প্রেম, প্রলোভন ও অপরাধের অভিনবত্ব

ঘটনাটি উল্লেখযোগ্য হলেও নতুন কিছু নয়। আমাদের সমাজে এ ধরনের ঘটনা অহরহই ঘটছে। প্রতিনিয়তই পত্রিকার শিরোনাম হচ্ছে, উঠতি বয়সী মেয়েরা। ঘটনা ঘটাচ্ছে তাদেরই সহপাঠী, সমবয়সী কিংবা ভিন্ন বয়সের প্রেমিক পুরুষগণ। কিন্তু যে সমাজে ধর্ষণ একটি সহনীয় বিষয়; যেখানে কলঙ্ক ছেলেদের কেশাগ্র স্পর্শ করতে পারে না, কিন্তু কলঙ্কের ডালি মাথায় নিয়ে মেয়েদের আত্মহত্যা করতে হয়, সে… Read more »

চার কিশোরের হত্যা মিশন ও আমাদের সমাজ-ভাবনা

শঠিবাড়ি হাটের পশ্চিম প্রান্তে খয়রা মিয়ার ধানের চাতাল। চাতালের ম্যানেজার প্রায় ৬০ বছর বয়সী মনোরঞ্জন। ২ সেপ্টেম্বর, ২০১৪ রাতের প্রথম প্রহরে চাতালে নৃংশভাবে খুন হয় ম্যানেজার মনোরঞ্জন। তাকে মাথায় আঘাত করে ও গলা কেটে  হত্যা করা হয়। এ সংক্রান্তে  মিঠাপুকুর থানায় একটি হত্যা মামলা রুজু হয়। কিন্তু পুলিশ প্রায় দুই/আড়াই মাস ঘটনার কোন কুল কিনারা… Read more »

ফৌজদারি মামলার অধিকতর তদন্ত ও তদারককর্ম

মাগুরা জেলার সদর থানার একটি নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলা সুপারভাইজ করার জন্য ঘটনা স্থলে গিয়ে দেখলাম, স্বামীর সাথে স্ত্রীর মনোমালিন্য। স্বামী চাইলেও স্ত্রী স্বামীর সংসার করবেন না। বিষয়টি দুই পক্ষের মধ্যে শান্তিপূর্ণ সমাধান হয়। স্থানীয় সালিসের মাধ্যমে ছেলে পক্ষ মেয়ে পক্ষ থেকে মোহরানার টাকা থেকে শুরু করে বিছানা-বালিশ, খাট-পালঙ্ক যা যা নিয়েছিল… Read more »

নিজ দেশে পরবাসীঃ বাঙালিরা পাকিস্তানিদের কখনও স্বদেশী ভাবেনি

মেজর জেনারেল(অবঃ) খাদিম হোসেন রাজার a stranger in my own country East Pakistan, 1969-1971 পড়ে শেষ করলাম। এ জেনারেল ঊনিশ শত ঊনসত্তর, সত্তর ও একাত্তরের বিক্ষুব্ধ দিনগুলোতে বাংলাদেশের বিভিন্ন স্থানে পাকিস্তান আর্মির বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধীষ্ঠিত ছিলেন। ২৫ মার্চের কালো রাতে সারা দেশে ‘অপারেশন সার্চ লাইট’ নামে বাঙালি নিধন অভিযান চালান  হয়েছিল, সে অভিযানও ছিল… Read more »

ছোট ছোট মামলায় ছোট ছোট মানুষদের ছোট ছোট ভোগান্তীগুলো এবং আমাদের পুলিশ তত্ত্বাবধায়কগণ

ফৌজদারি বিচারব্যবস্থা সব সময় সুবিধাপ্রাপ্তদের সুবিধা দিয়ে থাকে। বিচার ব্যবস্থায় আইন তৈরি করে সুবিধাপ্রাপ্তগণ। সেই আইন কখনোই সুবিধাপ্রাপ্তদের বিপক্ষে যায় না। রাজার তৈরি আইন রাজার বিরুদ্ধে ব্যবহার করার নজির সীমীত। কোন আইন যদি রাজার বিরুদ্ধে যায়, তার ব্যাখ্যা অবশ্যই রাজার পক্ষে যায়। সৃষ্টির আদিকাল থেকে এটা চলে আসছে। ‘জোর যার মূল্লুক তার’, কিংবা ‘যোগ্যতরের বেঁচে… Read more »

স্থানীয় পুলিশ, গণমানুষ ও একটি ইভটিজিং এর কাহিনী

হটাৎ করে ফোন দিলেন জনাব কায়সার আলী। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসের একজন ক্যাডার অফিসার। সম্ভবত ১৩তম বিসিএস এর কর্মকর্তা। আমার বিশ্ববিদ্যালয়ের সহপাঠী তামান্নার স্বামী তিনি। একটা ব্যক্তিগত সমস্যা নিয়ে তিনি আমার সাথে কথা বলতে চান। তবে ফোনে নয়, সামনা সামনি। সকাল সাড়ে দশটার দিকে জনাব কায়সার এলেন। তিনি আজ অফিসে আমার প্রথম অতিথি।   তামান্নার… Read more »

দ্বিতীয়বার ভর্তির সুযোগের জন্য আত্মাহুতি দেয়া সঠিক সিদ্ধান্ত নয়

কয়েকদিন ধরে অফিসে যাতায়াতের পথে দেখছি, ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে কিছু যুবক মাইকে কচি কণ্ঠে শ্লোগান দিচ্ছে। প্রথমে বুঝতে পারি নি যে তারা বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু। এরা প্রথমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পায় নি। তাই দ্বিতীয় বারের জন্য ভর্তি পরীক্ষা দিতে চায়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত হল, এক বারের বেশি কেউ ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে না।… Read more »

ব্রিটেনের কমিউনিটি সাপোর্ট অফিসার কোন কমিউনিটি পুলিশ নয়

কমিউনিটি পুলিশিং সম্পর্কে স্বল্প বিদ্যার কিছু কিছু পুলিশ অফিসার ব্রিটেনের পুলিশ কমিউনিটি সাপোর্ট অফিসারের (পিসিএসও) সাথে কমিউনিটি পুলিশিং ভাবধারাকে গুলিয়ে ফেলেন। এদের অনেকেই ব্রিটেনের কোন কোন রাজ্যে পড়াশোনাও করেছেন। কেউ কেউ আবার স্বল্প সময়ের জন্য ব্রিটেনে বেড়াতে গিয়েছেন। কিন্তু ব্রিটেনে পড়াশোনা করলেই বা কয়েক দিনের জন্য বেড়াতে গিয়েই যে ব্রিটেনের পুলিশ সিস্টেম সম্পর্কে সম্মক জ্ঞানার্জন… Read more »

মামলাজট নিরসনঃ সর্বক্ষেত্রেই সমন্বিত সংস্কার প্রয়োজন

রাস্তার যানজট, বিশ্ববিদ্যালয়ের সেসনজট কিংবা সরকারি দফতরে ফাইলজটের মতো বিচারিক আদালতে মামলার বিচারজট আমাদের জাতীয় জীবনের একটি বড় সমস্যা। যানজট আমাদের প্রাত্যহিক জীবনে ভোগান্তি বাড়ায়। শিক্ষা প্রতিষ্ঠানে সেসনজট আমাদের তরুণদের জীবন থেকে মূল্যবান সময় কেড়ে নেয়। কিন্তু আদালতে মামলারজট আমাদের সরকার বা রাষ্ট্রের কার্যকারিতাকেই প্রশ্নের সম্মুখিন করে। কেননা, বিচার ব্যবস্থা রাষ্ট্রের সার্বভৌমত্বের অঙ্গীকার। বহিঃশত্রুর হাত… Read more »

জুয়া খেলা, বাজি ধরা ও নেত্রকোনার নিষিদ্ধ ষাঁড়ের লড়াই

খবরটি বেশ মজাদার! নেত্রকোনায় পুলিশের সাথে জুয়াড়ীদের সংঘর্ষে গুলি, ৭ পুলিশ আহত’। গত ০৮ নভেম্বর, ২০১৪ তারিখে আমাদের সময়, বিডিনিউজ২৪.কমসহ কয়েকটি পত্রিকায় প্রকাশিত এ খবরটির সারমর্ম হল, ঐদিন ভোরে নেত্রকোণা সদর উপজেলার খাকিয়াকুড়ি গ্রামের একটি নদীর চরে ষাঁড়ের লড়াইয়ের আয়োজন করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে নেত্রকোনা মডেল থানার পুলিশের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে পার্শ্ববর্তী দূর্গাপুর… Read more »