হাতুড়ে পুলিশিং বনাম কমিউনিটি পুলিশিং

কমিউনিটি পুলিশিং এর মূলনীতি হল অপরাধ সমস্যার সমাধান করা। এই সমস্যা দূর করতে যেহেতু পুলিশি বা জনগণ কেউই এককভাবে সমর্থ নয়, তাই প্রয়োজন হয় পুলিশ ও জনগণের যৌথ অংশীদারিত্ব। কোন অপরাধের ঘটনাকে বিচ্ছিন্নভাবে না দেখে সমজাতীয় সমস্যাগুলো চিহ্নিত করে সেগুলো বিশ্লেষণ করে তাদের অন্তর্নিহিত কারণ উদ্ঘাটন করে সেই সব কারণ দূর করার জন্য পুলিশ ও… Read more »

মুক্তিযুদ্ধ, পুলিশ ও একজন ডিএসপি মাহবুব

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ পুলিশের গৌরোজ্জ্বল ভূমিকার গৌরবগাথা বেশ কিছুদিন প্রচ্ছন্ন অবস্থায় ছিল৷ স্বাধীনতাযুদ্ধের শুরু ও শত্রুর বিরুদ্ধে প্রথম গুলি ছোঁড়া ও প্রথম গুলিটি বুক পেতে নেয়ার কৃতিত্ব সেই সময়ের বাঙালি পুলিশ সদস্যদের ৷ রাজারবাগ পুলিশ লাইন্সকে কব্জা করতে পাকিস্তানিদের বেশ বেগ পেতে হয়েছিল ৷ অন্যদিকে সামরিক শক্তির কাছে পুলিশ শক্তির অনিবার্য পরাজয় জেনেও… Read more »

বাঙালির এটমিজম ও রেলপথের উন্নতি

ঢাকা থেকে চট্টগ্রাম। রেল পথের দূরত্ব ৩৪০ কিমি এর মতো। কমলাপুর স্টেশন থেকে মহানগর প্রভাতি ট্রেনে উঠলাম সকাল ০৮ ঘটিকায়। চট্টগ্রামে এসে পৌঁছিলাম সন্ধ্যা ০৬ টায়। (১৭ মার্চ, ২০১৪) সর্বমোট সময় লাগল ১০ ঘন্টা। শুনলাম, এ ভ্রমণ নাকি সাধারণভাবে ৬ ঘন্টার। কিন্তু আজ অনেক বেশি সময় লেগেছে। ফেনী পার হয়ে একবার ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে… Read more »

ন্যায় বিচারের প্রহেলিকা

নারী ও শিশু নির্যাতন দমন আইনের অধীন অপহরণের কথিত অপরাধে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক নির্দোষ দম্পতির সম্প্রতি জামালপুর জেলখানা থেকে মুক্তির পর অনেকের মনেই প্রশ্ন জেগেছে আমাদের বিচার ব্যবস্থায় নির্দোষ মানুষকে সাজা দেয়া হয় কিভাবে? যেখানে শতশত অপরাধী আমাদের নাকের ডগায় ঘুরে বেড়াচ্ছে। চিহ্নিত অপরাধীগণ প্রকাশ্য দিবালোকে মানুষ খুন করে আদালতের সদর দরজা দিয়ে বের হয়ে… Read more »

মানুষ অপরাধ করে না কেন?

প্রশ্নটি শুনে তাজ্জব বনে যেতে পারেন৷ ধরে নিতে পারেন আমি উল্টো প্রশ্ন করছি৷ এতদিন শুনে এসেছি মানুষ খোঁজার চেষ্টা করে কোন মানুষের অপরাধে জড়িত হওয়ার কারণ কি? কিন্তু আমি প্রশ্ন করছি, মানুষের অপরাধে জড়িত না হওয়ার কারণ নিয়ে৷ আমার এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়লে আপনি এর শিরোনামের স্বার্থকতা খুঁজে পাবেন৷ বুঝতে পারবেন, আপতত বেখাপ্পা ঠেকলেও… Read more »

কমিউনিটি পুলিশিং বাস্তবায়নঃ ব্যবহারিক প্রশিক্ষণ ও তাত্ত্বিক জ্ঞান জরুরী

কমিউনিটি পুলিশিং একটি নতুন পুলিশিং দর্শন, একটি সাংগঠনিক কর্মকৌশল যা সনাতনী পুলিশিং কৌশলের সাথে সরাসরি সাংঘর্ষিক না হলেও বহুক্ষেত্রে দ্বিমত পোষণ করে। অনেকের মতে কমিউনিটি পুলিশিং সনাতনী পুলিশিং এর প্রতিদর্শন। আর কমিউনিটি পুলিশিং যেহেতু একটি পুলিশিং দর্শন এবং যে কান দর্শনই সেই বিভাগের প্রত্যহিক কর্তব্য সম্পাদন ধরনে প্রভূত পার্থক্য সূচিত করে। তাই এই দর্শন সম্পর্কে… Read more »

অপরাধ, অপরাধী ও ফ্রয়োডিয় মনোদর্শন

মানুষের চরিত্র বিশ্লেষণের ক্ষেত্রে পবিত্র কোরান থেকে শুরু করে বিতর্কিত ফ্রয়োডিয় দর্শনেও মূলত মানুষকে উন্নত পশুর সাথেই তুলনা করা হয়েছে৷ মানুষকে যদিও কোরানে আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরা জীব বলে উল্লেখ করা হয়েছে, কিন্তু সেই সাথে কোরানের অনেক আয়াতে মানুষের পশু প্রবৃত্তিকে স্বীকার করে তাকে বসে রাখার বিভিন্ন কলাকৌশল বা ধর্মীয় অনশাসন ও অনুশীলনের কথাও… Read more »

দারোগা সা’দত আলি আখন্দের ইন্সপেক্টর গিন্নি ও পুলিশ-কর্তাদের উৎকোচ অপারেন্ডি

জনাব সা’দত আলি আখন্দ বৃটিশ ও পাকিস্তান আমলে পুলিশের দারোগা ছিলেন। দারোগা মানে পুলিশের সাব-ইন্সপেক্টর। যদিও দারোগা পদটি বৃটিশ আমলের গোড়ার দিকের এবং বিধিবদ্ধ পুলিশ সৃষ্টি হওয়ার পরে বৃটিশ পুলিশতো বটেই, বাংলাদেশ পুলিশের কোন আইন, বিধি বা আদেশ বইতে দারোগা বলতে কোন শব্দের স্থান হয়নি, তবুও ঐতিহ্যগতভাবে আমরা এখনো দারোগা শব্দটি কথ্য ভাষা থেকে বিদায়… Read more »

কুখ্যাতির কূটাভাস ও বলপ্রয়োগে পুলিশি দক্ষতা

আমি তখন নিতান্তই বালক। আমাদের গ্রামে সকালে খবর ছড়িয়ে পড়ল পাশের গ্রামে একটি চোর ধরা পড়েছে। চোরটিকে পাকড়াও করেছে একজন মহিলা। তাহিয়ার পুরের মহিরের বেটি প্রতিদিন সকাল সন্ধ্যায় বাড়ি থেকে একটু দূরে ইরি ধানের ক্ষেতে নিয়মিত মাটির কুয়ো থেকে পানি সেচ দিতো। সেই সময় ইঞ্জিন চালিত অগভীর বা গভীর নলকুপের তেমন প্রচলন ছিল না। তাই… Read more »

ভ্রষ্টনীতির বিপরীতে চলা একজন: ব্যক্তিকে নয়, কাজকে দেখেছি

মাত্র ৫৭ বছর বয়সে ছেড়ে গেলেন পৃথিবীকে তিনি। তার সাথে দেখা হয়নি কোন দিন আমার। তিনি আমাকেও চিনতেন না। কিন্তু আমি তাকে চিনতাম। শুধু আমিই না, তাকে চিনতেন বাংলাদেশের লক্ষ লক্ষ মানুষ। হ্যাঁ, তিনি প্রায়াত সংসদ সদস্য ও বরিশাল সিটি কর্পোরেশনের সাবেক মেয়র জনাব শওকত হোসেন হিরন। কিন্তু কেন আমি তাকে চিনতাম? তিনি একটি সিটি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি