বঙ্গবন্ধুঃ একমাত্র যিনি বাঙালিদের চিনেছিলেন!

একমাত্র বঙ্গবন্ধুই বাঙালীদের মানে আমাদের ভাল চিনেছিলেন- যা সে তার অসমাপ্ত জীবনী গ্রন্থে লিখে গেছেন এবং নিজ জীবন দিয়ে তা প্রমাণও করেছেন! অর্থাৎ থিয়োরিটিক্যালি ও প্র্যাক্টিক্যালী তিনি প্রমাণ করে গেছেন যে, বাঙ্গালী মানুষ হলেও স্বভাবে তারা “বিশ্বাসঘাতক”; জনে জনে মীরজাফর-বিভীষণ! এই মুলকে ঘরে ঘরে শুধুই বেইমানের জন্ম হয়! যেমন নেড়ি কুত্তা মাংস রেখে খায় গু-… Read more »

১৫ই আগস্ট ভার্সেস জন্মদিন

  ১) ১৫ই আগস্ট। বাঙ্গালির জীবনে এক ভয়াবহতম শোকের দিন। নিষ্ঠুরতার চরম নিদর্শন ঘটেছিল এই দিনে। জাতির পিতা, যিনি আবার ছিলেন তার আজন্ম লালিত স্বপ্নের স্বাধীন বাংলাদেশের ফাউন্ডার ও স্ট্যান্ডিং রাষ্ট্রপতি- তাকে তার নিজ বাসভবনে নির্মমভাবে হত্যা করা হয়েছিল এইদিনে। তার সাথে আরও হত্যা করা হয়েছিল তার প্রিয়তমা স্ত্রীকে, প্রিয় সন্তানদের, এমনকি তার প্রাণপ্রিয় দুই… Read more »

আর একটা মহামন্দা ও তৃতীয় বিশ্বযুদ্ধ কি আসন্ন?

বিশ্বব্যাপী আর একটা মহামন্দা কি আসন্ন ১৯৩০ সালের মত? এই আশংকা কিন্তু আমার নয়। এই আশংকা করছেন জনাব ডঃ রঘুরাম রাজন, বর্তমানে যিনি ভারতের কেন্দ্রীয় ব্যাংক তথা রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নর হিসেবে দায়িত্ব পালন করছেন। মজা করে ভারতীয়রা যাকে আবার তাদের আর্থিক ক্ষেত্রের “জেমস বন্ড” ডাকেন। এর আগেও অর্থাৎ ২০০৮ সালের বিশ্ব মন্দার ভবিষ্যৎ… Read more »

ভূয়া জন্মদিন পালনের রকমসকম

ভাগ্নে কইল, মামা আমি জন্মদিন পালন করমু, একটা কেক কেনার টাকা দাও! আমি কইলাম, তোর জন্মদিন! সেটা কবে? তা এখনো ঠিক করি নাই, তয় ডেট কোন ব্যাপার না, দিনক্ষণ দেইখা একটা না হয় ঠিক কইরা লমুনি! আমি কইলাম, দিনক্ষণ দেখে জন্মদিন ঠিক কইরা তারপর তুই জন্মদিন পালন করবি? এটা তুই কি কইলি? মাথা ঠিক আছে… Read more »

ব্লগে লেখা একটা মহৎ কাজঃ ব্লগার জুলফিকার জুবায়ের ব্যাখ্যা দিন!

আমাদের সহ ব্লগার জুলফিকার জুবায়ের আমার একটা পোষ্টে মন্তব্য করতে যেয়ে বলেছেন, ব্লগে লেখা একটা ‘মহৎ কাজ’! বিষয়টা কি তাই? ব্লগে লেখাটা কি আসলেই একটা মহৎ কাজ- যা সমাজের তথা দেশ ও মানব কল্যাণে লাগে? মহৎ কাজ বলতে তো আমরা তাই বুঝি? এই বিষয়ে আমার সহ ব্লগারদের মন্তব্য আশা করছি; পাশাপাশি দাবী জানাচ্ছি ব্লগার জুলফিকার… Read more »