বেসিক ব্যাংকের এমডি অপসারণঃ কিন্তু টাকার কি হবে?

খবরে পড়লাম, সরকার বেসিক ব্যাংকের এমডিকে অপসারণ করেছে। কিন্তু আমার প্রশ্ন তাকে এখন অপসারণ করে কি লাভ? কাজ যা করার তা তো করেই ফেলেছে অর্থাৎ লুটপাট কমপ্লিট করার পর এখন তাকে সরিয়ে কি লাভ? টাকার কি হবে?  অপরদিকে ব্যাংকের চেয়ারম্যান জনাব বাচ্চু’র কি হবে? রাজনৈতিক লিঙ্ক থাকায় সেও কি আর সবার মত বেঁচে যাবে? যেমন… Read more »

খাদ্যে ভেজাল দেওয়ার জন্য অপরাধ প্রতি ১০০ বেত চাই

খবরটা পড়ে পুনরায় আঁতকে উঠলাম! জানলাম, এখন মাছে শুধু ফরমালিনই ব্যবহার করা হচ্ছে না, মাছকে তাজা দেখানোর জন্য সেটার কান্তার মধ্যে কাপড়ের লাল রঙও ব্যবহার করা হচ্ছে। পাশাপাশি মাছে ঢেঁড়সের রস- যা কিছুটা পিচ্ছিল ও আঠালো, তাও ব্যবহার করা হচ্ছে। এই রস মাছের গায়ে লাগিয়ে দেওয়া হচ্ছে- মাছে তাজা ভাব ফুটিয়ে তোলার জন্য। এইসবই করা… Read more »

ভারতের সংসার বিমুখ রাজনীতিবিদেরা ও আমার কিছু ভাবনা!

একটা বিষয় খেয়াল করলাম, ভারতে এবারের নির্বাচনে নির্বাচিত প্রধান চারটি দলের প্রধানদের কারোই সংসার নেই, মানে বউ/স্বামী বা সন্তান নেই! যার কারণে তাদের আত্মীয় স্বজনও অনেক কম হবে আর সবার চেয়ে স্বাভাবিক ভাবেই। এই যেমন – ১) মোদী = সংসার ত্যাগী, সন্ন্যাসী। ২) রাহুল গান্ধী = স্বঘোষিত চিরকুমার। ৩) জয় ললিতা = চিরকুমারী। ৪) মমতা… Read more »

সেলুকাস, তুমি কোথায়? এসে দেখো যাও বাঙ্গালির কাণ্ড!

সকালবেলা থেকেই দেখছি ; বিএনপি-জামাতের সমর্থক গোষ্ঠী ভারতের ১৬ তম লোকসভা নির্বাচনে জনাব নরেন্দ্র মোদীর জয় দেখে অনলাইনে ব্যাপক লাফালাফি আর ফালাফালি করছে।  এদের কাণ্ড দেখে আমি পুড়াই টাসকি খাইছি। আবার, একটু পর দেখলাম শুধু অনলাইনেই না, অফলাইনেও ব্যাপক লাফালাফি চলছে মোদীর জয়ে? আমাদের আপোষহীন ম্যাডাম, যে কিনা সারাজীবন মুখে মুখে ভারতকে উদ্ধার করে আসলো,… Read more »

সোনার চক্কর!

গ্রাম্য একটা প্রবাদ আছে, স্বর্ণকার যদি তার মায়ের জন্যও গহনা বানায় তাহলেও সে চুরি করবে। তারপরও মানুষ এটা জেনেই গহনা বানায় বা কেনে, অনেকটা শেয়ালের কাছে মুরগী বন্ধক রাখার মত অবস্থা; আর কি !!! স্বর্ণের প্রতি মানুষের লোভ জন্ম জন্মান্তর ধরে চলে আসছে স্থান কাল পাত্রবিহীন ভাবে। এটা কোনভাবেই বন্ধ হচ্ছে না বা হবেও না,… Read more »

“বাসন মেজে আন” – একটা ঠগি কোড!

“বাসন মেজে আন” – বাক্যটি, আপাতদৃষ্টিতে একজন গৃহিণীর খুবই সাধারণ একটা ঘরোয়া আদেশ বলেই মনে হবে সবার কাছে ! কিন্তু কখনো কখনো বিষয়টা তা নাও হতে পারে। এই যেমন- এই বাক্যটাকেই ঠগিরা ব্যবহার করত মানুষ খুন শুরু করার কোড হিসেবে। অর্থাৎ ঠগি সর্দাররা এই কোড ব্যবহার করেই তার শিষ্যদের আদেশ দিত মানুষ শিকার শুরু করতে।… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

ঠগি ও তাদের গুড়

ঠগিদের ইতিহাস পড়ছি আবারো, ভয়ংকর সব তথ্য জানতে পারছি নতুন করে! কমপক্ষে ২০ লক্ষ নিরপরাধ মানুষকে- যাদের প্রায় সবাই ছিল পথিক, ব্যবসায়ী ও খেটে খাওয়া সাধারণ মানুষ, তারা খুন করেছে কয়েক শতাব্দী ধরে এই ভারতবর্ষে এবং তাদের একটা বড় কর্মক্ষেত্র ছিল এই বাংলায়। আর তাদের এই কাজের প্রধান অস্ত্র ছিল ৩০ ইঞ্চি লম্বা হলুদ রঙের একটা… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা