জয়ললিতার জয়-পরাজয় ও গণতন্ত্র

  ভারতের তামিল নাড়ু রাজ্যের মূখ্যমন্ত্রী জয়রাম জয়ললিতা বিভিন্ন কারণেই ভারতের নারীদের কাছে অনুসরণীয়। তিনি প্রথমত ছিলেন একজন সফল চলচ্চিত্র অভিনেত্রী তথা নায়িকা। সে অর্থে একসময় ছিলেন যুবকদের হার্টথ্রব। কিন্তু রাজনীতিতে যোগ দিয়ে নিজেকে পরিচিত করালেন অন্য পরিচয়ে। তিনি হলেন তামিল-নাড়ুর মূখ্যমন্ত্রী। মূখ্যমন্ত্রী হিসেবে নানা দিক দিয়েই তিনি সফল। নারী ক্ষমতায়নের ক্ষেত্র জয়ললিতার অবদান যে… Read more »

একজন অসাধারণ পুলিশ ইন্সপেক্টর ও ‘মিশ্র কথন’ নামের একটি বই

প্রতিবারই ঈদের ছুটিতে কমপক্ষে একটি করে ভিন্নধর্মী বই পড়ার চেষ্টা করি। এবারের ঈদের ছুটি ছিল বেশ সংক্ষিপ্ত। ১২ অক্টোবর ২০১৩ রাতে বাসে উঠে ১৩ অক্টোবর রংপুরে পৌঁছি। আর ১৮ অক্টোবর রাতে বাসে চড়ে ১৯ অক্টোবর ঢাকায় পৌঁছি। এই পাঁচ দিনের মধ্যে ঈদ পার্বণে আত্মীয়-স্বজন-বন্ধু-বান্ধব সৎকারের বাইরেও ‘মিশ্র কথন’ নামের একটি বই পড়ে শেষ করেছি। বইটির… Read more »

দোহাই অফিসারগণ, অন্যের ফোনে কান দিবেন না

অভ্যসাবসত ফোনটা খুলেই ঘুমাই। ইতোপূর্বে মাঠ পয়ায়ের পুলিশিং-এ ফোন খোলা রাখা অনেকটাই পেশাগত দায় ছিল। রাত-বিরেতে পুলিশকে ফোন করে যদি মানুষ না পায়, তাহলে, পুলিশ রেখে লাভ কি? একজন পুলিশ অফিসার হিসেবে তো বটেই, একজন নাগরিক হিসেবে আমারও একই প্রশ্ন। আইন অনুসারে পুলিশ অফিসাগণ দিবারাত্র ২৪ ঘন্টাই কর্মরত। তাদের নিজস্ব বা ব্যক্তিগত সময় বলতে কিছু… Read more »

ফৌজদারি মামলার অধিকতর তদন্ত ও ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের তদন্ত তদারক

মাগুরা জেলার সদর থানার একটি নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলা সুপারভাইজ করার জন্য ঘটনা স্থলে গিয়ে দেখলাম, স্বামীর সাথে স্ত্রীর মনোমালিন্য। স্বামী চাইলেও স্ত্রী স্বামীর সংসার করবেন না। বিষয়টি দুই পক্ষের মধ্যে শান্তিপূর্ণ সমাধান হয়। স্থানীয় সালিসের মাধ্যমে ছেলে পক্ষ মেয়ে পক্ষ থেকে মোহরানার টাকা থেকে শুরু করে বিছানা-বালিশ, খাট-পালঙ্ক যা যা নিয়েছিল… Read more »

পুলিশের দুর্নীতির আন্তর্জাতিক রূপ

পুলিশের দুর্নীতি একটি বিশ্বব্যাপী সমস্যা ৷ আদিকাল থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত পুলিশ নেতৃত্ব ও রাজনৈতিক মহল এ নিয়ে নানা ধরনের বিড়ম্বনায় পড়ে থাকেন ৷ ঊনবিংশ শতাব্দীতে আমেরিকার যুক্ত রাষ্ট্রের ভ্রষ্ট নীতির মূল ক্ষেত্র ছিল পুলিশ বিভাগে নিয়োগ, পদোন্নতি, উত্‍কোচের ভাগাভাগি ইত্যাদি নিয়েই ৷ মূলত নষ্ট রাজনীতির পুরোধাগণ ক্ষমতায় গিয়ে তাদের দলের নষ্ট ছোকরাদের… Read more »

পুলিশি জিজ্ঞাসাবাদঃ শর্টকার্ট পদ্ধতির অসারতা

পুলিশের অপরাধ দমনের তালিকায় সর্বাগ্রে থাকে সম্পত্তির বিরুদ্ধে কৃত অপরাধ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ করা। সম্পত্তির বিরুদ্ধে অপরাধের মধ্যে ডাকাতির অপরাধ পুলিশ নেতৃত্বের কাজে অনেক বেশি এলার্জিক। কোন থানা এলাকায় একই মাসে একটি ডাকাতির ঘটনা ঘটলে সে থানার অফিসার-ইন-চার্জকে নিয়ে জেলার পুলিশ সুপার বড়ই অস্বস্তিতে থাকেন। একই মাসে দুটি ডাকাতির ঘটনা ঘটলে ডিআইজি পুলিশ সুপারকে নিয়ে… Read more »

অতামিলের প্রতিবেদন, গ্রেফতারি পরোয়ানা নিষ্পত্তি ও সাজার হার বৃদ্ধি

কোন আসামীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হলে সে পরোয়ানা যদি কার্যকর করা সম্ভব না হয়, তাহলে পুলিশকে পিআরবির ৩২৩ নম্বর প্রবিধান অনুসারে আদালতে একটি প্রতিবেদন দাখিল করতে হয়। এখানে লেখা হয়, আসামীকে গ্রেফতারের জন্য যথাসাধ্য চেষ্টা করা হয়েছে। পরোয়ানায় উল্লিখিত ঠিকানাসহ তার সম্ভাব্য লুকে থাকার ঠিকানায় হানা দেয়া হয়েছে। কিন্তু সে এমনভাবে আত্মগোপন করেছে যে… Read more »

পুলিশের তথাকথিত ‘স্বাধীনতা’ ও দৈনিক কালের কণ্ঠের পক্ষপাতপূর্ণ স্থূল প্রতিবেদন

গত ১৫ সেপ্টেম্বর, ২০১৩ তারিখে দৈনিক কালের কণ্ঠের প্রথম পাতার তিন কলাম জুড়ে পুলিশ নিয়ে একটি বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনটির শিরোনাম ছিল, ‘স্বাধীন হতে চায় পুলিশ’[১]। অবশ্য একই প্রতিবেদনের নিচে আর একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল যার শিরোনাম ছিল, বদলী আদেশকে বুড়ো আঙ্গুল’। দুইটি প্রতিবেদনই এমন এক সময় প্রকাশ করা হয়েছিল যখন মাননীয় প্রধানমন্ত্রী পুলিশ… Read more »

পুলিশের ভাল কাজ ও নিন্দুকদের জাতস্বভাব

গত কয়েক মাস আগের খবর। একজন নিরপরাধ দম্পতিকে যাবজ্জীবন সাজার হাত থেকে বাঁচানোর সফল চেষ্টায় জামালপুর জেলার পুলিশ সুপার জনাব নজরুল ইসলাম দেশবাসীর ভূয়সী প্রশংসা কুড়িয়েছেন। এ নিয়ে প্রচার মাধ্যমগুলোতে বেশ ঘেলু সঞ্চালনও করেছে । তবে আমাদের দেশে অনেক মানুষ আছেন, যারা যে কোন অনিষ্টের জন্য পুলিশকেই নন্দঘোষরূপে উপস্থাপন করেন। এক্ষেত্রেও হয়েছে তাই। তারা বলছেন,… Read more »

দুর্নীতি, পুলিশ ও ‘ইত্যাদির’ ঈদপর্ব

গত রমজানের ঈদ উপলক্ষে প্রচারিত বিখ্যাত উপস্থাপক হানিফ সংকেতের অত্যন্ত জনপ্রিয় বিনোদনমূলক অনুষ্ঠান ‘ইত্যাদিতে’ একটি দর্শক পর্বে বেশ কিছু অভিনেতা, একজন পুলিশ অফিসার ও কয়েকজন সাধারণ মানুষ ছিল। অনুষ্ঠানটি গত ৩ সেপেটম্বর, ২০১৪ পুনঃপ্রচারিত হল। অনুষ্ঠানটিতে দেখলাম, অভিনেতা জাহিদ হাসান একজন ট্রাক ড্রাইভারের ভূমিকায় অভিনয় করছেন। আর অন্য একজন সাধারণ মানুষ অভিনয় করছেন ট্রাফিক পুলিশের… Read more »