ডলার-প্রতারকদের ফান্দে পড়িয়া কান্দে যে মফিজ

উত্তরাঞ্চলের বোকাসোকা মানুষগুলোর উপনাম বা উপাধী হল মফিজ। এরা সাধারণত ঘরকুনো। তবে হাল আমলে মফিজদেরও মোবিলিটি বেড়েছে। মফিজরা নোয়াখাইল্লাদের মতোই ছড়িয়ে পড়ছে সারা দেশে। এটা ভাল লক্ষ্ণণও বটে। অনেক মফিজ ঢাকায় এসে রিকসা চালাচ্ছে, কেউ কেউ রিকসা ভ্যানে করি শাকসব্জির ব্যবসাও করছে। এবং কিছু কিছু মফিজ রীতিমত ব্যবসাও ফেদে বসেছে। এবার আমি এমন এক ব্যবসায়ী… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

রুশ সিরিয়াল কিলার চিকাটিলোর অপরাধ জগৎ(৫ম কিস্তি-অপরাধ প্রোফাইলিং)

রুশ ইতিহাসে প্রথম অপরাধ প্রোফাইলিং নানা প্রকার কৌশলের পরেও হত্যাকাণ্ড বন্ধ করা ও হত্যাকারীকে শনাক্ত করতে ব্যর্থ  হওয়া  রুশ পুলিশ এবার পুলিশ ও ফরেনসিক বিশেষজ্ঞদের বাইরে মনোচিকিৎসকদের পরামর্শ গ্রহণের সিদ্ধান্ত নিল। ক্যাপ্টেন বুরোকভ প্রথম থেকেই সিরিয়াল কিলিং সম্পর্কে বিস্তারিত জ্ঞানার্জনে বেশ সময় অতিবাহিত করতেন। তিনি জানতেন, আমেরিকা যুক্তরাষ্ট্রে সিরিয়াল কিলারদের শনাক্ত করার জন্য পুলিশ মনোবিজ্ঞানীদের… Read more »

ইয়াবা সমস্যাঃ সামান্যই ফৌজদারি পুরোটাই সামাজিক

ইয়াবাসহ মাদকদ্রব্য পাচার প্রতিরোধ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গঠিত একটি টাস্কফোর্সের সদস্য হয়ে গত ১৭-১৮ সেপ্টেম্বর কক্সবাজার গিয়েছিলাম। ৮ সেপ্টেম্বর মিটিং এ নির্ধারিত হয়েছিল যে এ মাসের  সেমেপ্টম্বরের ১৫ তারিখ থেকে মাসব্যাপী বান্দরবান ও কক্সবাজার জেলায় ইয়াবা উদ্ধারে যৌথ অভিযান শুরু করা হবে। এই অভিযানে অংশগ্রহণ করবে জেলা পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্টগার্ড, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ অন্যান্যরা। আঞ্চলিক… Read more »

মফিজ এখন ভিক্ষা চায় না, শুধু কুত্তা সামলাতে বলে

অফিসের শেষ বেলায় গ্রাম থেকে এক পিতা-পুত্র এসে হাজির। নিতান্তই দরিদ্র মানুষ তারা। ছেলেটি টঙ্গির একটি কারখানায় কাজ করত। গাজীপুর, টঙ্গিসহ দেশের প্রায় সব কারখানায় মালিকগণ নাম মাত্র মজুরিতে শ্রমিক নিয়োগ করে। যা বেতন দেয় তারও একটি বড় অংশ কালক্রমে মেরে দেয়। যেমন, কারখানায় যোগদান করার প্রথম এক থেকে তিন মাস পর্যন্ত অনেক কারখানায় শ্রমিকদের… Read more »

রুবেল ও হ্যাপির সতিত্বের লড়াই

  সম্প্রতি বাজারে তোলপাড় তুলেছে রুবেল-হ্যাপির জিডি-মামলা কাহিনী। এটাকে প্রেমকাহিনী বলতে পারছি না। কারণ এ দু’জন তারকার আচরণ, ভাষ্য ও সরকারি নথিপত্রের বিরবণ অনুসারে তাদের পারস্পরির কাহিনীটা প্রেম কাহিনী নয়। রুবেলের মতে এটা প্রতারণা ও ব্ল্যাকমেইলিং। হ্যাপির মতেও এটা প্রতারণা। তবে সাধারণ শ্রেণির প্রতারণা নয়, প্রতারণার মাধ্যমে ধর্ষণ। প্রচার মাধ্যমে উভয়েরই ভাষ্য প্রচারিত হচ্ছে। তবে… Read more »

সিরিয়াল কিলার চিকাটিলোর অপরাধ জগৎ (৪র্থ কিস্তি-বীর্জের নমুনা)

প্রথম বীর্জের নমুনা উদ্ধার সবচেয়ে বড় সমস্যা হল, ক্যালেনিক পুলিশ হেফাজতে থাকার সময়ও একই ধরনের হত্যাকাণ্ড চলতে থাকল। এদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা হল  সেগ্রেই মার্কভ নামের ১৪ বছরের বালকের লাশ উদ্ধার। মার্কভ ছিল এ সিরিজের ১০ম ভিকটিম। মার্কভ পূর্বের বছরের ২৭ ডিসেম্বর নিখোঁজ হয়েছিল। মিখাইল ফেটিসভের নেতৃত্বে গোয়েন্দারা মার্কভের শরীরে প্রায় ৭০ টি ছুরিকাঘাতের… Read more »

অতঃপর মফিজের সিএনজিতে আকাশ পথে চুরি

একটা সময় ছিল যখন ঢাকায় বৃহত্তর রংপুর- দিনাজপুর এলাকার অধিবাসীদের সামান্য কজন পাওয়া যেত। চাকরির সুবাদে ঢাকায় আসার বাইরে গায়েগতরে খেটে জীবিকা উপার্নের জন্য আসা উত্তরাঞ্চলের মানুষের সংখ্যা হাতে গোনা যেত। ১৯৯০ সালের আগে ঢাকায় রিকসায় চড়ে কেউ যদি রিকসাওয়ালার বাড়ির কথা জানতে চাইতেন, তাহলে অর্রেরক বেশি রিকসাওয়ালা বলতেন, তাদের বাড়ি বৃহত্তর ফরিদপুর কিংবা তার… Read more »

সিরিয়াল কিলার চিকাটিলোর অপরধ জগৎ (৩য় কিস্তি-তদন্ত শুরু)

ধারাবাহিক খুনির  আবির্ভাব ও  তদন্ত শুরু সোভিয়েত ভূখণ্ডে একজন যৌন বিকৃতকাম ধারাবাহিক খুনির অস্তিত্বের কল্পনা শুরু হয় চিকাটিলোর তৃতীয় খুনের পর। লাইউবভের শরীরে ২২ টি ছুরির আঘাতের চিহ্ন ও তার শরীরের বিকৃতির বিভৎসতায় পুলিশের অনুমান হয়, এ হত্যাকণ্ডের সাথে কিশোর অপরাধীগণ, কিংবা যৌনবিকৃতকাম অভ্যাসগত অপরাধীরা জড়িত থাকতে পারে। তাই পুলিশ ইতোপূর্বে সন্দেহকৃত কিংবা দণ্ডিত যৌন… Read more »

রুশ সিরিয়াল কিলার চিকাটিলোর অপরাধ জগৎ(২য় পর্ব-খুনের নৃশংসতা))

ধারাবাহিক খুনের প্রথম ঘটনা ও ভয়ংকর ‍উপলব্ধি রুশ ভূখণ্ডের  এ যাবৎকালের নিকৃষ্টতম খুনি বলে পরিচিত আন্দ্রে চিকাটিলো পরবর্তী সময়ে সর্বমোট ৭০টি খুনের কথা স্বীকার করেছিলেন। তবে চূড়ান্তভাবে তাকে ৫২টি হত্যাকাণ্ড ও পাঁচটি যৌন হয়রানির ঘটনার জন্য বিচার করা হয়। ১৯৭৮ সাল থেকে শুরু করে ১৯৯০ সাল পর্যন্ত একযুগ চলে চিকাটিলোর খুন ও যৌনবিকৃতির মরণলীলা।  … Read more »

রুশ সিরিয়াল কিলার চিকাটিলোর অপরাধ জগৎ (১ম কিস্তি-খুনির বেড়ে ওঠা)

পৃথিবীর অপরাধ জগতে যে সব জঘন্যপ্রকৃতির খুনির জন্ম হয়েছিল ইউক্রেনের আন্দ্রে চিকাটিলো ছিলেন তাদের যে কারো চেয়ে ভয়ংকর। একজন অতি সাধারণ মানুষের আড়ালে চিকাটিলো অল্প বয়সী বালক-বালিকা ও কোন কোন ক্ষেত্রে বয়স্ক মহিলাদেরও হত্যা করেছিলেন। ১৯৭৮ সালে নয় বছর বয়সী একজন স্কুল ছাত্রীকে হত্যার মাধ্যমে তার খুনি জীবন শুরু হয় এবং ১৯৯০ সালে একজন ১৬… Read more »