টিআইবি, পুলিশ ও ত্রিমাত্রিক দুর্নীতি

সারা বিশ্বব্যাপী দুর্নীতি বিরোধী ধারণার প্রচার, প্রসার ও গবেষণার জন্য আমার জানা মতে একমাত্র আন্তর্জাতিক প্রতিষ্ঠান হল ‘ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল’। বার্লিন ভিত্তিক এই অলাভজনক প্রতিষ্ঠানটির একশরও বেশি দেশে শাখা অফিস বা চেপ্টার রয়েছে। প্রত্যেক দেশের খ্যাতনামা নিষ্কুলষ চরিত্রের নাগরিকগণ সাধারণত এই প্রতিষ্ঠানটি পরিচালনা করেন। কিন্তু যেহেতু তারা দুর্নীতির বিরুদ্ধে কথা বলেন, দুর্নীতির বিরুদ্ধে তথ্য উপাত্ত উপস্থাপনা… Read more »

নারী নির্যাতন বনাম পুরুষ নির্যাতনঃ থানা পুলিশের দায়বদ্ধতা

আমার জনৈক বন্ধু কায়েসের সুত্র ধরে বগুড়া থেকে বেশ কিছু দিন আগে এক কলেজ শিক্ষক ফোন করেছিলেন। তার বিবাহ বিচ্ছেদ সংক্রান্ত কিছু বিষয়ে তিনি আমার কাছ থেকে সাহায্য চান। কিন্তু সেই সময় ফোনে বিষয়টির উপর তেমন গুরুত্ব দিতে পারি নাই। গত ৭ জুলাই ডঃ রফিক চলে এসেছেন পুলিশ হেডকোয়ার্টার্সে। উদ্দেশ্য আইজিপি মহোদয়ের সাথে সাক্ষাৎ করে… Read more »

আদালতে পুলিশ সাক্ষীর অনুপস্থিতির সমস্যাঃ প্রকৃতি, বিস্তৃতি, কারণ ও সমাধান

নির্ধারিত তারিখে মামলার সাক্ষীদের আদালতে উপস্থিত না হওয়া বিচারের দীর্ঘসূত্রতার অন্যতম কারণ। ফৌজদারি মামলার শুরু থেকে শেষ পর্যন্ত পুলিশ অফিসারদের বিধিবদ্ধ সরব উপস্থিতি পুলিশ সংগঠনকে বিচার ব্যবস্থার কেন্দ্রস্থলে স্থান দিয়েছে। তাই বিচার ব্যবস্থার যে কোন স্তরেই পুলিশের অনুপস্থিতি, ব্যক্তি অফিসারদের অবহেলা বা অসহযোগিতা গোটা বিচার প্রক্রিয়ার গতিকেই শ্লথ করে তুলতে পারে। সাধারণ সাক্ষীদের আদালতমুখী হতে… Read more »

প্রতারণা, লোভ ও একজন সৎপাত্রের অনুসন্ধান

তিনি এসেছিলেন রংপুর থেকে। তার এক ভাজতির অনুরোধে ঢাকায় আসা। তার ভাসতিটি একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের স্থানীয় ক্যাম্পাসের শিক্ষক। তার ভাষায় অধ্যাপিকা। এই অধ্যাপিকা অবিবাহিতা। তাই তার জন্য একজন উপযুক্ত পাত্র প্রয়োজন। আর এই পাত্র যদি হয় বাংলাদেশ পুলিশের একজন এএসপি তাহলে কেমন হয়? হ্যাঁ, উপযুক্ত পাত্র যেমন উপযুক্ত পাত্রী খোঁজেন, তেমনি পাত্রীও বসে থাকেন না।… Read more »

আর্থিক মূল্যে মাপা যায় না যে কৃতজ্ঞতা

অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে মাগুরা জেলার চাকরি শেষ করেছিলাম ২০০৭ সালের নভেম্বর মাসে। পুলিশ হেডকোয়ার্টাসের জরুরী নোটিসে হুট করে চলে এসেছিলাম ঝালকাঠিতে। সময় হিসেবে তা আজ থেকে সাত বছর আগের ঘটনা। কিন্তু মাগুরার মাত্র পনের মাসের চাকরিতে বেশ কিছু লোক আমাকে ভীষণভাবে ভালবেশেছিলেন। এ ভালবাসার পিছনে তেমন কোন যাদু মন্ত্র ছিল না। ছিল না কোন… Read more »

বাল্য বিবাহ প্রতিরোধে কমিউনিটি পুলিশিং কৌশল

ভূমিকাঃ জাতিসংঘ শিশু তহবিলের তথ্যানুসারে বাংলাদেশের প্রায় ৬৬% মেয়েকে ১৮ বছর বয়সের আগেই বিয়ের পিড়ীতে বসতে হয়[1]। সামগ্রিকভাবে বাল্য বিবাহ একটি সামাজিক সমস্যা। কিন্তু বাংলাদেশের আইনে এটি একটি ফৌজদারি অপরাধও বটে। অপ্রাপ্ত বয়স্ক বালক বা বালিকারা এই অপরাধের শিকার/ ভিকটিম । কিন্তু তারা এর কোন প্রকার প্রতিবাদ করার সাহস পায় না কিংবা নালিশ করার মতো… Read more »

গাড়ির মালিকগণ স্বর্গের ফিরিস্তা; ট্রাফিক পুলিশ মর্ত্যের শয়তান

ভোর চারটা থেকে ফোনের জ্বালায় অস্থীর হয়ে গেলাম। জনৈক আত্মীয়ের একটি ট্রাক আটক করেছে কাঁচপুর ফাঁড়ির পুলিশ সদস্যরা। আমাকে তা ছাড়াতে হবে। তার গাড়ির কি কি ত্রুটি আছে জানতে চাইলাম। তিনি বললেন, কোন ত্রুটি নেই। সব ঠিকঠাক। ঘুষের জন্যই আটক করেছে। ইতোপূর্বে একবার কেইস দিয়েছে ওভার লোডিং এর জন্য, একবার উল্টোদিক দিয়ে চালানোর জন্য আর… Read more »