সার্কেল বা জোনে পদায়ন করার বিপক্ষে আমি বরাবরই মত পোষণ করে এসেছি। কারণ, আমি মনে করি, পুলিশি জীবনে তদন্তের দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন ইন্সপেক্টরদেরই সার্কেলে পদায়নের যে প্রত্যক্ষ তাগিত বৃটিশ, পাকিস্তান এমনকি বাংলাদেশের ১৯৯০ সালের পূর্ব পর্যন্ত ছিল, তার আবেদন এখনও হাওয়া হয়ে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

‘অন্য’ নামের এক অন্য রকম লোক শিল্পী

তার নাম ‘অন্য’। পেশার সাথে তার নামটির বড় মিল রয়েছে। অন্যরা তাকে দেখতে পেলেও ‘অন্য’ অন্যদের দেখতে পায় না। বান্দরবান জেলার পর্যটনস্থান নীলাচলে ‘অন্য’ একটি ঢোল বাজায় আর গান গায়। অন্য সম্পূর্ণ অন্ধ। আজ থেকে সাত বছর আগে টাইফয়েড জ্বরে আক্রান্ত হয়ে ‘অন্য’ তার দুই চোখ হারায়। ‘অন্যের’ অবস্থা আমাদের স্মরণ করিয়ে দিবে টাইফয়েড কত… Read more »

বস্ত্রলাগি বস্ত্রহীনতাঃ একটি স্মরণীয় শীতরাতের গল্প

মৌলিক প্রশিক্ষণ শেষে সবে মাত্র মাঠের পুলিশিং শুরু করেছি। পোস্টিং পেয়েছি রাজশাহী রেঞ্জ রিজার্ভ ফোর্স(আরআর এফ) এ। প্রাত্যহিক পুলিশিং কর্ম এখানে নেই। তবে প্রায়শই অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তার দায়িত্ব পালনার্থে নানা স্থানে জেলা পুলিশের সাথে কাজ করতে হয়। এমনি একটি ভিভিআইপি নিরাপত্তার দায়িত্ব পালন করেছিলাম বগুড়া জেলায়। তখন ফেব্রুয়ারী মাসের মাঝামাঝি। শীত তেমন নাই বললেই চলে।… Read more »

শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডঃ বিলুপ্ত হতে আর কত দিন?

শাস্তি হিসেবে মৃত্যু দণ্ডের বিধান বর্তমানে একটি অত্যন্ত বিতর্কিত বিষয়ে পরিণত হয়েছে। খোদ জাতিসংঘসহ পৃথিবীর প্রায় সকল বহুজাতিক সংগঠনই মৃত্যুদণ্ডের শাস্তি রহিত করার পিছনে সোচ্চার হয়ে উঠেছে। ২০০৭ সালের ১৫ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ ৬২/১৪৯ রেজুলুশনের মাধ্যমে যে সকল সদস্য রাষ্ট্র এখনও শাস্তি হিসেবে মুত্যুদণ্ডের বিধান বহাল রেখেছে তাদের ক্রমশ এই বিধান থেকে সরে আসার… Read more »

বাংলাদেশ পুলিশঃ একটি যুগোপযুগী আইন সময়ের দাবি

অন্যান্য উপনিবেশগুলোর মতোই বঙ্গ-ভারতে ব্রিটিশদের পুলিশ সৃষ্টির মূল লক্ষ্য ছিল তাদের শাসন ব্যবস্থাকে দীর্ঘস্থায়ী করা। এই লক্ষ্যে তারা স্বাধীকার আন্দোলনকারীদের দমন, পীড়ন, ভীতি প্রদর্শন ইত্যাদি ক্ষেত্রে সেনাবাহিনীর পরিবর্তে পুলিশকেই ব্যবহার করা অধিকতর সমীচীন বলেই মনে করত। ক্রমবর্ধমান অপারধ যে ব্রিটিশদের শাসন ব্যবস্থাকে সংক্ষিপ্ত করবে তা বোঝার মতো যথেষ্ঠ বুদ্ধিমান ইংরেজগণ ছিল। তাই নিয়মতান্ত্রিক একটি পুলিশ… Read more »