অর্থ আর ক্ষমতার কঠিন বলয়ঃ অর্থশালীরা ক্ষমতাশালী; ক্ষমতাশালীরা অর্থশালী

দুর্নীতির কথা উঠলেই আমরা ছোট ছোট কেরানিদের দিকে আঙ্গুল তুলি। পুলিশের কনস্টেবল-দারোগা-ওসি, সচিবালয়ের কেরানি আর ডিসি অফিসের দফতরির উপরে আমাদের নজর যায় না। এর কারণ হল, আমরা আসলে এর উপর আর কিছু জানি না। আমাদের জানার পরিধি এর বাইরে যেতে পারে না। আমাদের অভিজ্ঞতায় যা দেখি তার বেশি কোন কর্ম-অপকর্ম আছে বলে আমরা জানি না।… Read more »

আতঙ্কিত হবার কিছু নেই; মে মাসে বাংলাদেশে অপরাধ বেড়ে যায়

দেশের বিভিন্ন স্থানে বেশ কিছু রোম হর্ষক অপরাধের খবর শুনে, পত্রিকার পড়ে, টিভিতে দেখে মানুষ অনেকটা আতঙ্কিত হয়ে গেছে বলে অনুমান করা যায়। মানুষের মাঝে অপরাধ ভীতি কতটা বেড়েছে তার কোন জরীপ এদেশে হয় না। তবে টিভির টক শো, পত্রিকার সম্পাদকীয় পড়ে মনে হয় দেশের মানুষ বেশ আতঙ্কিত। কিন্তু এই আতঙ্কের কি স্থায়ী কোন রূপ… Read more »

ছাত্র-ছাত্রীদের প্রহার করা কোন আদর্শ শিক্ষকের গুণ নয়

১৯৯৭ সালের মার্চ মাসের ২২ তারিখে দিনাজপুর জেলা স্কুলে গণিতের সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেছিলাম। যোগদানের দিনই প্রধান শিক্ষিকা বেগম সামসুন্নাহার বুঝেছিলেন আমি বেশি দিন তার স্কুলে চাকরি করব না। তার পরে অবশ্য আমি প্রায় এক বছরের মত সেই স্কুলে শিক্ষকতা করেছিলাম। আমাকে তৃতীয় শ্রেণীর শ্রেণী শিক্ষক বানানো হল। শ্রেণী শিক্ষকের যেসব বিড়ম্বনা ছিল তার… Read more »

ইন্টারনি ডাক্তারদের উগ্রতা বৃহত্তর ক্ষমতার বহিঃপ্রকাশ মাত্র

ডাক্তারদের সাথে বিশেষ করে ইন্টার্নী ডাক্তারদের সাথে অন্যান্যদের ঠোকা ঠুকি নতুন কিছু নয়। আমাদের ছাত্র জীবনেও ঢাকা মেডিকেল কলেজের ইন্টার্নী ডাক্তারদের সাথে কর্মচারী, রোগীদের আত্মীয়-স্বজন, এমন কি , ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাথেও মারামারিতে জড়াতে দেখেছি। কিন্তু বর্তমানে পরিস্থিতির যেন বহুলাংশে অবনতি ঘটেছে। সব স্থানেই ইন্টার্নী ডাক্তারগণ যার তার সাথে যখন তখন বচসায় জড়িয়ে পড়ছেন। তারা… Read more »

উদ্ধার, গ্রেফতারের পরিসংখ্যান বনাম সমস্যার সমাধানমূলক পুলিশিং

আমাদের পুলিশি সাফল্য শুধু উদ্ধার, গ্রেফতার, মামলা প্রদান ইত্যাদির মধ্যেই ঘুরপাক খায়। গত ১০ বছরে কতজনকে গ্রেফতার করেছি, কতগুলো ফেন্সিডিল উদ্ধার করেছি কিংবা কত হাজার আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছি – আমার সাফল্য এই। কিন্তু এই উদ্ধার, গ্রেফতার আর মামলা দানের ফলাফল কি? মাদক উদ্ধারের ফলে কি মাদকের ব্যবহার, আদান-প্রদান, পাচার-পরিবহন কমেছে? অস্ত্রের উদ্ধারে কি অস্ত্র কমেছে?… Read more »

তদন্তের দীর্ঘসূত্রতা নয়, বিচারের দীর্ঘসূত্রতাই ন্যায় বিচারের প্রধান অন্তরায়

ফৌজদারি বিচার ব্যবস্থায় একটি বহুল প্রচলিত প্রবাদ রয়েছে – Justice delayed, justice denied; justice hurried, justice buried. অর্থাৎ দীর্ঘসূত্রতা ন্যায় বিচারকে যেমন অস্বীকার করে, তেমনি তাড়াহুড়ার বিচারও যেনতেন হয়। ন্যায় বিচার নিশ্চিত করতে হলে তাই দীর্ঘসূত্রতা ও তাড়াহুড়া উভয়ই পরিত্যাগ করে একটি মধ্যপন্থা অবলম্বরন করতে হবে। প্রত্যেকটি ঘটনাই আলাদা, প্রত্যেকটি অপরাধেরই কিছু নিজস্ব বৈশিষ্ট্য আছে।… Read more »

বাড়িওয়ালার নিজস্ব আইন বনাম ভাড়াটিয়া

প্রস্তাবনাঃ অপরাধ বিজ্ঞান ও ফৌজদারি বিচার ব্যাবস্থার ইতিহাস বলে, স্থান, কাল, পাত্র, সমাজ ও রাষ্ট্রভেদে আইন ও বিধি তৈরি করার মহান দায়িত্ব ক্ষমতাশালীদের উপর বর্তায়। আমাদের ঢাকা শহরের বাড়িওয়ালারা স্বাভাবিকভাবেই ক্ষমতাশালীদের কাতারে পড়েন। তাই তারাও আইন তৈরির মতো মহান দায়িত্ব সুচারুরূপে পালন করেন। বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের মধ্যে সুনির্দিষ্ট সম্পর্ক ও লেনদেনের আইন রয়েছে। এই আইন… Read more »

এলিট পুলিশ বনাম আমজনতার থানা পুলিশ

আধুনিক পুলিশিং ধারণায় তৃণমূল পর্যায়ের পুলিশ হল নাগরিকদের Home Physician বা গৃহ চিকিৎসকের মতো। গৃহ চিকিৎসকগণ তাদের রোগীদের শুধু চিকিৎসাপত্রই দেন না, তারা সুখে-দুঃখে তাদের রোগীদের পাশে থাকেন, রাত-বিরাতে তারা রোগীর বাড়িতে গিয়ে মুমূর্ষু রোগীর পাশে সময় কাটান। চাইলেই হাতের কাছে গৃহ-চিকৎসককে পাওয়া যায়। কিন্তু বিশেষজ্ঞ চিকিৎসকগণ তেমনটি নন। তারা রোগীদের হাতের কাছে বসবাস করেন… Read more »

আগ্নেয়াস্ত্র পুলিশের কাছে সবচেয়ে কম মূল্যের সহায়

সরকারের যে সব কর্মচারি পোষাকের অংশ হিসেবে অস্ত্র বহন করে, তাদের অস্ত্র চালনা ও অস্ত্র ব্যবহারের জন্য বিস্তারিত প্রশিক্ষণের প্রয়োজন পড়ে। এই ক্ষেত্রে সরকারের অস্ত্রধারী কর্মচারিদের দুই ভাগে ভাগ করা যায়- সামরিক ও বেসামরিক। অবশ্য আধাসামরিক বাহিনী নামেও এক শ্রেণির বাহিনী রয়েছে যারা এই দুইয়ের মাঝ খানে পড়ে। তবে বাংলাদেশের প্রেক্ষিতে আধা সামরিক বাহিনীগুলোর শেকড়ের… Read more »

থানায় মামলা না নেওয়া সমস্যাঃ বিস্তৃতি ও প্রতিকার

ফৌজদারি অপরাধের খবর সংগ্রহ, মামলা রুজু, তদন্ত ইত্যাদি ক্ষেত্রে দেশের দেশের আইন থানার অফিসার-ইন-চার্জকে প্রভূত ক্ষমতা দান করেছে।কোন অপরাধের খবরের ভিত্তিতে থানার অফিসার-ইন-চার্জ মামলা রুজু করবেন, কোনটা অবহেলা করবেন বা উপেক্ষা করবে ইত্যাদি ক্ষেত্রে তার সুবিবেচনা প্রয়োগের সুযোগ আপাতত সীমীত মনে হলেও বাস্তব ক্ষেত্রে তা সীমাহীন। ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারা অনুসারে কোন ধর্তব্য অপরাধের খরব… Read more »