স্টিফেন হকিং এর ফেসবুক পেজ ও এক ভ্যাগাবন্ডের বদলে যাওয়া অধ্যায়

আজ নিউজে সর্বজন শ্রদ্ধেয় বিজ্ঞানী ও আমার প্রিয় মানুষ Stephen Hawking – এর অফিসিয়াল পেজ দেখে তাতে লাইক দেওয়ার মানসে ইতিউতি করে খুঁজে দেখি নিউজটাতে পেজটার লিংক নেই। ফেসবুক থেকে খুঁজে দেখি ওনার নামের অন্য পেজ আসে। অগত্যা গুগলেই যেতে হল। এটা আমার জীবনে লাইক দেওয়া সেরা পেজ! আমার মত ফালতু মানুষের জীবনে ওনার চেয়ে… Read more »

কেয়া-অথৈ-হানিফ পরিবহনের বাস সার্ভিস বন্ধ রাখা হোক

দুটো খবর পড়ে মনটা খারাপ হয়ে গেছে আজ, পাশাপাশি আতংকিতও হয়েছি। এর- প্রথমটা হলো, মহাসড়ক গুলোতে সড়ক দুর্ঘটনার ৯১ শতাংশের জন্য দায়ী বেপরোয়া গতিতে গাড়ী চালনা; যার জন্য মূলত চালকরাই দায়ী। এইসব দুর্ঘটনায় শুধু সাধারণ মানুষই মারা যায় না? মারা যায় চালক ও এর সহযোগীরাও। পাশাপাশি বাস মালিকরাও ক্ষতিগ্রস্ত হয়। দ্বিতীয়টা হলো, কয়েকদিন আগে নাটোর-হাটিকুমরুল… Read more »

ইবোলা বাস্তবতা! ইবোলা কি বাস্তব?

[ছবি ক্যাপশন: ইবোলা যে আসল – তা প্রচারের জন্য সাঁটানো দেয়াল লিপি!] সন্দেহটা অনেক আগে থেকেই ছিল আফ্রিকার কালো মানুষদের মধ্যে, যে ‘ইবোলা’ তাদের ধ্বংস করার জন্য সাদা মানুষদের একটা চাল অর্থাৎ এই রোগ তাদের মেরে ফেলার জন্য ছড়ানো হয়েছে! এছাড়াও আরও একটা ধারনা তাদের ছিল; আর সেটা হল- তারা যেন আর বন্যপ্রাণী না খায়… Read more »

অর্পিত সম্পত্তি আইন: হিন্দুদেরকে অত্যাচারের হাতিয়ার

বাংলাদেশে হিন্দুদের উপর অত্যাচার আর দেশত্যাগে বাধ্য করার মুল হাতিয়ারই হচ্ছে শত্রু সম্পত্তি বা অর্পিত সম্পত্তি আইন আর বাস্তবে এর যথেচ্ছ ব্যবহার যা আসলেই একটা অপরাধ মূলক কর্মকাণ্ড বলে আমি মনে করি। ধরুন, আপনার কোন আত্মীয় আমেরিকা, কানাডায়, এমনকি পাকিস্তানেও চলে গেলে সেই সম্পত্তি তারই থাকে বা তার উত্তরাধিকাররা তা ভোগ দখল করে বিনাপ্রশ্নে, বীরদর্পে।… Read more »

মধ্যপ্রাচ্যের যুদ্ধ-২

মধ্যপ্রাচ্যে শুরু হয়েছে লড়াইয়ের মধ্যে আর এক লড়াই। আর সেটা হল; পারফেকশনের। কে কার চেয়ে খাঁটি এটা প্রমাণ করাই হয়ে দাঁড়িয়েছে মুখ্য। মানুষ ভুলে যাচ্ছে আপন-পর, ভুলে যাচ্ছে সামাজিক ও আদর্শিক মূল্যবোধ। একই মতাদর্শের মধ্যে থেকেও ভাগ হয়ে যাচ্ছে মানুষ, যে যার মত করে নিজেদের শ্রেষ্ঠ ভাবছে, ফলশ্রুতিতে অপরপক্ষকে ছোট ভাবতে হচ্ছে বাস্তবিক অর্থেই। আবার যাকে… Read more »

মধ্যপ্রাচ্যের যুদ্ধ-১

মধ্যপ্রাচ্যের বর্তমান যুদ্ধ ক্রমেই ছড়িয়ে পড়ছে। যা মূলত শুরু হয়েছিল তিউনেশিয়া থেকে যার নামকরণ করা হয়েছিল ‘আরব বসন্ত’ বলে। এক পর্যায়ে তা ছড়িয়ে পড়ে মিশর, লিবিয়া হয়ে সিরিয়া, আলজেরিয়া, বাহরাইন ও ইয়েমেনে। সৌদি আরবেও এর রেশ দেখা গিয়েছিল খানিকটা। সৌদি রাজ জনগণের সুযোগ সুবিধা বাড়িয়ে দিয়ে নিজদেশে এবং বাহরাইনে সেনাদল পাঠিয়ে সেদেশে এই বসন্ত ঠেকিয়ে… Read more »

ইবোলাঃ আমাদের বাঁচতে ও বাঁচাতে হবে

এতদিনে এতটুকু বুঝেছি যে, ইবোলা যদি বাংলাদেশে একবার ঢোকে- তাহলে মহামারি নিশ্চিত! কারণ এর নেচার বা বিস্তার করার যে ভয়াবহ শক্তি তা এক নিমিষেই জন থেকে জনে ছড়িয়ে পড়বে! আমাদের জন ঘনবসতি একে আরও নাগালের বাইরে নিয়ে যাবে। সবাইকে মনে রাখতে হবে যে, একজন আক্রান্ত মানুষ কিন্তু ২১ দিন পর্যন্ত বুঝতে পারবে না যে তার… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ স্বাস্থ্য ১৩

নোবেলঃ বিশ্ব শান্তি বনাম বিশ্ব এট্যাক

নোবেলে যদি “বিশ্ব এট্যাক পুরষ্কার” থাকতো তাহলে মালালাকে যারা গুলি করেছিল তারা তা অটোম্যাটিক ভাবেই পেত! এই স্টাইলে ইসরাইলী ও ফিলিস্তিনি নেতারা একসাথে নোবেলের “বিশ্ব শান্তি” পুরষ্কার পেয়েছিলেন। আবার অন্যভাবেও বলা যায়, যদি তালেবানরা মালালাকে গুলি না করত; তাহলে মালালা যে “নারী শিক্ষা প্রসারে” ভূমিকা রাখছে তা বিশ্বব্যাপী প্রচার পেত না, সেক্ষেত্রে যারা তাকে গুলি… Read more »

আলসে সময় ও বিশ্ব ডিম দিবস

বাসায় একা, মনটা শুধুই কি খাই? কি খাই? করছে। মোয়া নাড়ু সেই সকালেই খতম।  নিচে নেমে রেস্টুরেন্টেও যেতে ইচ্ছে করছে না, আলসেমি লাগছে। আবার সেগুলো খোলা  নাও পাওয়া যেতে পারে। গতরাতে পুড়ো এলাকা সার্চ করেও  কোন রেস্টুরেন্ট খোলা পাইনি। শেষে রাগ করে শুধু এক বোতল ফান্টা মেরে বাসায় ফিরেছিলাম। কিন্তু ক্ষুধার নেশা একবার পেলে যা… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ দিনলিপি

ওরা ১১ জন অতঃপর পলায়ন

ছুটি শেষে ব্লগে ঢুঁকে দেখি নতুন ব্লগার আর তাদের পোষ্টের ছড়াছড়ি। ভাবলাম নতুনের আগমনে ব্লগটাতে পোষ্ট, রিডিং আর কমেন্টের যে খরা চলছে তা দূর হবে, আরও জমে যাবে পূর্বের ন্যায়! সেই ভাবনা থেকেই নতুন ব্লগারের পোষ্টে কমেন্ট করতে করতেই খেয়াল করলাম; সবারই এই ব্লগে এন্ট্রি বয়স চার বছর মানে আমার চেয়ে তারা সবাই সিনিয়র কিন্তু… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ১৩