অপরাধ প্রোফাইলিং ও সিরিয়াল কিলিং এর গল্প (দ্বিতীয় পর্ব)

পৃথিবীর প্রথম অপরাধ প্রোফাইলিং পূর্বকথনঃ এ গল্পের প্রথম পর্বে আমরা সিরিয়াল কিলিং ও অপরাধ প্রোফাইলিং এর মৌল বিষয়গুলো আলোচনা করেছি। যে অপরাধী কোন প্রকার কারণ ছাড়াই মানসিক বিকারগ্রস্ততা নিয়ে একের পর একটি জঘন্য অপরাধ বিশেষ করে হত্যাকাণ্ড ঘটিয়ে থাকেন তাকে আমরা বলছি সিরিয়াল কিলার বা ধারাবাহিক খুনি। অন্যদিকে অপরাধস্থলে অপরাধীর ফেলে যাওয়া আলামত বা অপরাধস্থলের… Read more »

জঙ্গিবাদ প্রতিরোধের জন্য বিশেষ পুলিশ ইউনিট প্রয়োজন

২০০৫ সালের ১৭ই আগস্ট সারাদেশে জামেয়াতুল মোজাহেদিন বাংলাদেশ তথ্য জেএমবি এর বোমা বিস্ফোরণের পর থেকে এদেশে জঙ্গিবাদের অস্ত্মিত্ব, প্রচার, প্রসার আর অনুশীলন নিয়ে কেউ আর মিথ্যেও বলেন না, সন্দেহ পোষনও করে না। তবে রাজনৈতিক দলগুলোর জঙ্গিবাদের সূচনা, উত্থান, লালন-পালন, আশ্রয়-প্রশ্রয় ও অর্থায়ন নিয়ে এখনও পাল্টাপাল্টি দোষারোপ করেই চলেছে। ইতোপূর্বে গণতান্ত্রিক প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে… Read more »

উন্নয়ন, অপরাধ ও হার্দিক এনোমি

একথা স্বীকৃত যে জাতি হিসেবে আমরা অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছি। স্বাধীনতার পর থেকে বিভিন্ন ক্ষেত্রে নানা বিশৃঙ্খলা ও অবনতির মধ্যেও গত ৪৫ বছরে আমাদের অর্জনও উল্লেখযোগ্য। ১৯৯০ সালের পর থেকে আমাদের অর্থনীতি মূলত দেশিয় উপার্জনের উপর দাঁড়াতে শুরু করে। এর পর গত ১৪/১৫ বছরে এখন আমরা আমাদের অর্থেই বাজেট রচনা ও বাস্তবায়ন করতে পারি। শুধু অর্থনৈতিক… Read more »

সাম্প্রতিক কিছু ঘটনা ও পুলিশের চেইন-অব-কমান্ড

দেশের প্রচার মাধ্যমে বিশেষ করে নির্দিষ্ট কয়েকটি পত্রিকায় বারংবার প্রতিবেদন প্রকাশিত হচ্ছে যে পুলিশের চেইন-অব-কমান্ড ভেঙ্গে পড়েছে। প্রতিবেদকগণ তাদের যুক্তির সপক্ষে কিছু সাম্প্রতিক ঘটনার কথা উল্লেখ করেন। ঘটনাগুলোর কিছু প্রমাণিত সত্য, কিছু কিছু অবশ্য ভিন্নতর ব্যাখ্যার দাবি রাখে। বর্তমান নিবন্ধে আমরা এ বিষয়েই আলোকপাত করব। চেইন-অব-কমান্ড বলতে বোঝায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বৈধ আদেশের প্রতি অধীনস্তদের শ্রদ্ধা… Read more »

নারী ও শিশু নির্যাতন মামলার বিশ্লেষণঃ ঠাকুরগাঁ কোর্টের মামলার সিংহভাগই চূড়ান্ত প্রতিবেদনের মাধ্যমে শেষ হয়

নারী ও শিশু নির্যাতন আইনের মামলাগুলো নিয়ে যথেষ্ঠ বিতর্ক রয়েছে। আমজনতা থেকে শুরু করে সরকারের মন্ত্রীগণ পর্যন্ত এ আইনে রুজুকৃত মামলাগুলোর অধিকাংশকেই মিথ্যা বলে মনে করেন। অনেকে প্রকাশ্য আসরেও এমন মন্তব্য পেশ করেছেন। পত্রপত্রিকায় বিভিন্ন নিবন্ধ, সেমিনারে উত্থাপিত গবেষণাপত্র ইত্যাদিতে এ বিষয়ে পাল্টাপাল্টি যুক্তির অবতারণা হয়। ২০০০ সালে প্রণীত এ আইনের অধীন গঠিত একটি বিশেষ… Read more »

স্থায়ী দলিল হিসেবে গ্রাম-অপরাধ নোটবুক রক্ষণাবেক্ষণের সমস্যা ও সম্ভাবনা

নবাব সিরাজ উদ্দৌলাকে পরাজিত করে বাংলার মসনদে জেঁকে বসেছিল ইংরেজ বেনিয়ারা। ২০০ বছরের পরাধীনতায় আমরা ইংরেজদের কাছে আমাদের স্বকীয়তা, সংস্কৃতি, প্রশাসন ব্যবস্থার অনেক কিছুই হারিয়েছি। কিন্তু অনেক কিছু হারালেও আমরা ব্রিটিশদের কাছ থেকে যে অনেক কিছু পেয়েছিলামও তা অস্বীকার করার দুঃসাহস দেখাবে কে? ইংরেজদের কাছ থেকে আমরা যা পেয়েছিলাম তাদের মধ্যে অন্যতম ছিল একটি শক্তিশালী… Read more »

কৈশোরের স্বপ্ন, যৌবনের ব্যাখ্যা ও প্রৌঢ়ের উপলব্ধিঃ জয় হোক স্বপ্নের

অনেক বছর থেকে ভাবছি পরিবার নিয়ে একবার বিদেশে যাব। আমার বাচ্চারা বিমান ভ্রমণের জন্য অনেকবার বায়না ধরেছে। অভ্যন্তরীণ রুটে অনেকবার ঢাকা-সিলেট, ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-কক্সবাজার বিমানে ভ্রমণ করেছি। মাঝে মাঝে ভাবি, বাচ্চাদের একবার অভ্যন্তরীণ রুটেই বিমান ভ্রমণ করাই। কিন্তু সেটা নানা কারণে হয়ে ওঠেনি। ঢাকা-কক্সবাজার রুটে একমুখী বিমান ভাড়া সর্বনিম্ন ৫,৫০০/- টাকা। পরিবার সাথে নিলে প্রায়… Read more »

পুলিশ, দুর্নীতি ও প্রচার মাধ্যমের নেতিবাচক অতিকথন

ইংরেজি Hyperbole শব্দটির বাংলা পরিভাষা হল ‘অতিকথন’। অতিকথন সাহিত্যের একটি অলংকার। যারা সাহিত্য চর্চা করেন কিংবা কবিতা লেখার কৌশল রপ্ত করতে চান, তারা বাক্যের অলংকার নিয়ে নাড়াচাড়া করেন। যে শাস্ত্রে কবিতা বা সাহিত্য লেখার কলা শেখান হয়, তাকে বলে Prosody বা কাব্যবিদ্যা। অতিকথন কাব্যবিদ্যার একটি উল্লেখযোগ্য বিষয়। ‘অতিকথন’ হল এমন একটি বাক্যালংকার যেখানে কোন বিষয়কে… Read more »

পুলিশি কাজে কবুতর ব্যবহার

যোগাযোগ, গোয়েন্দাকর্ম, বস্তু ও ব্যক্তি শনাক্তকরণ ইত্যাদি কাজে পশুপাখিদের ব্যবহার অতি প্রাচীন। এ সম্পর্কে নানা ধরনের রূপকথা, উপকথা ও ঐতিহাসিক কাহিনী প্রচলিত রয়েছে। পশু-পাখিদের মধ্যে যোগাযোগ ব্যবস্থায় সবচেয়ে উল্লেখযোগ্য স্থান দখল করে আছে কবুতর। এ সম্পর্কে সবচেয়ে প্রাচীন রূপকথাটি হযরত নূহ (আ:) এর সময়কালে। লিখিত তথ্যে পাওয়া যায়, পৃথিবীতে যখন প্রবল বন্যা শুরু হয়, তখন… Read more »

শিক্ষণ, প্রশিক্ষণ ও কমিউনিটি পুলিশিং বাস্তবায়ন

কমিউনিটি পুলিশিং একটি নতুন পুলিশিং দর্শন যা চলমান সনাতনী পুলিশিং থেকে সম্পূর্ণ পৃথক না হলেও এর কিছু নিজস্ব দৃষ্টিভঙ্গি রয়েছে। কমিউনিটি পুলিশিং হল, পুলিশ ও জনগণের যৌথ অংশীদারিত্বে পরিচালিত একটি পুলিশিং ব্যবস্থা যা কালীক বিচারে অবশ্যই নতুন। এমতাবস্থায়, এ দর্শন বাস্তবায়নে পুলিশ ও জনগণের সকল স্তরে প্রশিক্ষণ পরিচালনা অতীব গুরুত্বপূর্ণ। কিন্তু পুলিশিং এর সকল অভিনভত্বের… Read more »