শুধু ভূয়া মুক্তিযোদ্ধা নয়, সনদ জালের সাথে জড়িত সকলের শাস্তি হওয়া দরকার

পত্রিকার হিসেব মতে এখন পর্যন্ত ১৫১ জন সরকারি কর্মকর্তা কর্মচারি ভূয়া মুক্তিযোদ্ধা হিসেবে প্রমাণিত হয়েছে। এসব ভূয়া মুক্তিযোদ্ধা বা প্রতারক আমাদের মহানমুক্তি যুদ্ধের অর্জনকে ভূষণ্ডির কাকের মতো ছিঁড়েকুড়ে খাবার জন্য ওৎ পেতে ছিল। তাই মুক্তিযুদ্ধ না করেও তারা মুক্তিযোদ্ধার সম্মন ও সুযোগসুবিধা নেয়ার জঘন্যতম অপরাধে লিপ্ত হয়েছিল। যদি বলি এরা শুধু সরকারি সুযোগ সুবিধা নিয়ে… Read more »

পুলিশের অসদাচরণ, একজন ব্লগার ও আমার ব্যাখ্যা

কয়েক দিন থেকে জনাব ‘সত্য, সময় এবং পরিবর্তন!!!’ এর লেখাগুলো বেশ মনযোগ সহকারে পড়ছি। হাল আমলে তিনি অত্যন্ত সক্রিয় ব্লগার। তার লেখা আইন-শৃঙ্খলা বর্গের মধ্যেই বেশি পড়ে। আর যেহেতু আইন-শৃঙ্খলা বর্গের আমিও একজন ব্লগার, তাই তার লেখা আমার সাধারণত নজর এড়ায় না। জনাব, ‘সত্য, সময় এবং পরিবর্তন!!’ এর সর্বশেষ পোস্টটি সম্ভবত আমাকে উদ্দেশ্য করে লেখা হয়েছে।… Read more »

বৈষম্যপূর্ণ সমাজ, অপরাধ নিয়ন্ত্রণ ও মার্টনের এনোমি তত্ত্ব

অপরাধ নিয়ন্ত্রণ তথা অপরাধ সমস্যা সমাধানের জন্য নানা প্রকারের ব্যবস্থা প্রচলিত রয়েছে। তবে অপরাধ নিয়ন্ত্রণের জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর দক্ষতা বৃদ্ধি এবং নতুন নতুন বাহিনী বা বিভাগ তৈরির প্রচেষ্টা সবচেয়ে বেশি লক্ষণীয়। কিন্তু অপরাধের প্রকৃত কারণ না জেনে, অপরাধ নিয়ন্ত্রণের প্রচেষ্টা আসলেই ভস্মে ঘি ঢালার মতোই মূল্যহীন। অপরাধের কারণ তথা মানুষ কেন অপরাধ করে সে নিয়ে… Read more »

পুলিশের মহানুভবতা ও আমাদের সাংবাদিকতা

পুলিশের মহানুভবতা? বিষয়টি কিছুটা অবিশ্বাস্য! কিছুটা আশ্চর্যজনকও বটে। পুলিশ কখনো মহানুভব হতে পারে? পুলিশ চোর ও বদমাসদের একই সাথে বন্ধু ও শত্রু । পুলিশ পত্রিকার শিরোনাম হলেও মহানুভব হতে পারে না। যদি চোরকে সাহায্য করে, তবে সে গিরস্থের কাছে হবে মহাপাপী, আর যদি সে গিরস্থকে সহায়তা করে, তবে চোরের কাছে যে পৃথিবীর সবচেয়ে খারাপ মানুষ।… Read more »

পুলিশের বাইরে আলাদা তদন্ত সংস্থা কতটা বাস্তব সম্মত?

ফৌজদারি বিচার ব্যবস্থা সম্পর্কে অতি সামান্য জ্ঞান নিয়ে কিছু কিছু বুদ্ধিজীবী যখন ফৌজদারি মামলার তদন্তকৌশল বা নীতি-পদ্ধতি নিয়ে নীতি নির্ধারণী বক্তব্য দিয়ে বসেন, তখন তদন্ত সম্পর্কে কিছুটা জ্ঞান নিয়ে আর বসে থাকতে পারি না৷ মুখ বুঝে থাকতে কষ্ট হয়৷ কথা বলে ফেলি৷ হাত গুটে বসে থাকতে পারি না, কয়েকটা লাইন লিখতে বসি৷ আলোচ্য নিবন্ধটি এমনি… Read more »

সমস্যার সমাধানমূলক পুলিশিং ও একটি প্রয়োগযোগ্য ট্রাফিক ইউটোপিয়া

রংপুর শহরের পশ্চিম দিক দিয়ে ঢাকা-দিনাজপুর মহাসড়কের বাইপাসের দর্শনা মোড়ে প্রায়ই সড়ক দুর্ঘটনা ঘটে। ক্রমশঃ এই দুর্ঘটনায় প্রাণহানি বেড়ে যেতে থাকে। কিন্তু ইতোপূর্বে দুর্ঘটনায় নিহতদের সবই ছিল দূরবর্তী গ্রামের বাসিন্দা যারা বিভিন্ন কাজে শহরে যাতায়াতের পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিল কিংবা পঙ্গুত্ব বরণ করেছিল। কিন্তু গত বছর দর্শনা মোড়ে স্থানীয় একটি স্কুল ছাত্রকে একটি মালবাহী… Read more »