প্রশ্নপত্র ফাঁসঃ পরিত্রাণের উপায় কী?

একটা জিনিষ আমি অনেকদিন ধরেই খেয়াল করছি- দেশে যখন কোন একটা দুর্ঘটনা ঘটে পাশাপাশি সময়ের মধ্যে একই রকমের দুর্ঘটনা আরও ঘটে। গার্মেন্টসে আগুণ লাগলে দেখা যায়; পরের কয়েকদিনে পর পর আরও গার্মেন্টস ফ্যাক্টরিতে আগুণ লাগছে। একটা লঞ্চ ডুবলে, আরও লঞ্চ ডোবে। কিছুদিন আগে পদ্মা-যমুনা নদীতে পর পর কয়েকটি নৌকা ডুবেও অনেকে মারা গেল। এই রকম… Read more »

বাঙালির ‘ফ্রি’ এলার্জি!

বাঙালির খারাপ দিক গুলোর মধ্যে সবচেয়ে খারাপটা হলো- তারা যে পাতে খাবে; সেই পাতই ফুটো করবে! অর্থাৎ তারা উপকারীর ক্ষতি সবচেয়ে বেশী করে। অথচ প্রতিউত্তরে তাদের উপকারীর উপকার করা উচিত ছিল; অন্তত উপকারটা স্বীকার করা উচিত ছিল! কিন্তু তারা তা কোনদিনই পারতপক্ষে করে না। অবশ্য ঠেলায় পরলে করে! আমি জীবনে বহু মানুষকে নিমন্ত্রণে নিজ হাতে খাবার… Read more »

ঢাকায় কি ভূমিকম্প হচ্ছে?

ঢাকায় কি ভূমিকম্প হচ্ছে। সব কিছু কাঁপছে। ফিল্টারের জল নড়ছে ! কি কারণে যেন আমি ভূমিকম্প টের পাই সবসময় ! এবারো পেলাম ! পালানোর চিন্তা না করে পোষ্ট দিচ্ছি! পুড়াই হারামী হইয়া গেছি দেখছি !!! রাত ১২. ১৭ 21/11/2014

বিডি ব্লগ কি হ্যাকড?

আজ দুপুরে ব্লগ ওপেন করে দেখি উল্টাপাল্টা সব কান্ড কারখানা। ব্লগ পেজটা ছবিতে ভরপুর। প্রথমে ভাবলাম বোধ হয় নেটওয়ার্ক জটিলতা। রিফ্রেশ দিয়ে দেখি একি অবস্থা। পোষ্টে ক্লিক করে দেখি; সেখানেও একই ছবি। ধর্মীয় ছবিতে ব্লগ-পেজ ছয়লাব। সে সময় আমি ব্রডব্যান্ড আর গুগল ক্রোম ইউজ করছিলাম। পরে ভাবলাম ব্লগ বোধ হয় হ্যাকিং-এর শিকার হয়েছে আর হ্যাকাররাই… Read more »

বুশ পরিবার – দেইখ্যা লন!

নেন ভাই- আগে দেখেছিলাম বড় বুশ- কিছুদিন আগে দেখেছি মাঝারি বুশ- এবার দেখবো ছোট বুশ- শুনি পরিবারতন্ত্র নাকি শুধু আমাদের এই নেটিভ কান্ট্রিগুলাতেই আছে; ওদের আপার কান্ট্রিগুলাতে উহা নাইক্যা! কিন্তু এখন দেখি ওখানেও তা ব্যাপুক আছে; কেনেডি পরিবার, ক্লিনটন পরিবার এবং আমাদের অশেষ প্রিয় ওরফে যুদ্ধ প্রিয়  বুশ পরিবার! না জানি- আমার এই ছোট মাথাটার… Read more »

এডিসন’রা এখনো ভোগায়!

আমি ছোটবেলায় গারো ছেলেদের দেখেছি, ওরা নিজ ভূমি ছেড়ে বেরিয়ে পড়েছিল কাজের খোঁজে দেশের ভিতরেই অনেক জায়গায়। তাদের কয়েকজন আমাদের বাড়িতেও কাজ করত; খুবই নিম্নশ্রেণীর কাজ! এই যেমন – গরুর রাখাল, বাড়ীর পাহারাদারসহ আরও অনেক শ্রমঘন কাজ কিন্তু মজুরী ছিল অনেক কম, পেটে-ভাতে আর মাসে মাসে কিছু টাকা। এ নিয়েই তারা খুব সন্তুষ্ট থাকতো। ওরা… Read more »

মিথ্যার সরল অংক আর মিলবে না!

কিরে মন খারাপ কেন? না মামা এমনিই! বলেই ভাগ্নে ঠোঁট উল্টালো! আমি বললাম, কারণ তো একটা কিছু আছেই, নাহলে তো তোর মন খারাপ থাকে না কখনো! বল কি হইছে? আমার বলার তেমন কিছু নেই মামা, তুমি কি খবরগুলো পড়েছো? কোন গুলো? এই আল জাজিরা বলেছে, বাংলাদেশের মুক্তিযুদ্ধে নাকি তিন থেকে পাঁচ লাখ মানুষ মারা গেছে!… Read more »

তারেক বচনে ভাগ্নের ভাবনা!

অনেক খুঁজে রাস্তার মোড়ে ভাগ্নেকে আড্ডারত দেখেই- ঝাড়ি দিয়ে ডেকে বললাম, কই থাকিস? এদিকে আয়! কথা আছে। ভাগ্নে বলল, কি ব্যাপার মামা, তুমি হটাৎ আমাকে খুঁজতেছ? মেঘ না চাইতেই জল? ব্যাপার মনে হচ্ছে বড়ই জটিল? না হলে তোমার তো আমাকে খোঁজার কথা না? বললাম, বেশী পাকনামি করিস না! তাড়াতাড়ি এদিকে আয় কইতেছি! না হলে কিন্তু… Read more »

বেসিক ব্যাংক লুটঃ মামা তুমি কি করতে?

হন্তদন্ত হয়ে ছুটে এসে ভাগ্নে বলল, মামা! ধর তোমার বাড়ীতে আমাকে পাহাড়ায় রেখেছো। দায়িত্ব দিয়েছো বাড়ীর জিনিষপত্র সব দেখেশুনে রাখতে। কিছুদিন পর তুমি এসে দেখলে বাড়ীর মূল্যবান জিনিষপত্রের অনেক কিছুই নেই। তুমি আমাকে জিজ্ঞাসা করলে, জিনিষপত্র গুলো কই গেল? আমি উত্তর দিলাম, এগুলো চোরেরা বস্তায় ভরে চুরি করে নিয়ে গেছে; পাড়া পড়াশিরা কেউ কিছু বলল… Read more »