কমিউনিটি পুলিশিং ও ডিসি ওয়ারির পেন্সিল মডেল

ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়ারি বিভাগের উপপুলিশ কমিশনার জনাব মোস্তাক আহম্মদের নেতৃত্বে কমিউনিটি পুলিীশং দর্শন বাস্তবায়নে একটি উল্লেখযোগ্য উদাহরণ সৃষ্টি হয়েছে। শ্যামপুর থানার ব্যাংক কলোনি এলাকায় একটি পরিত্যাক্ত দোকান ছিল। এ পরিত্যক্ত দোকানটিকে ঘিরে চলত অবৈধ মাদক ব্যবসা। বুঁদ হয়ে থাকত কিছু লোক মাদকাসক্ত হয়ে। এ নিয়ে স্থানীয় লোক জন বড় বিরক্ত ছিল। বিষয়টি যেমন তাৎক্ষণিকভাবে… Read more »

অপরাধ প্রোফাইলিং ও সিরিয়াল কিলিং এর গল্প (প্রথম পর্ব)

পড়া শুরু করেছিলাম Psychology of Criminal Behavior নিয়ে। এর বাংলা করলে দাঁড়ায় ‘অপরাধ-আচরণের মনস্তত্ত্ব’। কিন্তু বিজ্ঞানের পরিভাষা হিসেবে এটা বেশ বড় বা লম্বা হয়ে যায়। তাই আমি একটাকে নামকরণ করলাম ‘অপরাধ মনস্তত্ত্ব’। তাহলে অপরাধ মনস্তত্ত্ব কি? কোন অপরাধীর মানসিক অবস্থা তথা সে কেন অপরাধ করে কিংবা অপরাধপূর্ব, অপরাধ করাকালীন ও অপরধ পরবর্তী তার মনস্তাত্ত্বিক অবস্থা… Read more »

হাসপাতাল বেসরকারি হলেও সার্বভৌম নয়

  গত ৩ জুলাই, ২০১৪ তারিখে মহানগরীর মগবাজারের দিলু রোডের বাসিন্দা মোঃ আলাম ৪৫ দিন রোগে ভুগে ১৫ আগস্টে মারা যান। কিন্তু তার চিকিৎসা বাবদ হাসপাতালে বাকি পড়ে ৩১ লাখ ১৯ হাজার ৩৮৮ টাকা। যার মধ্যে ১১ লাখ ৭৪ হাজার ৪১০ টাকা তার ওয়ারিসগণ পরিশোধ করলেও বাকি ১৯ লাখ ৮২ হাজার ২৭৮ টাকা। তারা পরিশোধ… Read more »

ট্রাফিক পুলিশ ও গণপরিবহনের আত্মভোলা যাত্রীগণ

‘বাস থামিয়ে যাত্রী নামিয়ে দিলেন সার্জেন্ট’ জনাব আরিফ আহমেদ এর এ লেখাটি আইন-শৃঙ্খলা বর্গে না ছাপিয়ে সংগত কারণেই ‘নাগরিক সমস্যা’ বর্গে ছাপানো হয়েছে। জনাব আরিফের ব্লগটির তথ্যগুলো সম্পূর্ণ নয়। সে কথা অবশ্য তিনি নিজেই স্বীকার করেছেন। তার কথায়, সার্জেন্টকে জিজ্ঞাসা করলাম, গাড়ি থামানোর কারণ। তিনি তো মহা বিরক্ত, শেষমেষ যা বোঝাতে চায় তা হলো গাড়ি… Read more »

ভাল পোস্টিং বনাম খারাপ পোস্টিং: এক শিক্ষানবিশ অফিসারের জন্য উপদেশ

গত বছর টুঙ্গী পাড়ায় গেলাম কমিউনিটি পুলিশিং এর উপর একটি যৌথ কর্মশালা পরিচালনার জন্য। অনুষ্ঠানটি করা হয়েছিল পর্যটন হোটেল মধুমতিতে। অনুষ্ঠান শেষে সেই দিন পর্যটনের হোটেলেই রাত্রি যাপন করলাম।টুঙ্গী পাড়া থানায় দুইজন প্রবেশনার এএসপি রয়েছেন। তাদের মধ্যে একজনের বাড়ি এমন এক জেলায় যেখানে আমি কযেক মাস চাকরি করেছি। আর যে জেলায় চাকরি করি সে জেলার… Read more »

পুলিশের ভাবমূর্তি ও একজন কলামিস্টের তথ্য বিভ্রাট

পুলিশ সম্পর্কে দু’চার কথা বলেন না, এমন মানুষ পাওয়া ভার। আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ, অপরাধ প্রতিরোধ কিংবা কোন আইন-প্রয়োগকারী সংস্থায় চাকরি করা তো দূরের কথা, ফৌজদারি বিচার ব্যবস্থার কোন অংশের সাথেই সম্পর্কিত নন কিংবা কখনো ছিলেন না- এমন ব্যক্তিকেও প্রচার মাধ্যমের সামনে দাঁড় করানো হলে, তিনি আর যাই পারুন বা না পারুন, পুলিশকে দোষারোপ করে দু’চার কথা… Read more »

পুলিশিং ও পুলিশের প্রকারভেদ

ভূমিকাঃ সংগঠন ও ব্যক্তি বিশেষের ব্যক্তিত্বের ধরনের উপর পুলিশিং এর ধরন বা স্টাইলও নির্ভর করে। পুলিশিং এর ধরন জনগণের প্রত্যাশা, সামষ্টিক মানসিকতা ও স্থানীয় সাংস্কৃতির উপরও বহুলাংশে নির্ভশীল। বাংলাদেশের সমাজ সংস্কৃতি ও রাজনৈতিক পরিস্থিতি বৃটিশদের থেকে আলাদা। তাই বাংলাদেশে পুলিশিং ব্রিটিশ পুলিশিং থেকে পৃথক হওয়াই স্বাভাবিক। বাংলাদেশ ও বৃটিশ সমাজে আগ্নেয়াস্ত্রের ব্যবহার, পরিবহন ও মালিকানার… Read more »

দায়সারা পরিদর্শন ও মুনসি-স্টেনোদের পরিদর্শন নোট

পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ কর্তৃক বার্ষিক বা অর্ধ বার্ষিক থানা পরিদর্শন বিশেষ গুরুত্ব বহন করে। পরিদর্শন তত্ত্বাবধানের একটি অপরিহার্য উপাঙ্গ। প্রত্যেক ঊর্ধ্বতন কর্মকর্তা তার অধীনস্ত অফিসগুলোকে নিয়মিত পরিদর্শন করে সেই সব অফিসের কাজকর্মেও মূল্যায়ন করেন, ভুল-ত্রুটিখুঁজে বের করে সেগুলো সংশোধনের পথ নির্দেশ করেন। পুলিশের ইন্সপেক্টর জেনারেল থেকে শুরু করে সার্কেল এএসপি পর্যন্ত তার অধীনস্ত অফিসগুলোতে বাৎসরিক… Read more »

শিশু পর্নোগ্রাফি নিয়ন্ত্রণে শুধু প্রস্তুতি নয়, চাই তৎপরতা

কিছু কিছু উন্নত দেশে পর্নোগ্রাফি বা স্বল্পবসনা নারীগণ হার্বাট মার্কুইজ নির্দেশিত রিপ্রেসিভ ডিসাব্লিমেইশনের অংশ হিসেবে পরিণত হয়েছে। এসব সমাজে পর্নোগ্রাফি পুরুষের অবদমিত ধর্ষণেচ্ছার ভিন্ন মাত্রার প্রতি-অবদমন। অর্থাৎ অতিমাত্রায় অবদমনের ফলে সমাজের উৎপাদনশীলতা হ্রাস পেলে নানা ছলাকলায় যদি অবদমন প্রক্রিয়ায় বিপরীত গতি নিয়ে আসা যায়, তাহলে সমাজের সকল সেক্টরে উৎপাদনশীলতা বৃদ্ধি পায়। যেমন, কোন অফিসের বড়… Read more »

নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনঃ একটি পর্যালোচনা

১. ভূমিকা নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনটি ২০০৯ সালে বেসরকারি বিল হিসেবে সংসদে উত্থাপন করেছিলেন তৎকালীণ সরকারি দলের সংসদ সদস্য জনাব সাবের হোসেন চৌধুরি। অনেক যাচাই বাছাই করে দীর্ঘ চার বছর পর ২০১৩ সালে এ বিলটি আইনে পরিণত হয়। ২০টি ধারা সম্বলিত এ আইনে আইন প্রয়োগকারী সংস্থাসহ অন্যান্য সকল প্রকার সরকারি হেফাজতে নির্যাতন ও… Read more »