জামাত-ই-ইসলামির ওয়েব সাইটের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গৃহিত হোক

জামাত-শিবির অনেক ডিজিটালাইজড – ডিজিটাল জামাতি কার্যকলাপের অসংখ্য প্রমাণ পাওয়া যাবে ইন্টারনেট দুনিয়ার। বাংলা ব্লগের শুরু থেকেই ব্লগে ব্লগে জামাত-শিবির সমর্থকদের পদচারণা দেখা গেয়েছিল। মিথ্যাচার, অপপ্রচার,ইতিহাস বিকৃতির এজেন্ডা বাস্তবায়নে জামাতপন্থীদের সক্রিয় হতে দেরি হয়নি। তবে এতে একভাবে হিত সাধিত হয়েছিল। এ না হলে ব্লগে আরো দীর্ঘ সময় খোশগল্পের কেন্দ্রস্থল হয়ে থাকত। চেতনা, ইতিহাস বিস্তৃতির উপলব্ধি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ৩৫

জেনোসাইড’৭১: লাশ শুমারি-লাশ গুণে নাও

পটভূমিকা: ১৯৬৯ এর গণঅভ্যুত্থান স্বৈরশাসক প্রেসিডেন্ট আইয়ুব খানের মসনদ গুড়িয়ে দিল। সে বছর ২৫ মার্চ আইয়ুব খান ক্ষমতা থেকে সরে দাঁড়াতে বাধ্য হলেন এবং শাসনভার হস্তান্তরিত হল আগা মোহাম্মদ ইয়াহিয়া খানের হাতে। প্রধান সামরিক শাসক হিসেবে ইয়াহিয়া সামরিক শাসন পুনরায় জারি করেন। ৩১শে মার্চ ইয়াহিয়া খান প্রেসিডেট পদে আসীন হন। এরপর সংবিধান স্থগিত করা হয়।… Read more »

মাননীয় প্রধানমন্ত্রী, বিশ্বজিৎ আপনাদের রাজনীতির বলি

মাননীয় প্রধানমন্ত্রী, বিশ্বজিত অবরোধ সমর্থক হোক বা না হোক, যে দলীয় উশৃংখলতার রক্তাক্ত নগ্ন উন্মাদনা এ জাতিকে দেখতে হল, তার দায়ভার কেবল বিএনপি-জামাতের উপর না দিয়ে নিজেও এই দায়ভার গ্রহণের মত নৈতিক হয়ে উঠুন আপনি। বিশ্বজিতের মুখোমুখি দাঁড়ানোর মত বিবেচক হয়ে উঠুন আপনি। আর দলীয় সন্ত্রাসীদের এক্ষুণি কারাগারে নিক্ষেপের মত সাহসী নেতা ওঠে উঠুন আপনি।… Read more »

মৃত্যু নয় হত্যা – ’সিসটেমেটিক কিলিং’ এর ফাঁদে অসহায় শ্রমিক!

দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন পটভূমির উপর চিত্রিত দ্য বয় ইন দ্য স্ট্রাইপড পাজামাস (The Boy in the Striped Pajamas, ২০০৮) চলচ্চিত্রটির অন্তিম দৃশ্যকে মানবিক বোধে ধারণ করা অস্বস্তিকর যন্ত্রণাময়। নাৎসী (Nazi) বাহিনীর অত্যাচার ক্যাম্পগুলোতে (মূলত মৃত্যুকূপ, যাকে বলা হত extermination camp) মৃত্যুকক্ষ হিসেবে ব্যবহৃত গ্যাস চেম্বারের ভারী দরজার আড়ালে চাপা পড়ে ইহুদীদের (Jews) মৃত্যু যন্ত্রনার বেদনার্ত চিৎকার… Read more »

স্মারক ইট ক্রয়: ব্লগারদের বিজয় মাস সূচনা মুক্তিযুদ্ধ জাদুঘরে

ব্লগার ইলিয়াছ চৌধুরীর পোস্ট থেকেই মুক্তিযুদ্ধ জাদুঘরের ইট কেনার মাধ্যমে জাদুঘরের নির্মাণ কার্য সাধারণ নাগরিকের সম্পৃক্ত হওয়ার বিষয়টি নিয়ে জানাশোনা হল। ব্লগাররা এ প্রসঙ্গে আলাপে বসেছিল। আহবান ছিল ব্লগার নাহুয়াল মিথের পক্ষ থেকে। ব্লগারদের উদ্দেশ্য ছিল মুক্তিযুদ্ধ জাদুঘর গড়ে উঠুক আমাদের উপার্জিত অর্থে..শ্রমে…চেষ্টায়..। কী-কিভাবে-কতটুকু করা সম্ভব ব্লগারদের পক্ষে, এসব ছিল সময়-সুযোগ মত আড্ডা-আলাপের [লিংক] গুরুত্বপূর্ণ… Read more »

মুক্তিযুদ্ধ জাদুঘরে ব্লগাররা

মুক্তিযুদ্ধ নির্মাণ তহবিল সংগ্রহের প্রচারে এগিয়ে এসেছে ব্লগাররাও। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের ব্লগারদের অংশগ্রহণে সর্বমোট সংগ্রহ ২১,১০০ টাকা! আজ সকালে মুক্তিযুদ্ধ জাদুঘরে ব্লগারদের পক্ষ থেকে জমায়েত হয়েছিলেন নুরুন্নাহার শিরীন, নীলকণ্ঠ জয়, ইলিয়াছ চৌধূরী, মজিবর, সুলতান মির্জা। ছবিতে নীলকণ্ঠ জয় স্মারক ইট কেনার নিবন্ধন ফর্মটি পূরণ করছেন।

ক্যাটাগরীঃ ফটো ১৬